বর্ণাঢ্য নানা আয়োজনে এ্যাকটিভ সিটিজেন্‌স ইয়ূথ লিডার্স, সুনামগঞ্জ এর ১ম বর্ষপূর্তী উদযাপন

1Sunamgonj News (Active Citizen) Pic2 dt,26.04.13

সচেতন ও যোগ্য নাগরিক ছাড়া একটা সুন্দর দেশ গড়া সম্ভব নয়। সম্ভাবনাময় দেশের জন্য বর্তমান প্রজন্মের তরুণরাই আগামীদিনের স্বপ্ন কারিগর। একটা সুন্দর ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে দরকার সক্রিয় নাগরিক। নীতি নৈতিকতা ও আত্মশক্তিতে বলীয়ান হয়ে জাতি গঠনের কাজ তরুণদের দ্বারাই সম্ভব। আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় সকল ধরনের যোগ্যতা অর্জনের মাধ্যমে একটা সম্ভাবনা দেখাতে সক্রিয় নাগরিকের কোন বিকল্প নেই। সুনামগঞ্জের এ্যাকটিভ সিটিজেন্‌স ইয়ূথ লিডার্স এর তরুণ বন্ধুরা সে প্রত্যাশা পূরণে অগ্রনী ভূমিকা পালন করছে এবং আগামী দিনেও এ ধারা অব্যাহত থাকবে। সুন্দর ও আলোকিত ভবিষৎ সৃষ্টি এবং সম্ভাবনাময় দেশের জন্য তরুণদের একত্রে কাজ করার আহ্বান জানান এ্যাকটিভ সিটিজেন্‌স ইয়ূথ লিডার্স,সুনামগঞ্জ বন্ধুদের এক বছর পূর্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা ।

গত ২৬ এপ্রিল ২০১৩ বিকেল সাড়ে ৩ টায় সুনামগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে বর্ণাঢ্য এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই মিলনমেলার অন্যতম উদ্দেশ্য ছিল এ্যাকটিভ সিটিজেন্‌সদের উদ্যোগে গৃহিত সামাজিক উদ্যোগগুলির গত গুণগত ও DSC07630পরিমাণগত এক বছরের অর্জন, মিসিং এবং উত্তোরণের উপায় বিশ্লেষণ, উদ্যোগগুলির সাথে সম্পৃক্ত এ্যাকটিভ সিটিজেন্‌স ইয়ূথ লিডারদের সাথে যুক্ত নতুন ইয়ূথ সদস্য,উপদেষ্টা, অভিভাবক, শুভাকাঙ্খীদের পরিচয় ও সমন্বয় সাধন। একইসাথে নতুন উৎসাহ-উদ্দীপনায় আগামী দিনের সুর্নিদিষ্ট কর্ম-কৌশল নির্ধারণ করা। এদিন জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে মূল অনুষ্ঠান শুরু হয়। এরপর অতিথিবৃন্দের অংশগ্রহণে বর্ষপূর্তীর কেক কেটে অনুষ্ঠানের শুভ সূচনা হয় এবং উপস্থিত সকলকে মিষ্টিমুখ করানো হয়। এক বছর পূর্তি উপলক্ষে ‘সোনার মানুষ গড়বো মোরা’ নামে একটি ম্যাগাজিন প্রকাশ করা হয়। এতে সংগঠনের গত এক বছরের বিভিন্ন কর্মকান্ডের পাশাপাশি ইয়ূথ লিডার ও বিশিষ্টজনদের লেখা স্থান পায়।

এ্যাকটিভ সিটিজেন্‌স ইয়ূথ লিডার্স,সুনামগঞ্জ এর সভাপতি মো: বুরহান উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা আইনজীবি সমিতির সভাপতি অ্যাড: সৈয়দ শামসুল ইসলাম, সাধারণ সম্পাদক অ্যাড. নজরুল ইসলাম, জেলা বারের প্রাক্তন সাধারন সম্পাদক অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ, জেলা ব্যবসায়ী সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা মতিউর রহমান, সাপ্তাহিক সুনামকন্ঠ পত্রিকার সম্পাদক বিজন সেন রায়, ইয়ূথ এন্ডিং হাঙ্গার-বাংলাদেশের সহকারী প্রোগ্রাম অফিসার অশোক বিশ্বাস, যুবনেতা নাদের আহমদ, সাংবদিক মাহবুবুর রহমান পীর, ডাচ বাংলা ব্যাংকরে সুনামগঞ্জ শাখা ব্যবস্থাপক মো: গোলাম আজাদ, এ্যাকটভি সটিজিন্সে ইয়ূথ লডিার্স এর সহসভাপতি দেওয়ান মোবাশ্বীর রাজা চোধুরী প্রমূখ। এ এছাড়াও অনুষ্ঠানে জেলার বিভিন্ন অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিবর্গ, অভিভাবক, শিক্ষক এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভার ফাঁকে ফাঁকে ইয়ূথ সদস্যরা গান, কবিতা আবৃত্তি, নাচ, কৌতুক, নাটিকা ও যাদু প্রভৃতি পরিবেশন করে উপস্থিত সকলকে মাতিয়ে রাখে। প্রায় সাড়ে তিন ঘন্টাব্যাপি জমজমাট এ অনুষ্ঠানটি যৌথভাবে সঞ্চালনায় ছিলেন এ্যাকটিভ সিটিজেন্‌স ইয়ূথ লিডার ফারজিয়া হক ফারিন, সৈয়দ তাওসিফ মোনাওয়ার ও রুবাইয়া আলতাফ ।

এসময় এ্যাকটিভ সিটিজেন্‌স ইয়ূথ লিডারদের কর্মকান্ডে স্থানীয় ভাবে পৃষ্ঠপোষকতায় বিশেষ অবদানের জন্য ১০ জনকে এবং গত এক বছরের কর্মকান্ড বিবেচনায় সংগঠনের ১০ জন ইয়ূথ সদস্যকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠানটিতে সাফল্যমন্ডিত করে তুলতে সার্বিকভাবে সহযোগিতা করেন এ্যাকটিভ সিটিজেন্‌স ইয়ূথ লিডার জাকারিয়া আহমেদ, আব্দুস সালাম মাহবুব, দেওয়ান নাহিদ হাসান চৌধুরী শ্যামল, মোশাশ্বীর রাজা চৌধুরী সুজন, তোফায়েল আহমদ মাসুম , শহীদ নূর আহমদ, রুহুল আমীন নাঈম, শাহরিয়ার আলম রাহি, আবুল বাশার ইমন, মোস্তাকুল আলম ইয়ামিন, রবিন আহমদ, রুবাইয়া আলতাফ নূরা, তন্দ্রা দাস, সাবরিনা আক্তার প্রমা প্রমূখ।
স্বাগত বক্তব্যে এ্যাকটিভ সিটিজেন্‌স ইয়ূথ লিডার্স,সুনামগঞ্জ এর সভাপতি মো: বুরহান উদ্দিন বলেন, আমি আজ আনন্দিত। 1Sunamgonj News (Active Citizen) Pic1 dt,26.04.13আমরা স্বপ্নের ফেরিওয়ালা হয়ে আলোকিত সুনামগঞ্জ  গঠনে নিবেদিতভাবে কাজ করে যাচ্ছি। আগামী দিনগুলোতে আমাদের একাত্মতা বজায় থাকবে এবং সকলকে সাথে নিয়ে আমরা এগিয়ে যেতে পারবো এ বিশ্বাস আছে। আমাদের সম্মিলিত প্রচেষ্টায় সকল অসম্ভবকে সম্ভবে পরিণত করব। সকল প্রতিকূলতা কাটিয়ে আমরা এগিয়ে যাবই।
এ্যাকটিভ সিটিজেন্‌স ইয়ূথ লিডার জাকারিয়া আহমেদ ও তন্দ্রা দাস বলেন এই আয়োজনের প্রতিটি মূহুর্তই ছিল আনন্দঘন। শেখা ও জানার প্রবল আগ্রহ আয়োজনকে নতুন মাত্রা দিয়েছে। দিনটি আমাদের জীবনে চিরস্মরণীয় হয়ে থাকবে এবং নতুন উৎসাহ-উদ্দীপনায় আগামী দিনের কর্মসূচীকে সফলভাবে এগিয়ে নিতে সর্বাত্মক চেষ্টা অব্যাহত থাকবে। হাতে হাত ধরে পথ চলতে হবে উজ্জ্বল এক ভবিষ্যতের জন্য।

উল্লেখ্য,বাংলাদেশের তরুণদের অতীত গৌরব উজ্জ্বল ইতিহাস এবং বর্তমান সময়ে তরুণদের সংখ্যা ও গুরুত্ব বিবেচনা করে তরুণদের মেধা, দক্ষতা, সৃজনশীলতাকে স্থানীয় ও বৈশ্বিক পর্যায়ে সংযুক্ত এবং সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে ২০০৯ সালে ব্রিটিশ কাউন্সিল ও ইয়ূথ এন্ডিং হাঙ্গার-বাংলাদেশ অংশীদারিত্বের ভিত্তিতে শুরু হয় এ্যাকটিভ সিটিজেনস কর্মসূচী। ২০১১-১২ (এপ্রিল-মার্চ) সালে সারাদেশে এ্যাকটিভ সিটিজেনস কর্মসূচীর তৃতীয় পর্বের আওতায় সারাদেশে ৪০ টি DSCN5113কমিউনিটির একটি কমিউনিটি ছিল সুনামগঞ্জ জেলার সদর উপজেলা। এই কমিউনিটিতে ২০১২ সালের ০৪-০৭ ফেব্রয়ারী  সুনামগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে যথাক্রমে ৩৩৪ ও ৩৪০ তম ব্যাচে সুনামগঞ্জ সদর উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৮০ জন শিক্ষার্থী ও তরুণ সংগঠক এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডারশিপ প্রশিক্ষণ গ্রহন করে।  চারদিনব্যাপী প্রশিক্ষণ শেষে কমিউনিটির চাহিদা নিরুপনের ভিত্তিতে তারা নিজেদের মেধার বিকাশ ও সমাজ উন্নয়নে ৪ টি সামাজিক উদ্যোগ গ্রহন করে। উদ্যোগগুলি হচ্ছে, পরিবেশ দূষণ প্রতিরোধে সচেতনতা সৃষ্টি, বির্তক ক্লাব গঠন, নিরাপদ সড়ক নিশ্চিতকরণে সচেতনতা সৃষ্টি ও শিশু শ্রমিকদের শিক্ষা নিশ্চিতকরণ। যেসকল এ্যাকটিভ সিটিজেনসদের স্বপ্ন আর পরিশ্রমে সফলতার এগিয়ে যাচ্ছে উদ্যোগগুলি, তারা স্বপ্ন দেখেন একদিন তাদের বোনা স্বপ্নবীজ থেকে গজানো ছোট্ট চারাগুলি একেকটি পরিপূর্ণ বৃক্ষে পরিণত হবে।

DSC07749সন্ধ্যা ৭ টায় এ্যাকটিভ সিটিজেনসদের এই মিলন মেলার সমাপনী হয়। এরপর সংক্ষিপ্ত মূল্যায়ন সভা অনুষ্ঠিত হয়। এসময় সদ্য সমাপ্ত অনুষ্ঠানের সবল দিক, মিসিং ও উন্নয়ন যোগ্য দিকগুলি নিয়ে আলোকআত করা হয়। অনুষ্ঠান শেষে প্রত্যেক অংশগ্রহণকারীর চোখে-মুখে উজ্জ্বল দীপ্তি আর এগিয়ে চলার আত্মবিশ্বাস ছিল চোখে পড়ার মতো। এরই মধ্য দিয়ে শেষ হলো একটি সুন্দর দিন ও  আলোকিত কিছু মুহূর্ত।

রিপোর্ট: মো: বুরহান উদ্দিন ও অশোক বিশ্বাস

Advertisements
This entry was posted in অন্যান্য, কার্যক্রম. Bookmark the permalink.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s