নিরক্ষরমুক্ত ভায়ালক্ষীপুর ইউনিয়ন গড়ার অঙ্গীকারের মধ্য দিয়ে শেষ হলো ইয়ূথ লিডারশীপ ট্রেনিং

OLYMPUS DIGITAL CAMERAআত্নশক্তিতে বলীয়ান ব্যাক্তি কখনও দরিদ্র থাকতে পারেনা-এই শেস্নাগান কে সামনে রেখে ক্ষুধামুক্ত আত্বনির্ভরশীল ভায়ালক্ষীপুর ইউনিয়ন গড়ার লক্ষ্যে রাজশাহীর চারঘাট উপজেলার ভায়ালক্ষীপুর ইউনিয়নের ডাকরা কলেজ হল রম্নমে সামাজিক উদ্যোগ গ্রহণের পরিকল্পনা করার মধ্য দিয়ে ৪দিন ব্যাপী ৪৮৬তম ব্যাচের ইয়ূথ লিডারশীপ ট্রেনিং শেষ হলো আজ (০৫ সেপ্টেম্বর)।
প্রশিক্ষণে ভায়ালক্ষীপুর ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বাছাই করা ৪০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। অংশগ্রহণকারীদের মধ্যে ১৩জন ছাত্রী ও ২৭জন ছাত্র অংশ নেয় । নিরক্ষরমুক্ত ইউনিয়ন গড়ার সামাজিক উদ্যোগ গ্রহণের পরিকল্পনা করার মধ্য দিয়ে প্রশিক্ষণটি শেষ হয়।

প্রশিক্ষণে ছাত্র সমাজের গৌরবোজ্জল ইতিহাস ও সামাজিক দায়বদ্ধতা বোধ, নাগরিকত্ব: অধিকার ও দায়িত্ব এবং কাঠামো ও ব্যবস্থা, কমিউনিটির মানচিত্র তৈরি, স্থানীয় পর্যায়ের সফলতা ও চ্যালেঞ্জ উপসস্থাপন, সামাজিক ঋণ শোধের উপায় চিহ্নিতকরণ এবং মানুষ হিসেবে নিজের পরিচয় ও নিজেদের সংস্কৃতি বোঝা এবং কীভাবে এগুলির পরিবর্তন ঘটে, স্বয়ংক্রিয় নেতৃত্বের প্রয়োজনীয়তা, স্বয়ংক্রিয় নেতৃত্ব ও টিম বিল্ডিং,আনত্ম:ব্যক্তিক যোগাযোগ, এ্যাডভোকেসি কি, কেন ও এর ধরন নিয়ে অংশগ্রহণমূলক পদ্ধতিতে আলোচনা করা হয়।

দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর সহযোগিতায় ইয়ূথ এন্ডিং হাঙ্গার ভায়ালক্ষীপুর ইউনিয়ন ইউনিট আয়োজিত প্রশিক্ষণে কমিউনিটি তথা এলাকার উন্নয়নের জন্য স্থানীয় জনগণকে সংগঠিত করার বিভিন্ন কৌশল সম্পর্কে ধারণা প্রদান করাসহ শিক্ষার্থীদের মেধার সবোর্চ্চ বিকাশ ঘটানোর লক্ষ্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

প্রশিক্ষণ কর্মসূচীর শেষ দিনে কমিউনিটি সমস্যা চিহ্নিত করে অগ্রাধিকার ভিত্তিক মূল কার্যক্রম হিসেবে নিরক্ষরতা দূরীকরণ কে বাছাই করে নেয় প্রশিক্ষণের অংশগ্রহণকারীগণ।
প্রশিক্ষণে সহায়কের দায়িত্ব পালন করেন দি হাঙ্গার প্রজেক্ট রাজশাহী অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী জাকারম্নল ইসলাম, এরিয়া কোঅর্ডিনেটর সুব্রত কুমার পাল, ইয়ূথ একটিভিস্ট মাসুম রাসেল ও ইউসি আশরাফুল ইসলাম সরকার। প্রশিক্ষণ শেষে প্রত্যেক  অংশগ্রহণকারী সামাজিক আন্দোলনের স্বেচ্ছাব্রতী নেতা হিসেবে নিজেকে দ্বিতীয় প্রজন্মের মুক্তিযোদ্ধা হিসেবে ঘোষণা প্রদান করে প্রতিদিন একটি করে ভাল কাজ ও নিরক্ষরমুক্ত ভায়ালক্ষীপুর ইউনিয়ন গড়ার অঙ্গীকার করে। পরে সকল অংশগ্রহণকারীগণকে সনদ প্রদান করা হয়।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s