সোনার বাংলা গড়তে তরুণদের এগিয়ে আসার আহ্বান – চারঘাটে এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডারশিপ ট্রেনিং এর উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার

প্রশিক্ষণ একজন মানুষের জীবনকে নতুন করে গড়ে তোলে। প্রশিক্ষণের মাধ্যমে চিন্তার ও চেতনার বিকাশ ঘটানোর মধ্য দিয়ে স্বেচ্ছাব্রতী আন্দোলন আরো সক্রিয় করার আহ্বান জানান চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুস সামাদ।

This slideshow requires JavaScript.

তিনি আরো বলেন সোনার বাংলা গড়তে তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে। প্রশিক্ষণের মাধ্যমে আলোকিত মানুষ হয়ে নিজ নিজ কর্মক্ষেত্রে প্রতিষ্ঠা পাওয়ার ক্ষেত্রে এক ধাপ এগিয়ে যাবে বলেও মনে করেন। সুস্থ চিন্তার সাথে সকলকে কাজ করার কথা বলেন এবং সমাজ উন্নয়নে সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানান। এ্যাকটিভ সিটিজেনদের কার্যক্রম গ্রহণ এবং পরিচালনার জন্য বিট্রিশ কাউন্সিল ও হাঙ্গার প্রজেক্ট কে ধন্যবাদ জানান।

৭৬৭তম ব্যাচের এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডারশিপ ট্রেনিং এর উদ্বোধনী পর্বে ১৯ ডিসেম্বর সকাল ০৯টায় চারঘাট উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুস সামাদ । উদ্বোধনী অনুষ্ঠানিিট সঞ্চালনা করেন দি হাঙ্গার প্রজেক্টর এরিয়া কোঅর্ডিনেটর সুব্রত কুমার পাল। এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডারশিপ প্রশিক্ষণে চারঘাট উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বাছাই করা ৩২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

জাতীয় সংগীতের মধ্যদিয়ে শুরু হওয়া চারদিন ব্যাপী প্রশিক্ষণের প্রথম দিনের প্রশিক্ষণে মানুষ হিসেবে নিজের পরিচয় ও নিজেদের সংস্কৃতি বোঝা এবং কীভাবে এগুলির পরিবর্তন ঘটে তা নিয়ে অংশগ্রহণমূলক পদ্ধতিতে আলোচনা করা হয়। বিশ্বব্যাপী সংযুক্ত-স্থানীয়ভাবে সম্পৃক্ত-এই শ্লোগান কে সামনে রেখে ক্ষুধামুক্ত আত্মনির্ভরশীল বাংলাদেশ গড়ার লক্ষ্যে একটি শান্তি ও সোহার্দ্যের বিশ্ব তৈরীতে একদল তরুণ-তরুণীর মধ্যে আস্থা ও বোঝা-পড়া তৈরী, আত্বজিজ্ঞাসা ও আত্মোপলব্দি চর্চার মাধ্যমে গড়ে তুলতে অনুপ্রাণিত, সংগঠিত, ক্ষমতায়িত করার মধ্য দিয়ে নাগরিকত্ববোধে উদ্বুদ্ধ করার লক্ষ্যে নিয়ে ৭৬৭তম ব্যাচের এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডারশিপ ট্রেনিং শুরু হয়।

ব্রিটিশ কাউন্সিল সহযোগিতায় দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ রাজশাহী আঞ্চলিক কার্যালয় আয়োজিত প্রশিক্ষণে কমিউনিটি তথা এলাকার উন্নয়নের জন্য স্থানীয় জনগণকে সংগঠিত করার বিভিন্ন কৌশল সম্পর্কে ধারণা প্রদান করাসহ শিক্ষার্থীদের মেধার সবোর্চ্চ বিকাশ ঘটানোর লক্ষ্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য যে, ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় ২০০৯ সন থেকে দি হাঙ্গার প্রজেক্ট তৃণমূল পর্যায়ে এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডারশিপ ট্রেনিং শুরু করে। প্রশিক্ষণে সহায়কের দায়িত্ব পালন করছেন দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ রাজশাহী এরিয়া কোঅর্ডিনেটর সুব্রত কুমার পাল, এ্যাকটিভ সিটিজেন ফ্যাসিলেটর জান্নাতুন নেছা শারমিন, কাউছার বিল্লাহ ও মোস্তাফিজুর রহমান সজল, আশরাফুল ইসলাম সরকার।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।