বিশ্ব পরিবেশ দিবসে ঢাকা সিটি ইউনিটের উদ্যোগে বিশেষ পাঠচক্র অনুষ্ঠিত

ভেবে-চিন্তে- খাই-অপচয় কমাই এই শ্লোগানকে প্রতিপাদ্য করে ইয়ূথ এন্ডিং হাঙ্গার-ঢাকা সিটি ইউনিটের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস-২০১৩ উপলক্ষ্যে গত ৫ জুন দি হাঙ্গার প্রজেক্ট মিলনায়তনে ‘পরিবেশ  উন্নয়ন ও সুরক্ষায় তারুণ্য’ শীর্ষক বিশেষ পাঠচক্র অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ব্রিটিশ কাউসিলের হেড অফ পার্টনারশিপ, আর্টস এন্ড সোসাইটির জনাব সৈয়দ মাসুদ হোসাইন, বিশিষ্ট ব্যক্তিত্ব ও উন্নয়ন সংগঠক তাজিমা হোসেন মজুমদার, ডব্লিউ. বি. বি. ট্রাষ্ট এর ন্যাশনাল এ্যাডভোকেসি অফিসার মারুফ রহমান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর নির্বাহী সদস্য বিধান চন্দ্র পাল এবং ইয়ূথ এন্ডিং হাঙ্গারের প্রধান সমন্বয়কারী আব্দুস সবুর অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও  অনুষ্ঠানে দি হাঙ্গার প্রজেক্টের প্রোগ্রাম ম্যানেজার আহসানুল কবীর ডলার, ইয়ূথ মোবিলাইজেশন ইউনিটের অশোক বিশ্বাস, কাজী রাবেয়া এমি , পরমা কন্যা সহ ঢাকা সিটি ইউনিটের অর্ধশতাধিক সদস্য উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য ও IMG_0066পাঠচক্রের প্রেক্ষাপট তুলে ধরেন ঢাকা সিটি ইউনিটের আহবায়ক রাকিবুল ইসলাম এবং  প্রবন্ধ পাঠ করেন ঢাকা সিটি ইউনিটের সদস্য মোহাম্মদ আলী। অনুষ্ঠানটি সার্বিকভাবে সঞ্চালনা করেন ইয়ূথ এন্ডিং হাঙ্গার-ঢাকা সিটি ইউনিটের যুগ্ম আহবায়ক আশিকুর রহমান সজীব।

পরিবেশ  উন্নয়ন ও সুরক্ষায় তরুণদের ভূমিকা নিয়ে নানা দিক নিয়ে  উপস্থিত সদস্য ও অতিথিরা তাদের গুরুত্বপূর্ণ নানা মতামত এবং দিকনির্দেশনা তুলে ধরেন। তারা উল্লেখ করেন, আজ আমরা ধ্বংসলীলার চিতার সামনে দাঁড়িয়ে আছি। ধ্বংসের হাত থেকে পরিবেশকে দূষণমুক্ত ও সুন্দর করার দায়িত্ব আমাদের সকলের, সবাই মিলে এগিয়ে আসার অঙ্গীকার করতে হবে। সচেতনতার সঙ্গে সবাই হাত বাড়িয়ে দিলে আসন্ন পরিবেশ বিপর্যয় অবশ্যই রোধ করা সম্ভব হবে। তরুণদের শক্তি, বুদ্ধিমত্তা, প্রতিভা, অপার সম্ভাবনা সঠিকভাবে বিকাশ ও ব্যবহার করে দেশের পরিবেশ বিপর্যয় রোধ এবং উন্নয়ন করা সম্ভব। এজন্য প্রয়োজন প্রাতিষ্ঠানিক প্রক্রিয়ায় তরুণদের বিকাশের যথাযথ সুযোগ সৃষ্টি। পরিবেশ উন্নয়ন ও দূষণরোধে গণসচেতনতার জন্য সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করা জরুরী। আর এ কাজে প্রশাসন ও গণমাধ্যম খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। পরিবেশের ভারসাম্য রক্ষার্থে প্রত্যেকেই নিজ নিজ জায়গা থেকে কাজ করে যাচ্ছি এবং ভবিষ্যতেও যেতে হবে। অতীতে আমরা নানা ধরণের কার্যক্রম করেছি।
Picture of Study Circle-3
পরিবেশ উন্নয়ন ও সুরক্ষায় ইয়ূথ এন্ডিং হাঙ্গারের সাথে ব্রিটিশ কাউসিল, ডব্লিউ বিবি ট্রাষ্ট এবং বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) যৌথভাবে নানামুখী কার্যক্রম পরিচালনা করার আগ্রহ প্রকাশ করেন। একইসাথে ইয়ূথ সদস্যদের দক্ষতা বিকাশে নানামুখী সম্ভাবনার দ্বার উন্মোচিত করেন।

উল্লেখ্য, পঞ্চদশ জাতীয় সম্মেলনে ইয়ূথ এন্ডিং হাঙ্গারের ২০১৩ সালের প্রত্যাশা ও পরিকল্পনায় পরিবেশ ইস্যূকে বিশেষভাবে অগ্রাধিকার দেওয়া হয়েছে। ইতোমধ্যেই ইয়ূথ এন্ডিং হাঙ্গারের উদ্যোগে কিশোরগঞ্জে বাংলাদেশের প্রথম উপজেলা পরিবেশ অলিম্পিয়াড এবং ঢাকায় পরিবেশ সুরক্ষায় তরুণদের ভূমিকা শীর্ষক বিশেষ কর্মশালা আয়োজন করা হয়েছে।
রিপোর্টটি তৈরী করেছেন – মোহাম্মদ আলী

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s