“পরিবেশ সুরক্ষায় তরুণ অনুঘটকদের ভূমিকা” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

‘সকলের জন্য নিরাপদ পরিবেশ’ নিশ্চিত করার আন্দোলন বেগবান করা এবং পরিবেশ সুরক্ষায় একদল তরুণ অনুঘটক সৃষ্টি করার লক্ষ্যে গত ১৯-২০ ফেব্রুয়ারী ২০১৩ বাংলাদেশ এনভাইরনমেন্টাল ইঞ্জিয়ার’স এসোসিয়েশনের উদ্যোগে এবং ইয়ূথ এন্ডিং হাঙ্গার -বাংলাদেশ’র পরিচালনায় ‘পরিবেশ সুরক্ষায় তরুণ অনুঘটকদের ভূমিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। IMG_0533কর্মশালায় নিরাপদ পরিবেশ নিশ্চিত, সংরক্ষণ ও উন্নয়নে আগ্রহী এবং ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত ৩০ জন তরুণ প্রতিনিধি অংশগ্রহণ করেন। যার মধ্যে নারী ১১ জন এবং পুরুষ ১৯ জন। কর্মশালার বিভিন্ন পর্বে এটি পরিচালনায় সহয়তা করেন দি হাঙ্গার প্রজেক্টের উপ-পুরচালক (কর্মসূচী) নাছিমা আক্তার জলি, দি হাঙ্গার প্রজেক্ট ঢাকা অঞ্চলের সমন্বয়কারী মুর্শিকুল ইসলাম শিমুল, সিনিয়র প্রোগ্রাম অফিসার মঞ্জুরুল হক, স্বেচ্ছা্রবতী প্রশিক্ষক ইউনিটের সমন্বয়ক তুহিন আফসারী, ইয়ূথ মোবিলাইজেশন ইউনিটের প্রধান সমন্বয়কারী আব্দুস সবুর, অশোক বিশ্বাস, কাজী রাবেয়া এমি, পরমা কন্যা এবং গণ-গবেষনা ইউনিটের মাহমুদ হাসান রাসেল।
IMG_0573
দুই দিনব্যাপী কর্মশালার সমাপনী ও সনদ বিতরণী পর্বে অতিথি হিসেবে উপসি্থত ছিলেন দি হাঙ্গার প্রজেক্টের কান্ট্রি ডিরেক্টর ও গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ড. বদিউল আলম মজুমদার, স’ানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ, দি পিপলস ইউনিভর্াসিটির প্রক্টর ও সমাজ বিজ্ঞান অনুষদের ডিন মো: হাবিবুর রহমান, দি হাঙ্গার প্রজেক্টের প্রশিক্ষণ ইউনিটের প্রধান সমন্বয়ক জমিরুল ইসলাম , বাংলাদেশ এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন এর সভাপতি প্রনব কুমার দেবনাথ প্রমূখ।

উল্লেখ্য, বাংলাদেশ এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন সদ্য প্রতিষ্ঠিত একটি সংগঠন, যারা IMG_0576এদেশে পরিবেশ ও পরিবেশ প্রকৌশল নিয়ে কাজ করতে আগ্রহী। এরই ধারাবাহিকতায় ডিপ্লোমা পরিবেশ প্রকৌশলে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের নেতৃত্ব বিকাশ ও পরিবেশ নিয়ে কাজে উদ্বুদ্ধ করার লক্ষ্যে কাজ করছে। অন্যদিকে ইয়ূথ এন্ডিং হাঙ্গার ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর যৌথ উদ্যোগে গত ২২ সেপ্টেম্বর ২০১২ বাংলাদেশে প্রথম উপজেলা পর্য়ায়ে পরিবেশ অলিম্পয়াড আয়োজন করে এবং পরিবেশ সুরক্ষায় পঞ্চদশ জাতীয় সম্মেলন সুর্নিদিষ্ট পরিকল্পনা গ্রহণ করে। আয়োকরা প্রত্যাশা করছেন, পরিবেশ সুরক্ষায় সচেতনতা সৃষ্টিতে ইয়ূথ এন্ডিং হাঙ্গার এবং বাংলাদেশ এনভাইরনমেন্টাল ইঞ্জিয়ার’স এসোসিয়েশন যৌথভাবে নানামুখী কার্যক্রম পরিচালনা করবে।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s