নারীর প্রতি এসিড ও অন্যান্য সহিংসতা প্রতিরোধে সারা দেশে ২২৪ টি প্রচারাভিযান সম্পন্ন

ASF-JAHANABAD HIGH SCHOOLASF-Laxmitari (1)

ASF-Morneya (1)11087940_587440694693066_1333371818_n

বিশ্ব মানচিত্রে বাংলাদেশের জন্য একটি মর্যাদাপূর্ণ অবস্থান প্রতিষ্ঠা করার ক্ষেত্রে নারীর পুরুষের সম্মিলিত এবং সমঅংশগ্রহনের কোন বিকল্প নেই। আমাদের দেশের মূল জনসংখ্যার অর্ধেকই নারী। কিন্তু প্রায় সর্বক্ষত্রেই নারী এখনো পিছিয়ে আছে, এর কারণ সামাজিক, যার ভিত্তি নানা রকম লৈঙ্গিক নির্যাতন ও বৈষম্যমূলক আচরণ।

এগুলোর মধ্যে স্বাধীন চলাফেরা ও মতামত প্রকাশে বাধা দেয়া, বাল্যববিাহ, যৌন হয়রানি, শারীরকি নির্যাতন, যৌতুকের দাবী, এসিড বা দাহ্য পদার্থ নিক্ষেপসহ নানাবিধ কর্মকান্ড। শুধুমাত্র আইনের মাধ্যমে পরিপূর্ণভাবে এই অবস্থার মোকাবেলা সম্ভব নয়। এজন্য প্রয়োজন ব্যপক জনসচতেনতা সৃষ্টি এবং একটি কার্যকর সামাজিক আন্দোলন।
এ জনসচেতনতা সৃষ্টিএবং সামাজিক আন্দোলন গড় তোলার লক্ষ্যে ইয়ূথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশের ইয়ূথ লিডারদের নেতৃত্বে ২০১৪ সাল থেকে এসিড সারভাইভরস ফাউন্ডশনের সহযোগিতায় এবং দি হাঙ্গার প্রজেক্টের আয়োজনে সারাদেশে ‘নারীর প্রতি এসিড ও অন্যান্য সহিংসতা প্রতিরোধে প্রচারাভিযান’ শীর্ষক কার্যক্রম পরিচালনা করে আসছে। এ ধারাবাহিকতায় এ বছর দি হাঙ্গার প্রজেক্টের দশটি অঞ্চলে সম্পন্ন হয়েছে ২২৪টি প্রচারাভিযান কার্যক্রম যার মাধ্যমে ৭১৩২ জন নারী ও ৫৩৫৪ জন পুরুষ মোট ১২৪৮৬ জন অংশগ্রহন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *