জাতীয় কন্যাশিশু দিবস-২০১৪ উদযাপন

নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশের বিভিন্ন স্থানে জাতীয় কন্যাশিশু দিবস-২০১৪ উদযাপন করে ইয়ূথ এন্ডিং হাঙ্গার-এর সদস্যরা।  কর্মসূচির মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, চিঠি উৎসব, কুইজ প্রতিযোগিতা ও ইয়ূথ সমাবেশ।

নওগাঁর পত্নীতলায় ইয়ূথ সমাবেশ, বর্ণাঢ্য র‌্যালি ও চিঠি উৎসব:

Display
জাতীয় কন্যাশিশু দিবস-২০১৪ উপলক্ষে নওগাঁর পত্নীতলায় ইয়ূথ সমাবেশ ও চিঠি উৎসব অনুষ্ঠিত হয়েছে।  ৩০ সেপ্টেম্বর, ২০১৪ পত্নীতলায়র নতুনহাটে ইয়ূথ এন্ডিং হাঙ্গার, কন্যাশিশু এ্যাডভোকেসি ফোরাম-এর আয়োজনে এবং উইমেন গার্লস লিড গ্লোবাল ও ইউএসএআইডি-এর সহায়তায় অনুষ্ঠিত এ সমাবেশে প্রধান অতিথি ছিলেন পত্নীতলা উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হামিদ।। অন্যান্য অতিথির মধ্যে উপজেলা ভাইস চেয়ারম্যান মরিয়ম বেগম শেফা, সহকারী কমিশনার (ভূমি) শরিফুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুর রাজ্জাক, আইটিভিএস-এর কান্ট্রি কো-অর্ডিনেটর মাহমুদ হাসান, ইউএসআইডি’র জেন্ডার স্পেশালিস্ট মাহমুদা রহমান খান, সুজন-সুশাসনের জন্য নাগরিক পত্নীতলা উপজেলার কমিটির সভাপতি অধ্যাপক ময়েজ উদ্দিন প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইয়ূথ লিডার খাইরুল ইসলাম।

সকাল ৯.০০টায় উপজেলা পরিষদের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এর আগে স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের অভিভাবকের নিকট ‘পরিণত বয়সের আগে বিয়ে নয়, লেখাপড়া করতে চাই’ এ বিষয়ের পত্নীতলায় ৫৩ শিক্ষা প্রতিষ্ঠানের ষষ্ঠ থেকে দশম শ্রেণির ছাত্র-ছাত্রীরা চিঠি লিখে এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। নির্বাচিত সেরা চিঠিগুলো ইয়ূথ সমাবেশ ও চিঠি উৎসবে প্রদর্শিত হয়।
Opening ceromony photo
মল্লিকপুর উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী সুরাইয়া আক্তার নিজের ভবিষ্যত সহায়তা চেয়ে বাবার কাছে লেখা চিঠিতে লিখেছে, ‘বাবা আমি লিখাপড়া শিখে প্রতিষ্ঠিত মানুষ হতে চাই, কম বয়সে বিয়ে করতে চাই না।’  আকলিমা লিখেছে, ‘বাবা, স্কুলের সব পরীক্ষায় আমি বরাবরই ভালো ফল করে পরিবারের মুখ উজ্জ্বল করেছি।  আগামী দিনগুলোতেও ভালো ফলাফল করতে চাই।’  শুধু সুরাইয়া এবং আকলিমা-ই নয়, তার মতো সাড়ে তিন হাজার শিক্ষার্থী এভাবেই বাবার কাছে চিঠি লিখে তাদের ভবিষ্যত পরিকল্পনা ও বাল্যবিবাহের কুফলের কথা জানায়।

চিঠি উৎসবে আসা মল্লিকপুর উচ্চ বিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, ‘আমরা অনেক সময় ইচ্ছে না থাকলেও পরিবারের চাপে বিয়ে করতে বাধ্য হই।  তাই এই চিঠি লেখার মাধ্যমে বাবাকে মনের কথাগুলো তুলে ধরেছি।’ এনামুল ইসলাম নামের এক অভিভাবক বলেন, ‘সাধারণত বিয়ের আগে সন্তানদের মতামত খুব বেশি নেওয়া হয় না।  কিন্তু এ চিঠি উৎসবে এসে মনে হয়েছে এখন দিন পাল্টেছে।  তাদের মতামত নেয়াটাও জরুরি।’ উল্লেখ্য, তিন হাজার চিঠির মধ্যে দুই বিভাগে সেরা ২০টি চিঠি নির্বাচন করে পুরস্কার প্রদান করা হয়।

রাজশাহীতে আলোচনা সভা ও শিক্ষার্থীদের অংশগ্রহণে কুইজ প্রতিযোগিতা :

SAM_2095
ইয়ূথ এন্ডিং হাঙ্গার রাজশাহী সিটি ইউনিটের উদ্যোগে রাজশাহীর শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ মিলনায়তনে আয়োজন করা হয় জাতীয় কন্যাশিশু দিবস-২০১৪।  এ উপলক্ষে আলোচনা সভা ও শিক্ষার্থীদের অংশগ্রহণে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।  কলেজের অধ্যক্ষ গোলাম মওলার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুজন রাজশাহী জেলার সভাপতি ড. মোঃ জালাল উদ্দিন সরদার।  আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা মোল্লা রেজাউল করিম ও ডা. হেমায়েতুল ইসলাম আরিফ প্রমুখ।  অনুষ্ঠান পরিচালনা করেন ইয়ূথ লিডার মাহবুবুল আলম রাহী, মাসুম রাসেল, জুবায়ের আহমেদ রাজী ও মোস্তাফিজুর রহমান সজল প্রমুখ।
এছাড়া জাতীয় কন্যাশিশু দিবস-২০১৪ উপলক্ষে ইয়ূথ এন্ডিং হাঙ্গার রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিটের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে অনুষ্ঠিত এ সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ফোকলোর বিভাগের শিক্ষক ড. মোঃ হাবিবুর রহমান।  এতে বিশ্ববিদ্যালয়ের ৭০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন। উপস্থিত শিক্ষার্থীগণ নিজ নিজ অবস্থান থেকে শিশুবিবাহ রোধে ভূমিকা পালনের অঙ্গীকার করেন।  প্রতিবেদক: সুব্রত কুমার পাল।

করিমগঞ্জের কাদিরজঙ্গল ইউনিয়নে র‌্যালি ও আলোচনা সভা আয়োজন :

জাতীয় কন্যাশিশু দিবস-২০১৪ উদ্যাপন উপলক্ষে কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার কাদিরজঙ্গল ইউনিয়নে উজ্জীবক, নারীনেত্রী ও ইয়ূথ লিডারদের সার্বিক সহযোগিতায় র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন ইউপি সদস্য মোঃ সিরাজুল ইসলাম এবং দি হাঙ্গার প্রজেক্ট-এর ইউনিয়ন সমন্বয়কারী মোঃ হেলাল উদ্দিন প্রমুখ। আলোচনা সভা শেষে ৬০ জন নারী-পুরুষের অংশগ্রহণে একটি র‌্যালি বের করা হয়।  প্রতিবেদন: মোঃ কাউসার।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s