রাবি শিক্ষক হত্যার প্রতিবাদে মোহাম্মদপুরে মানববন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজির অধ্যাপক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকী খুন হওয়ার পর প্রতিবাদ আর ক্ষোভে ফুঁসে উঠছে শিক্ষাঙ্গন। তারই ধারাবাহিকতায় রাজধানীর মোহাম্মদপুরের দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় আজ মানববন্ধন করেছে। ‘ইয়ুথ এন্ডিং হাঙ্গার-বাংলাদেশ’র উদ্যোগে এই প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেয় বাংলাদেশ ইউনিভার্সিটি এবং পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষক-শিক্ষার্থীরা।

This slideshow requires JavaScript.

২৩ এপ্রিল রাজশাহীর শালবাগানে ড. রেজাউল করিম সিদ্দিকীকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা।

সকাল ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে রওনা দেন তিনি। বাড়ি থেকে ১৫০ গজ দূরে যাওয়ার পর মোটরসাইকেলযোগে দুই-তিনজন দুর্বৃত্ত পেছন থেকে তাকে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করলে ঘটনাস্থলেই তিনি মারা যান।

খুনিদের ধরে দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানিয়ে মানববন্ধন থেকে বক্তারা বলেন, ‘তার কোনো ব্লগ বা ফেইসবুক অ্যাকাউন্ট ছিল না। অল্প কিছু কবিতা, ছোটগল্প আর চলচ্চিত্র রিভিউ লিখেছেন। বিশেষ কোনো পত্রিকাতে সেগুলো প্রকাশিত হয়নি। তার কোনো লেখা ধর্মীয় বিদ্বেষমূলক না। সামাজিক বক্তব্যধর্মী লেখা লিখতেন। টিজেন কেইন, বাইসাইকেল থিফ, পথেরপাঁচালি-চোখের বালি-মেঘে ঢাকা তারা, অমৃত কুম্ভের সন্ধানে, সিন্ডলার্স লিস্ট- এসব ক্লাসিক ছবি নিয়ে লিখেছেন। তাহলে এভাবে নির্মমভাবে খুন করা হল কেন?’

রেজাউল করিমের হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তির দাবি তোলার জন্য মানববন্ধন কর্মসূচি থেকে সকল শিক্ষক-শিক্ষার্থী ও দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়।

এ কর্মসূচিতে যোগদান করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, ইয়ুথ এন্ডিং হাঙ্গার-বাংলাদেশের তরুণ স্বেচ্ছাব্রতী ও দি হাঙ্গার প্রজেক্টের প্রতিনিধিরা।

দি হাঙ্গার প্রজেক্টের প্রোগ্রাম অফিসার জান্নাতুল ফেরদৌসের সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন পিপলস ইউনির্ভাসিটি অব বাংলাদেশের প্রক্টর ও বিভাগীয় প্রধান (সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগ) অধ্যাপক হাবিবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মাহাবুবুল আলম, প্রভাষক সুবর্ণা সেলিম, মুর্শিকুল ইসলাম, প্রভাষক গোপাল চন্দ্র সাহা প্রমুখ।

একই সাথে পিপলস ইউনির্ভাসিটি অব বাংলাদেশের ভারপ্রাপ্ত উপাচার্য মোহাম্মদ মোফাক্কের, দি হাঙ্গার প্রজেক্টের গ্লোবালভাইস প্রেসিডেন্ট ও কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার মানববন্ধন কর্মসূচির দাবির সাথে সংহতি জ্ঞাপন ও একাত্মতা ঘোষণা করেন।

http://www.newsbangladesh.com/details/26633

http://old.dhakatimes24.com/2016/04/25/110591

http://joyjatrabdnews.com/%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%AC%E0%A6%BF-%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%95-%E0%A6%B9%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A4%E0%A6%BF/

 

 

 

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s