বরিশাল পলিটেকনিকে বিবিসি জানালা আমার ইংলিশ ক্লাব গঠন

ইংরেজী ভাষা শিক্ষার অগ্রগামী সংস্থা বিবিসি মিডিয়া এ্যাকশন ও অরাজনৈতিক স্বেচ্ছাব্রতী ছাত্র সংগঠন ইয়ূথ এন্ডিং হাঙ্গার-বাংলাদেশ এর অংশীদারিত্বের ভিত্তিতে প্রাথমিক পর্যায়ের সারাদেশের ১’শটি ক্লাবের মধ্যে একটি ক্লাব বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটে গঠন করে বরিশাল মহানগর ইয়ূথ ইউনিট। এই ইংলিশ ক্লাবের সদস্য হয়ে ১০ জন পলিটেকনিক শিক্ষার্থী নিজেদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি আলোকিত করছে সমাজকে।
শ্রেনিকক্ষের পাঠ্যপুস্তকের মধ্যে সীমাবদ্ধ না থেকে নিজ ক্যারিয়ার গড়ার পাশাপাশি সম্পক্ত হচ্ছে সৃজনশীল কর্মকান্ডে।বিবিসি মিডিয়া এ্যকশনের প্রশিক্ষত ক্লাব সংগঠক সোহানুর রহমান জানান, বাংলাদেশের মানুষের ইংরেজী বলার জড়তা দূর করা, তৃনমূল পর্যায়ের তরুনদের তরুনদের বিশ্ব প্রতিযোগিতায় টিকে থাকার জন্য ইংরেজী ভাষা শিক্ষায় আগ্রহী কওে করে তোলাসহ ক্লাবে সংগঠিত করে নিয়মিত ইংরেজী চর্চার সুযোগ তৈরী করেছে বিবিসি মিডিয়া এ্যকশন নামক প্রতিষ্ঠানটি। তারা জনগনের স্বার্থে বাংলাদেশ টেলিভিশনে ইংরেজী শিক্ষামূলক বাংলা নাটক “বিশ্বাস” ও ইংরেজী শিক্ষাবিষয়ক অনুষ্ঠান “বিবিসি জানালা মজায় মজায় শেখা” সম্পচারের ব্যবস্থা করেছে। জাতীয় দৈনিক প্রথম আলো তে নির্দিষ্ট দিনে ই্ংরেজী শিক্ষা পাতা প্রকাশ চলছে নিয়মিতভাবে। মোবাইল ফোন ও ইন্টারনেটে ও ইংরেজী কোর্স করার রয়েছে সুর্বন সুযোগ। এতসব কার্যক্রমের পাশাপাশি আউটরীচ হিসেবে বিবিসি জানালা আমার ইংলিশ ক্লাবের মধ্যমে নিবিড়ভাবে ই্ংরেজী শেখার সুব্যবস্থা করেছে প্রতিষ্ঠানটি।দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ বরিশাল অঞ্চলের সমন্নয়কারী মেহের আফরোজ মিতা জানান, আমার ইংলিশ ক্লাব গঠনের জন্য ইতিমধ্যে দেশের ১০টি অঞ্চলে তাদের কর্ম এলাকায় ইয়ূথ এন্ডিং হাঙ্গারের ২০ জন বলিষ্ঠ তরুন নেতাকে ক্লাব গঠন ব্যবস্থাপনা এবং শিক্ষা উপকরন ব্যাবহারের উপর প্রশিক্ষিত করার পর ক্লাব সংগঠকরা তাদের কাজে নেমে পড়ে।বরিশাল বিভাগের সম্ভাবনাময় স্থান হিসেবে বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটে ১০ সদস্যবিশিস্ট ক্লাবটিতে ইংরেজী শেখার বই ও সহায়ক সিডি সরবরাহ করে বিবিসি মিডিয়া এ্যাকশন।বরিশাল পলিটেকনিক বিবিসি জানালা আমার ই্ংলিশ ক্লাবের দলনেতা দেলোয়ার হোসেন জানান, সহায়কের সহযোগিতা ছাড়া এ ক্লাবটি পরিচালনার ক্ষেত্রে কোন শিক্ষকের প্রয়োজন হয় না। কোন অবকাঠামো বা কক্ষেরও দরকার হয়না। তারা অস্থায়ী ভাবে সপ্তাহে একদিন পলিটেকনিকের কমন রুম বা লাইব্রেরিতে, একদিন মুক্তিযোদ্ধা পার্কে এবং একদিন ডায়বেটিকস হাসপাতাল চত্বরে বসে তারা দলীয় আলোচনায় বসে তাদের ক্লাবের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।
তাদের কোর্স এখন শেষ পর্যায়ে।ছাত্র সংগঠন ইয়ূথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশ বরিশাল অঞ্চলের সভাপতি আওলাদ রাকিব জানায়, বিবিসি মিডিয়া এ্যকশন ও ইয়ূথ বরিশাল মহানগর ইউনিট তরুনদেও মেধা দক্ষতা ও সৃজনশীলতা বিকাশে মেধা দক্ষতা ও সৃজনশীলতা বিকাশের ক্ষেত্রে একটি অনন্য সুর্বন সুযোগের সৃষ্টি করেছে। পলিটেকনিকের অভিজ্ঞতা কাজে লাগিয়ে বরিশালে আরো কয়েকটি বিবিসি জানালা আমার ই্ংলিশ ক্লাব গঠিত হবে। অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরও এ কার্যক্রমে সম্পৃক্ত হয়ে নিজেদের ক্যারিয়ার গঠনে ভূমিকা রাখা উচিত বলে মনে করেন রাকিব।

রিপোর্টটি তৈরী করেছেন সোহানুর রহমান

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s