বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক সংবাদ

বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতামূলক প্রচারাভিযান
গত জানুয়ারী ও ফেব্রুয়ারী মাসে রাজশাহীর চারঘাট এলাকায় বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা তৈরীর লক্ষ্যে পর্যায়ক্রমে বেশ কয়েকটি প্রচারাভিয়ান পরিচালনা করা হয়। গত ১১ ২০১২ বালিয়াডাঙ্গা আব্দুল মজিদের বাড়ির আঙ্গিনায় প্রথম প্রচারাভিযানটি আয়োজন করা হয়। এতে ২০ জন নারী ও ১১ জন পুরুষ উপসি’ত ছিল। এরপর গত ১৭ জানুয়ারী  রাজশাহীর সাদিপুর ইউনুসের রাইস মিলের আঙ্গিনায় দ্বিতীয় প্রচারাভিযানটি অনুষ্ঠিত হয়। এতে ১৫ জনা নারী ও ১১ জন পুরুষ উপসি’ত ছিল। গত ২৩ জানুয়ারী রাজশাহীর ২ খোর্দগোবিন্দপুর জিয়ার বাড়ির আঙ্গিনায় তৃতীয় প্রচারাভিযানটি অনুষ্ঠিত হয় । এতে ২৫ জন নারী ও ১৫ জন পুরুষ উপসি’ত ছিল। গত ০১ ফেব্রুয়ারী রাজশাহীর ঝিকড়া খোয়াজের বাড়ির আঙ্গিনায় চতুর্থ আয়োজন করা হয়। এতে ২৫ জনা নারী ও ১৫ জন পুরুষ উপসি’ত ছিল।  সর্বশেষ গত ০১ ফেব্রুয়ারী ২০১২ রাজশাহীর ঝিকড়া তেতুল তলায় পঞ্চম  প্রচারাভিযানটি অনুষ্ঠিত হয় । এতে ২৫ জনা নারী ও ১৫ জন পুরুষ উপসি’ত ছিল। উক্ত প্রচারাভিযানগুলি আয়োজনের ক্ষেত্রে ভূমিকা রাখে এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার নুহু, সোহেল, মিনু, শিমুল, নাইমুর, আনোয়ার, জনি, জন,জিয়া, কাউসার, মেরিনা,সোহেল, সেলিম, মুর্শিদা ও জাফরিন । এগুলি পরিচালনা করেন এ্যাকটিভ সিটিজেনস সহায়ক মোঃ আশরাফুল ইসলাম।
রিপোর্টঃ মোঃ আশরাফুল ইসলাম সরকার

বাল্যবিবাহ  প্রতিরোধে এ্যাকটিভ সিটিজেনসরা
গত ১৫ ফেব্রুয়ারী ২০১২ কুমিল্লার হেসাখাল ইউনিয়নের উরুকচাইল গ্রাম উত্তর পাড়া উঠান বৈঠকের মাধ্যমে বাল্যবিবাহ  প্রতিরোধে এ্যাকটিভ সিটিজেনসরা  একটি উঠান বৈঠক  আয়োজন করেন । উক্ত বৈঠকে অত্র এলাকার ২৫ জন পুরুষ ও ২০ জন নারী  অংশগ্রহণ করেন। এতে ৩নং ওয়ার্ঢের মেম্মর আলাউদ্দিন আল আজাদ ও আবুল কালাম খাজা উক্ত বৈঠকে সচেতনতামূলক বক্তব্য রাখেন এবং বাল্যবিবাহ  বন্ধে দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেন । একইসাথে ঘোষনা করেন অত্র এলাকার কেউ যদি এরপরও বাল্যবিবাহ করে কিংবা দেবার চেষ্টা করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস’া গ্রহণ করা হবে। এটি আয়োজন ও পরিচালনায় ভুমিকা রাখেন এ্যাকটিভ সিটিজেনস ৩১৭ তম ব্যাচের ইয়ূথ লিডার সালমা, ফাতেমা, আয়েশা এবং ৩০৯ তম ব্যাচের মামুন ও লাইলি ।
রিপোর্ট: শানি-

বাল্যবিবাহ  প্রতিরোধ বিষয়ক আলোচনা
বাল্যবিবাহ  একটি সামাজিক ব্যাধি।  আর এই ব্যাধির সবচেয়ে বড় শিকার হচ্ছে গ্রামের মেয়েরা । তাই এই  ব্যাধিকে দূর করে আদর্শ রুপ দিতে গত ১৩ জানুয়ারী কুমিল্লা জেলা লাংগলকোট উপজেলার হেসাখাল ইউনিয়নের উরুকচাইল গ্রামে বড় দিঘির উত্তরপাড় বাল্যবিবাহ প্রতিরোধে এ্যাকটিভ সিটিজেনসরা  একটি উঠান বৈঠক  আয়োজন করেন। উক্ত বৈঠকে অত্র এলাকার ৪০ জন নারী  অংশগ্রহণ করেন। সভাটি পরিচালনা করেন  এ্যাকটিভ সিটিজেনস ৩০৯ তম ব্যাচের ইয়ূথ লিডার শাহিদা আক্তার শানি- এবং মামুন।
রিপোর্ট: শানি-

বাল্যবিবাহ  প্রতিরোধ বিষয়ক আলোচনা
গত ১৮ জানুয়ারী ২০১২ কুমিল্লা জেলা লাংগলকোট উপজেলার হেসাখাল ইউনিয়নের উরুকচাইল গ্রামে বড় দিঘির উত্তরপাড় বাল্যবিবাহ প্রতিরোধে এ্যাকটিভ সিটিজেনসরা একটি উঠান বৈঠক  আয়োজন করেন। উক্ত বৈঠকে ১০০ জন নারী  অংশগ্রহণ করেন। সভা শেষে অংশগ্রহণকারীরা ঘোষণা দেন এরপর আর কোন মেয়ে বাল্যবিবাহের স্বীকার হবে না। সভাটি পরিচালনা করেন এ্যাকটিভ সিটিজেনস ৩০৯ তম ব্যাচের ইয়ূথ লিডার শাহিদা আক্তার শানি-, শারমিন,লিপি,মুক্তা  এবং মামুন।
রিপোর্ট: শানি-

যৌতুক  প্রতিরোধে এ্যাকটিভ সিটিজেনসরা
যৌতুক একটি সামাজিক প্রথা।  আজ এই প্রথার কারণে মৃত্য হচ্ছে বা নির্যাতনের মুখে পতিত হচ্ছে গ্রামের অসংখ্য নারী। তাই এই সমস্যা দূর করে যৌতুক মুক্ত আদর্শ গ্রাম গড়ে তুলতে গত ১৭ মার্চ কুমিল্লা জেলা লাংগলকোট উপজেলার হেসাখাল ইউনিয়নের উরুকচাইল গ্রামে যৌতুক প্রতিরোধে এ্যাকটিভ সিটিজেনসরা একটি উঠান বৈঠক আয়োজন করেন। উক্ত বৈঠকে অত্র এলাকার ১০ পুরুষ ও ২২  জন নারী  অংশগ্রহণ করেন। এতে অতিথি হিসেবে উপসি’ত ছিলেন ৩নং ওয়ার্ডের মেম্বর আলাউদ্দিন আল আজাদ। সভা শেষে অংশগ্রহণকারীরা ঘোষণা দেন এরপর আর কোন মেয়ে যৌতুকের স্বীকার হবে না। সভাটি পরিচালনা করেন এ্যাকটিভ সিটিজেনস ৩০৯ তম ব্যাচের ইয়ূথ লিডার শাহিদা আক্তার শানি-,ফাতেমা, আয়েশা এবং আসমা।
রিপোর্ট: সুমা

Advertisements