ফলোআপ ও সমন্বয় সভা সংক্রান্ত- সংবাদ

ইযূথ এন্ডিং হাঙ্গার সূচনালগ্ন থেকেই  ইয়ূথের ইউনিট ভিত্তিক মাসিক পরিকল্পনা প্রণয়ন, অর্জন ও মিসিং চিহ্নিত,উত্তোরণের উপায় নির্ধারণ করা এবং সমন্বয়ের জন্য নিয়মিত ইউনিটের মাসিক সভা, মাসিক/ দ্বিমাসিক ফলোআপ সভা,  জেলা,উপজেলা ও অঞ্চলভিত্তিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভাগুলি ইউনিটের সক্রিয় ইয়ূথ লিডার, স্ব স্ব ইউনিট কো-অর্ডিনেটর পরিচালনা করে থাকে। কখনও কখনও পাশ্ববর্তী এলাকার ইয়ূথ একটিভিষ্ট ও সহায়করা সহায়তা করে থাকেন। বিশেষক্ষেত্রে দি হাঙ্গার প্রজেক্টের এলাকা সমন্বয়কারী ও ইয়ূথ মোবিলাইজেশন ইউনিট সহায়কের ভূমিকা পালন করে। গত জানুয়ারী  হতে মার্চ মাস পর্যন- সারাদেশের বিভিন্ন এলাকায় ইউনিট সদস্যদের উদ্যোগ ও পরিচালানায় ২০৮ টি ফলোআপ মিটিং অনুষ্ঠিত হয়েছে। প্রেরিত প্রতিবেদনগুলির মধ্য থেকে উল্লেখযোগ্য কয়েকটি সংবাদ :

ময়মনসিংহের ইয়ূথ বন্ধুদের মাসিক সভা
গত ২৫ মার্চ ২০১২ দি হাঙ্গার প্রজেক্ট ময়মনসিংহ আঞ্চলিক অফিসে ইযূথ এন্ডিং হাঙ্গার আনন্দমোহন কলেজ ইউনিটের  মাসিক সভা অনুষ্ঠিত হয়। এতে ইউনিটের ২০ সদস্য  অংশগ্রহণ করে। সভায় সদস্যরা বিগত মাসের কার্যক্রমের অগ্রগতি চিহ্নিত,মূল্যায়ন  ও আগামী এক মাসের পরিকল্পনা গ্রহণ করে। একইসাথে সিদ্ধান- গ্রহণ করা হয় প্রতি মাসের প্রথম মঙ্গলবার একটি পাঠচক্র, ইংরেজী ভাষা শিক্ষায় নিজেদের দক্ষতা বাড়ানোর জন্য প্রতি সোমবার ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাবের কার্যক্রম পরিচালনা এবং প্রতিমাসে বাইরে অন-ত একটি কর্মসূচী ইয়ূথ সদস্যরা আয়োজন করবে। পরিশেষে ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে সভাটি সমপন্ন করেন সভা পরিচালনাকারী ইয়ূথ একটিভিষ্ট ফাতেমা খাতুন মৌসুমী ।
রির্পোট- ফাতেমা খাতুন মৌসুমী                        

শেরপুরের হাতিবান্দা ইউনিয়ন ইউনিটের মাসিক সভা সমপন্ন
গত ১৪ ফেব্রুয়ারী ২০১২ হাতিবান্দা ইউনিয়ন ইউনিটের দ্বিতীয় মাসিক সভা ইউনিয়ন পরিষদে অনুষ্ঠিত হয়। সভায় অত্র ইউনিটের ১৫ জন সদস্য অঙশগ্রহণ করেন । উক্ত সভায় বিগত মাসের কার্যক্রমের অগ্রগতি চিহ্নিত ও আগামী এক মাসের পরিকল্পনা গ্রহণ করে । পরিকল্পনার অংশ হিসেবে আগামী  ২১ ফেব্রুয়ারী শহীদ দিবস ও আনর্-জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতা আযোজনের সিদ্ধান- গ্রহণ করা সহ প্রতি মাসের ১৫ তারিখে মাসিক সভা এবং ইংরেজী ভাষা শিক্ষায় নিজেদের দক্ষতা বাড়ানোর জন্য  প্রতি শুক্রবার  ইউনিয়ন পরিষদ মাঠে সিদ্ধান- গ্রহণ করা হয়। মাসিক সভাটি পরিচালনা করেন ইয়ূথ একটিভিষ্ট মোঃ মোরাদ খান । এসময় উপসি’ত ছিলেন দি হাঙ্গার প্রজেক্ট -বাংলাদেশ এর এলাকা সমন্বয়কারী আসলাম খান এবং ঝিনাইগাতী উপজেলার সুজন সভাপতি জনাব মকবুল হোসেন। ।
রির্পোট- মোঃ মোরাদ খান

যশোরে ইয়ূথের সমন্বয় সভা
ইয়ুথ এন্ডিং হাঙ্গার যশোর সরকারী এম.এম.কলেজ ইউনিটের উদ্যোগে গত ২৩ মার্চ ২০১২ তারিখে কলেজ ক্যাম্পাসে এক সমন্বয় সভার আয়োজন করা হয়। সভায় বিগত কয়েক মাসের কার্যক্রম, কমিটির অগ্রগতি ও ইউনিটের ভবিষ্যত কর্মপরিকল্পনা তুলে ধরা হয়। যশোর সদর উপজেলার বিভিন্ন স্কুল- কলেজ মিলে আরও ৯টি নতুন ইউনিট খোলার সিদ্ধান- গৃহিত হয়। এর পাশাপাশি নতুন কিছু সদস্যও সংগ্রহ করা হয়। ২০১২ সালের ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালন সহ বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হয়। সভাটি পরিচালনা করেন ইউনিটের সিনিয়র সদস্য ও ইয়ূথ লিডার পলি ঘোষ এবং মনিরুজ্জামান মনির।
রিপোর্ট : মোঃ আব্দুস সবুর

ঝিনাইদহ সদর ইউনিটের মাসিক সমন্বয় সভা
গত ১৭ মার্চ ২০১২ ইয়ূথ এন্ডিং হাঙ্গার ঝিনাইদহ সদর ইউনিটের উদ্যোগে ইউনিটের মাসিক সভা অনুষ্ঠিত হয়। সভায় ইউনিটের বর্তমান কার্যক্রমের পর্যালোচনা করা হয় এবং আগামী মাস থেকে ইয়ূথের নিয়মিত কাজ যেমন: নতুন ইউনিট গঠন,নিয়মিত পাঠচক্রের আয়োজন, ইউনিট কেন্দ্রিক স্কুল-কলেজ গুলোতে নিয়মিত ক্যাম্পেইন পরিচালনা ইত্যাদি বিষয়ে সিদ্ধান-  গ্রহণ করা হয়। সভায় উপসি’ত ছিলেন ইউনিটের সিনিয়র সদস্য ফারুক হোসেন(শাওন),ইউনিট কো-অর্ডিনেটর অমিত বিশ্বাস, আবু সাইদ, রুবিনা, সুমাইয়া, ইতি, দেলোয়ার, জিলানি সহ ২৩ জন ইয়ূথ লিডার।
রিপোর্ট: আবু সাইদ

ইয়ূথের জাতীয় পর্যালোনা সভা অনুষ্ঠিত
গত ২৭-২৮ মার্চ ২০১২ ঢাকার এনজিও ফেডারেশন মিলনায়তনে ইয়ূথ এন্ডিং হাঙ্গার-বাংলাদেশের জাতীয় ইয়ূথ পর্যালোনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বর্তমান ন্যাশনাল ইয়ূথ ফোরামের সদস্যবৃন্দ এবং গত ফোরামের (২০১০) ন্যাশনাল কো-আর্ডিনেটরর, ২ জন যুগ্ম ন্যাশনাল কো-অর্ডিনেটর অংশগ্রহণ করে। উল্লেখ্য, সমপ্রতি অনুষ্ঠিত ৭ টি বিভাগীয় ইয়ূথ পর্যালোচনা সভাসমূহে অংশগ্রহণকারীদের সংগঠন ও কার্যক্রম সংক্রান- যে সকল মতামত, প্রস-াবনা ইত্যাদি পেশকৃত বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও ২০১২ সালের কমর্ কৌশল (দি হাঙ্গার প্রজেক্ট ও ইয়ূথ এন্ডিং হাঙ্গার), বর্তমান ন্যশনাল ইয়ূথ ফোরাম পূর্নগঠন, ইয়ূথ এন্ডিং হাঙ্গারের কার্যক্রমের তথ্যায়ন, পঞ্চদশ জাতীয় সম্মেলন, বাংলাদেশ তরুণ সংসদ, এ্যাকটিভ সিটিজেনস কর্মসূচী (৪র্থ পর্ব), ইয়ূথের বর্তমান কার্যক্রম এবং এ্যাকটিভ সিটিজেনস এচিভার্স সামিট-এর অভিজ্ঞতা বিনিময় সহ সাংগঠনিক বিষয়ে নানা আলোচনা ও সিদ্ধান- গৃহীত হয়। বর্তমান ন্যশনাল ইয়ূথ ফোরামের মেয়াদ পূর্ণ হওয়ায় আগামী মে মাসের মধ্যে সারাদেশের ইউনিট সদস্য ও ইয়ূথের সাংগঠনিক কাঠামোর  অংশগ্রহণে এবং পূর্ণ গণতান্ত্রিক প্রক্রিয়ায় অঞ্চলভিত্তিক ন্যশনাল ইয়ূথ ফোরাম সদস্য নির্বাচিত হবে। এরপর জাতীয় পর্যালোচনা সভায় নির্বাচিত প্রতিনিধিদের অংশগ্রহণ ও মতামতের  ভিত্তিতে ১জন ন্যাশনাল কো-আর্ডিনেটরর এবং ২ জন যুগ্ম ন্যাশনাল কো-অর্ডিনেটর নির্বাচিত ন্যশনাল ইয়ূথ ফোরাম আনুষ্ঠানিক যাত্রা শুরু করবে। ন্যশনাল ইয়ূথ ফোরাম পূর্ণগঠন সংক্রান- সার্বিক কার্যক্রম সমন্বয় করার জন্য অঞ্চলভিত্তিক ইয়ূথ সদস্যরা সুনির্দিষ্ট দায়িত্ব গ্রহণ করে। সভার বিভিন্ন পর্বে উপসি’ত ছিলেন দি হাঙ্গার প্রজেক্ট -বাংলাদেশ এর  কান্ট্রি ডিরেক্টর ও গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ড. বদিউল আলম মজুমদার, উপ-পরিচালক (কর্মসূচী) নাছিমা আক্তার জলি, সংগঠক তাজিমা হোসেন মজুমদার, জমিরুল ইসলাম, ইয়ূথ মোবিলাইজেশন ইউনিটের প্রধান সমন্বয়কারী আব্দুস সবুর, অশোক বিশ্বাস, কাজী রাবেয়া এমি, পরমা কন্যা, মাহমুদ হাসান রাসেল, আক্তারুল ইসলাম  এবং খাইরুল বাশার প্রমুখ।
রিপোর্ট: ইয়ূথ মোবিলাইজেশন ইউনিট

Advertisements