প্রচারাভিযান বিষয়ক সংবাদ

ছাত্র-ছাত্রীদের স্বেচ্ছাব্রতী নেতৃত্বে ক্ষুধামুক্ত ও আত্মনির্ভরশীল বাংলাদেশ সৃষ্টির গণজাগরণের লক্ষ্যে ইয়ূথ এন্ডিং হাঙ্গারের উদ্যোগে সারাদেশের বিভিন্ন ইউনিটের সক্রিয় সদস্যরা নানা বিষয়ে প্রচারাভিযান পরিচালনা করে। গত জানুয়ারী  হতে মার্চ মাস পর্যন- সারাদেশের বিভিন্ন এলাকায় ইউনিট সদস্যদের উদ্যোগ ও পরিচালানায় ৪৬ টি প্রচারাভিযান অনুষ্ঠিত হয়েছে। বাল্যবিবাহ ও যৌতুক প্রতিরোধ, শিশুদের ঝরে পড়া রোধ, স্বাস’্য সচেতনতা, বৃক্ষরোপন, হাত ধোয়া কর্মসূচী, স্যানিটেশন, আত্মকর্মসংস’ান সৃষ্টি সহ সমসাময়িক বিষয়য়গুলোকে ঘিরে প্রচারাভিযান করা হয়ে থাকে। উক্ত প্রচারাভিযান গুলির মাধ্যমে ১৭৪৯ জনের কাছে  সচেতনতার বার্তা৯পৌছানো হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য কিছু প্রচারাভিযান প্রতবেদন নিম্নে উপস’াপন করা হলো:

রাজশাহীতে তথ্য অধিকার আইনের ওপর প্রচারাভিযান
গত ০৩ জানুয়ারী ২০১২ ইয়ূথ এডিং হাঙ্গার সরদহ ইউনিয়ন ইউনিটের আয়োজনে পূর্ব হুজার পাড়া জনাব আমজাদ মাস্টারের  বাড়ির আঙ্গিনায় তথ্য অধিকার আইনের ওপরে একটি প্রচার অভিযান পরিচালনা করা হয। এটির আয়োজন করে এ্যাকটিভ সিটিজেনস সানোয়ার, আনোয়ার, রহিম, সুমি, ববিতা সহ আরো অনেকেই।  এটির  সেশন পরিচালনা করেন এ্যকটিভ সিটিজেনস সহায়ক আশরাফুল ইসলাম ও ইয়ূথ লিডার সাধন ।
রিপোর্টঃ মোঃ আশরাফুল ইসলাম সরকার

মেহেরপুরের গাংনীতে শিক্ষার্থীদের সচেতনতা সৃষ্টিতে হাত ধোয়া ও নখ কাটা কর্মসূচী
মেহেরপুরের গাংনী উপজেলায় এমডিজি লক্ষ্য পূরণ এবং শতভাগ স্যানিটেশনের আওতায় আনার লক্ষ্যে উপজেলার ৯টি ইউনিয়নে এবছর নিবিড়ভাবে কাজ শুরু হয়েছে। প্রতিদিন বিভিন্ন ইউনিয়নে ইয়ূথ সদস্যদের উদ্যোগে এমডিজি’র আওতাধীন নানা বিষয়ে প্রচাভিযান পরিচালিত হচ্ছে। গত ২৭ মার্চ ২০১২ গাংনীর রায়পুর ইউনিয়নের রায়পুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের সচেতনতা সৃষ্টিতে হাত ধোয়া ও নখকাটা কর্মসূচীতে অংশ নিয়েছেন বিদ্যালয়ের শিক্ষিকা নূরজাহান বেগম।

রির্পোট- আক্তারুজ্জামান স্বপন।

শেরপুরের ঝিনাইগাতীতে স্যানিটেশন জরিপ
শেরপুরের ঝিনাইগাতী উপজেলার হাতিনন্দা ইউনিয়নকে শতভাগ নিরক্ষরতা দূরীকরণ ও শতভাগ স্যানিটেশনের আওতায় আনার জন্য এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডাররা ক্যাম্পেইন,উঠান বৈঠক, মতবিনিময় সভা নিয়মিত পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় করার জন্য অত্র গ্রামে ইয়ূথ সদস্যদের উদ্যোগে স্যানিটেশন বিষয়ক জরীপ কার্যক্রম অনুষ্ঠিত হয়। এই জরিপে উক্ত ইউনিটের ১০ জন সদস্য অংশগ্রহণ করেন। এরপরে তারা তিন দিনে ১২০ টি খানা জরিপ করেন। উক্ত জরিপ দলটির নেতৃত্ব প্রদান করেন ইয়ূথ লিডার শারমিন আক্তার এবং সোহেল মিয়া।
রির্পোট- মোঃ মোরাদ খান।

কুমিল্লায় স্যানিটেশন ও নিরাপদ পানির ব্যবহার নিশ্চিতকরণে উঠান বৈঠক
গত ৪ ফেব্রুয়ারী ২০১২ কুমিল্লার হেসাখাল ইউনিয়নের হেসাখাল গ্রাম খামার পাড়াতে স্যানিটেশন ও নিরাপদ পানির ব্যবহার নিশ্চিতকরণে এবং এর গুরুত্ব তুলে ধরে একটি উঠান বৈঠক আয়োজন করা হয়উক্ত বৈঠকে অত্র এলাকার ১২ জন পুরুষ ও ২২ জন নারী  অংশগ্রহণ করেন। সভায় অংশগ্রহণকারীরা তাদের পরিবারে স্যানিটেশন ও নিরাপদ পানির ব্যবহার নিশ্চিতকরণে দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেন। । বৈঠক আয়োজন ও পরিচালনায় ভুমিকা রাখেন এ্যাকটিভ সিটিজেনস ৩০৯ তম ব্যাচের ইয়ূথ লিডার শাহিদা আক্তার শানি-, সাইফুল এবং মামুন ।
রিপোর্ট: শানি-
বৃক্ষ বাচাঁতে সচেতনতা সৃষ্টি ক্যাম্পেইন
গত ২৭ ফেব্রুয়ারী ২০১২ সাতক্ষীরার গাভা আইডিয়াল কলেজ মাঠে অনুষ্ঠিত হয়ে গেল ‘গাছ বাচাঁও’ শীর্ষক সচেতনতামূলক আলোচনা সভা। মো: গিয়াস উদ্দিনের সভাপতিত্বে সভায় অত্র কমিউনিটির ৩৫ জন এ্যাকটিভ সিটিজেনস অংশগ্রহণ করে। মূল রাস-ার ধার থেকে চুরি করে গাছকাটা থেকে বিরত রাখতে সভায় নানা পদক্ষেপ নেওযা হয় । সভাটি আয়োজনে ভুমিকা রাখেন ইয়ূথ লিডার মো : জাকির হোসেন এবং পরিচালনা করেন অধিশ দাশ।
রিপোর্ট: অধিশ দাশ।

 

Advertisements