মেয়েদের ঋতুস্রাব সম্পর্কিত দৃষ্টিভঙ্গির পরিবর্তন বিষয়ক কর্মশালা

Active Citizens Batch 937, Chittagong

This slideshow requires JavaScript.


উদ্দেশ্যঃ মেয়েদের ঋতুস্রাব সম্পর্কিত দৃষ্টিভঙ্গির পরিবর্তন, ঋতুস্রাবের সময় ন্যাপকিন ব্যবহারের গুরুত্ব ও সঠিক নিয়মে ন্যাপকিনের ব্যবহার সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা।
কাজের বর্ণনাঃ এটি ছিল আমাদের দ্বিতীয় কর্মশালা যেখানে ১১৮ জন ছাত্রী অংশ নেয়। আমাদের প্রথম কর্মশালাটি হয়েছিল ফতেহাবাদ বহুমুখী সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ে, যেখানে ১৬০ জন ছাত্রী অংশ নেয়। এইসব কর্মশালা গুলোর মাধ্যমে আমরা চেষ্টা করছি ঋতুস্রাব শব্দটিকে সমাজে ট্যাবু হিসেবে দূর করতে। তাছাড়া এই সময়ে স্যানিটারি ন্যাপকিনের গুরুত্ব সম্পর্কে বোঝানোর চেষ্টা করা হচ্ছে। কারন বাংলাদেশের বেশিরভাগ মেয়ে দোকানে গিয়ে ন্যাপকিন কেনা বা কাউকে কিনে দেওয়ার জন্য বলতে লজ্জা পাওয়ায় অস্বাস্থ্যকর কাপড় ব্যবহার করে থাকে। তাছাড়া যারা ন্যাপকিন ব্যবহার করে তারা ঠিক জানে না কিভাবে ন্যাপকিন ব্যবহার করা উচিত। কারন অনেক গবেষণার মাধ্যমে দেখা যাচ্ছে মেয়েদের জরায়ু ক্যান্সার হওয়ার পেছনে কাজ করছে ন্যাপকিনের ভুল পদ্ধতিতে ব্যবহার। আমাদের কর্মশালাগুলো এখনো শুধু মেয়েদের কেন্দ্র করে নেওয়া হচ্ছে এবং এই সেশনগুলো নিচ্ছে মেয়েরাই। তবে ভবিষ্যতে আমরা ছেলেদের সেশন নেওয়ার কথা ভাবছি কারন ছেলেমেয়েরা একসাথে পড়তে গেলে স্কুলজীবনেই অনেক ছেলে মেয়েদের এই সমস্যা গুলোর ব্যাপারে টের পাই আর এটা নিয়ে কৌতূহল জন্মায়। মেয়েরা লুকালে তারাও এটাকে ঠাট্টা-মশকরার বিষয় হিসেবে ভাবতে শুরু করে। ভবিষ্যতে তারা এই ব্যাপারে পুরোপুরি জানতে পারলেও ঠিকই ট্যাবু হিসেবেই ধরে নেয়। তাই প্রথম থেকেই তাদের এই ব্যাপারে সচেতনতার প্রয়োজনীয়তা রয়েছে।

সেশন প্রদানকারী

তাসনিম ফারিন
প্রথম সেশন শুরু করে। কোন সংগঠন থেকে এসেছেন ও তার বর্ণনা, প্রজেক্টের বিবরণ, ঋতুস্রাব সম্পর্কিত প্রাথমিক আলোচনা ও এই বিষয়ে কথা বলার প্রয়োজনীয়তা সম্পর্কে কথা বলে।

ফাহিজা তাবাস্সুম
ঋতুস্রাব কেন ট্যাবু হওয়া উচিত নয়  এবং ঋতুস্রাবের সাথে জড়িত কিছু কুসংস্কার কেন ভিত্তিহীন তার সঠিক ব্যাখ্যা দেয়।

সাদিয়া সুলতানা মিতু
ঋতুস্রাবের সময় শারীরিক ও মানসিক সমস্যাগুলো সম্পর্কে ব্যাখ্যা দেয়।

ছুটি ধর
ঋতুস্রাবের সময় কাপড় ব্যবহারের সমস্যা ও ন্যাপকিন ব্যবহারের সুবিধা সম্পর্কে জানায়।

আনিকা বুশরা
ন্যাপকিনকে ঠিক কিভাবে ব্যবহার করলে জটিল সব রোগ থেকে নিজেকে এবং পরিবেশকে কিভাবে রক্ষা করা যায় তার সঠিক ধারনা দেয়।

কৃপাশ্রী কৃপা
অনিয়মিত ঋতুস্রাব নিয়ে কিশোরীদের মধ্যে যে ভয়টি কাজ করে সে সম্পর্কে আলোচনা করে। অনিয়মিত ঋতুস্রাবের কারন ও কি কি সমস্যা হতে পারে তা ব্যাখ্যা করে।

সাদিয়া চৌধুরী
অনিয়মিত ঋতুস্রাবের ক্ষেত্রে কখন ডাক্তারের কাছে যাওয়া উচিত ও এর প্রাথমিক প্রতিকার কি হওয়া উচিত সে সম্পর্কে জানায়।

অন্যান্য সেচ্ছাসেবক

মুনতাসীর মাহমুদ, আব্দুল মান্নান, মোহাম্মদ মাসুদ রানা, তারেক আজিজ সিফাত, শামীম হোসেন।

তারা কর্মশালার শুরুতে নেওয়া মেয়েদের ঋতুস্রাব সম্পর্কিত জ্ঞান ও দৃষ্টিভঙ্গির উপর জরিপের ফলাফল বের করে। তাছাড়া কর্মশালার মাঝে একটা ছোট্ট বিরতিতে তারা শিক্ষার্থীদের কিছু বিনোদনের পাশাপাশি অন্যান্য সব ধরনের সহায়তা প্রদান করে।

কর্মশালার শেষে আমরা মেয়েদের মধ্য থেকে দুজনের সাক্ষাত্কার নিয়ে জানার চেষ্টা করেছি তারা আমাদের কাছ থেকে কিভাবে উপকৃত হয়েছে। তাদের সাক্ষাত্কার ভিডিও রেকর্ডিং করা হয়েছে। এছাড়া সকল শিক্ষার্থীদের ফিডব্যাক জানতে আমরা তাদের স্কুলে নিজেদের স্যাপের নামে একটা সাদা আর্ট পেপার দেওয়ালে লাগিয়ে দিয়ে এসেছি, যেখানে সকল শিক্ষার্থীদের মতামত জানানোর অনুরোধ করা হয়েছে যে তারা কি শিখতে পেরেছে। আশা করি আমাদের প্রতিটি পদক্ষেপ একটা নতুন দিগন্তের সূচনা করবে।
তাসনিম ফারিন।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *