দিবস উদযাপন বিষয়ক সংবাদ

আর্ন্তজাতিক নারী দিবস
“গ্রামীণ নারীকে ক্ষমতায়িত করি , ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়ি” এই  শ্লোগানকে প্রতিপাদ্য করে  জাতীয় কন্যাশিশু এ্যডভোকেসি ফেরাম- এ সোসাইটি এর সহাযোগিতায় গত ৮ মার্চ ২০১২ সারাদেশে উদযাপিত হলো আর্ন্তজাতিক নারী দিবস। দিবসটিকে ঘিরে সারাদেশে র‌্যালী, বিভিন্ন প্রতিযোগিতা, আলোচনা সভা, নাটক, সাংস্কৃতিক অনুষ্ঠান সহ সচেতনতা মূলক নানা কর্মসূচী পালিত হয়। যে সকল স্থানে ইয়ূথ এন্ডিং হাঙ্গারের বন্ধুরা সক্রিয়ভাবে যুক্ত ছিল তেমনি  কয়েকটি কার্যক্রমের প্রতিবেদন:

কটিয়াদী, কিশোরগঞ্জ :
এ্যাকটিভ সিটিজেনস ও  ইয়ূথ এন্ডিং হাঙ্গার – সত্যজিৎ রায় ইউনিট মসূয়া’র উদ্যোগে শিমূলকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে উপলক্ষে আলোচনা সভা ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা। এরপর অনুষ্ঠিত হয় রচনা প্রতিযোগীতা । রচনার বিষয় আমার মা । এতে প্রথম স্থান অধিকার করেন  খাদিজা আক্তার, ২য় স্থান হাসিনাতুল জান্নাত হালিমা এবং ৩য় স্থান লাভ করেন নুরুল হক সুমন। এতে সার্বিক সহযোগীতা করেন  মোজাম্মেল হক , হাজেরা, আমেনা, ফৌজিয়া, হুমায়ূন , প্রতীক, শফিক ও হাকিকত ।
রিপোর্ট: মোজাম্মেল হক

টাংগাইল:
সরকারি সা’দত কলেজ ইয়ূথ বন্ধুদের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত র‌্যালী ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন অত্র কলেজের সনামধন্য অধ্যক্ষ জনাব মোঃ রফিকুল ইসলাম, উপাধ্যক্ষ জনাব মোঃ আনছার আলী ও বিভিন্ন বিভাগের শিক্ষকমন্ডলী এবং বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দসহ কলেজের সকল ছাত্র-ছাত্রী। র‌্যালীটি সকাল ১১ টায় নজরুল  কুটিরের প্রাঙ্গন থেকে শুরু করে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে আবার নজরুল কুটিরে এসে সমাপ্ত হয়। তার পর শুরু হয় আলোচনা সভা। উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন ইয়ূথ বন্ধু খাদিজা, মাহবুব, জবা ও ছাত্র নেতৃবৃন্দদের পক্ষ থেকে জনাব মোঃ মনিরুজ্জামান। সর্বশেষে নারী দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ জনাব মোঃ রফিকুল ইসলাম এবং উপাধ্যক্ষ জনাব মোঃ আনছার আলী। তিনি আমাদের সকলের উদ্দেশ্যে বলেন, পুরুষদের পাশাপাশি তাল মিলিয়ে নারীদের এগিয়ে আসতে আহবান করেন।
রিপোটার- জয়নব আক্তার জবা।

ঝিনাইদহ:
ইয়ূথ এন্ডিং হাঙ্গার ঝিনাইদহ সদর ইউনিটের উদ্যোগে বর্নাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়। র‌্যালীটি শহরের পুরাতন ডিসি কোর্ট ময়দান হতে আরম্ভ হয়ে শহরের গুরত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। ঝিনাইদহ সদর ইউনিটের ৬৮ জন (নারী-২২,পুরুষ-৪৬) ইয়ূথ লিডার সহ উপদেষ্টাগণ উক্ত র‌্যালীতে অংশগ্রহণ করে। র‌্যালীটি আয়োজনে সার্বিকভাবে সহযোগীতা করেন সাইদ, ফারুক, অমিত,আমিনুল, জেসমিন, সাদিয়া, দেলোয়ার ।
রিপোর্ট: আবু সাইদ

সরদহ ইউনিয়ন, রাজশাহী:
ইয়ুথ এডিং হাঙ্গার সরদহ ইউনিয়ন ইউনিটের আয়োজনে আনর্-জাতিক নারী দিবস উপলক্ষে এক বিশাল র‌্যালি ঝিকড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে থেকে খর্দ্দো গোবিন্দপুর নিতাতইসার মোড় হয়ে ঝিকড়া তেতুলতলা ঘুরে পুনরায় ঝিকড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শেষ হয়। এতে ৬০ জন নারী ও ৩৭ জন পুরুষ অংশগ্রহণ করে।  র‌্যালি শেষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
রিপোর্টঃ মোঃ আশরাফুল ইসলাম সরকার

ব্রাহ্মণবাড়ীয়া:
০৮ মার্চ ২০১২ সারাবিশ্বে পালিত হচ্ছে ১০১ তম আনর্-জাতিক নারী দিবস। এই দিবসের গূরুত্ব ও প্রয়োজনীয়তা উপলব্ধি করতে ভূল করেনি ব্রাহ্মণবাড়ীয়ার সরাইল উপজেলার ইয়ূথ বন্ধুরা। দিবস উদযাপনে এলাকার একদল গ্রামীন নারী ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপসি’ত ছিলেন। অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন সরাইল উপজেলার নির্বাহী অফিসার আবু সাফায়েত মোহাম্মদ শাহেদুল ইসলাম। ইয়ূথ এন্ডিং হাঙ্গার-সরাইল ইউনিটের আয়োজনে আলোচনা সভায় বক্তরা নারী দিবসের প্রেক্ষপট, বর্তমানে নারীর অবস’া, নারীর ক্ষমতায়ন এবং আমাদেও করনীয় বিষয় সমূহ তুলে ধরে।
ব্রাহ্মণবাড়ীয়ার ভাদুর গড় ইয়ূথ ইউনিটের আয়োজনে অনুষ্ঠিত হয় র‌্যালী ও আলোচনা সভা। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপসি’ত হিসেবে ছিলেন বি.বাড়ীয়া ৩ আসনের মাননীয় সাংসদ ও, আ, ম উবাদুর মোক্তাদির চৌধূরী, জেলা প্রসাশক আব্দুল মান্নান, জেলা পুলিশ সুপার সহ অনেকে। অতিথিরা ইয়ূথ এন্ডিং হাঙ্গারের সদস্যদের এমন আয়োজনকে স্বাগত জানাই। তারা  বলেন তরুণরা যদি সামাজিক ভাবে সচেতন হয় তাহলে সেখানে উন্নয়ন তরান্বিত হয়।
ইকরা কিন্ডারগার্টেন স্কুল মিলনায়তনে ইয়ুথ এন্ডিং হাঙ্গার- শাহবাজপুর ইউনিট ও এ্যাকটিভ সিটিজেনসদের উদ্যোগে পালিত হল আনর্-জাতিক নারী দিবস। উল্লেখযোগ্য কর্মসূচীর মধ্যে ছিল র‌্যালী, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুৃষ্ঠান। সকাল ১১ টায় দুই শতাধিক নারী পুরুষের অংশগ্রহণে ইকরা কিন্ডারগার্টেন স্কুল হতে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে এলাকা প্রদক্ষিণ করে পুনরায় বিদ্যালয় প্রাঙ্গনে এসে শেষ হয় । র‌্যালী শেষে দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা এবং অনুষ্ঠানের মাঝে মাঝে ছোট্ট সোনামণিদের অংশগ্রহণে সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপসি’ত ছিলেন শাহবাজপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও ইকরা কিন্ডার গার্টেনের প্রতিষ্ঠাতা মো: সাদেকুর রহমান। এছাড়াও ইকরা কিন্ডার গার্টেনের শিক্ষকবৃন্দ, ছাত্র-ছাত্রী ও অভিভাবকবৃন্দ উপসি’ত ছিলেন। বক্তব্য রাখেন এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার তানভীর, সালমান ও মাহবুব । উক্ত আয়োজনকে সুষ্ঠু ও সুন্দর করে তুলতে সার্বিক সহযোগিতায় ছিলেন শাহবাজপুর ইউনিটের ইয়ূথ লিডার তানভীর, সালমান, মাহবুব, চামেলী এবং নাছির । অনুষ্ঠানটি সঞ্চলনা করেন ইকরা কিন্ডার গার্টেনের শিক্ষিকা ও নারী নেত্রী পারুল আক্তার ।
রির্পোট ঃ শাহীনুর তানভীর ও পারুল আক্তার।

শেরপুর:
ইযূথ এন্ডিং হাঙ্গার – তেতুলতলা ইউনিট সদস্যরা এফ রহমান উচ্চ বিদ্যালয়ে নানা কর্মসূচীর মধ্য দিয়ে আনর্-জাতিক নারী দিবস উদযাপন করে। কর্মসূচীর  অংশ হিসেবে র‌্যালী, আলোচনা সভা এবং মেধাবীর খোঁেজ নামক কুইজ প্রতিযোগিতার আয়োজন করে। অনুষ্ঠানে এফ রহমান উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো: আবু তালেব, সহকারী শিক্ষক ফাতেমা ইয়াসমিন, ইব্রাহিম খলিল এবং মো: ভট্টু । বক্তারা নারীর বিকাশ ও ক্ষমতায়নের ব্যাপারে নানাদিক তুলে ধরেন। আলাচনা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন । অনুষ্ঠানটি আযোজনে সক্রিয় ভূমিকা রাখেন মোঃ  মোরাদ খান, আশিক, রুবেল, আজেদা, ফারজানা, লিমন,সুজন, জয়নব, আক্সামিন, জুয়েল, আজাদ ও জীবন ।
রির্পোট- মোঃ মোরাদ খান।

মণিরামপুর, যশোর :
ইয়ূথ এন্ডিং হাঙ্গার- মনিরামপুর ইউনিট ও রুলাল কনসাসনেস ইউনিট (আরসিইউ) সংস’ার যৌথ আয়োজনে মণিরামপুর উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মোঃ জিল্লুর রহমান প্রধান অতিথির বক্তব্য রাখেন। সুজন মণিরামপুর উপজেলা কমিটির সভাপতি অরুন কুমার ননন্দনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নিলুফার রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার  রবিউল ইসলাম ও খানপুর ইউপি চেয়ারম্যান এ্যাড. মুজিবর রহমান। বক্তব্য রাখেন সুজন উপজেলা কমিটির সাধারন সম্পাদক ও আরসিইউ সংস’ার নির্বাহী পরিচালক অধ্যাপক আব্বাস উদ্দীন, মণিরামপুর রামকৃষ্ণ আশ্রমের সাধারন সম্পাদক তপন কুমার ভট্টাচার্য্য, অধ্যাপক আব্দুল আলিম, অধ্যাপক বোরহান উদ্দীন জাকির, মণিরামপুর পাবলিক লাইব্রেরীর সহ-সম্পাদক সায়ফুল আলম, উপজেলা স্কাউটস সম্পাদক আব্দুল মান্নান, প্রধান শিক্ষক দিলিপ কুমার পাল, প্রাক্তন পৌর কাউন্সিলর গীতা রানী কুন্ডু, মণিরামপুর মহিলা কলেজের সহকারী অধ্যাপক দিলরুবা আফরোজ শিরিন, ছাত্রী ফ্লোরা হায়দার রিয়া,উম্মে সুমাইয়া প্রমুখ। অনুষ্ঠানে দেড় শতাধিক জন নারী -পুরুষ অংশ নেন।

সাতক্ষীরা:
আর্ন-জাতিক নারী দিবস উপলক্ষ্যে পাটকেলঘাটা হারুন-অর-রশিদ ডিগ্রি কলেজ ইউনিটের উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ত্ব করেন তৃষ্ণা সান্যাল। নারী পুরুষের সম অধিকার ও সমসুযোগ নিয়ে বিস-ারিত আলোচনা করেন অধীশ দাশ । পরে সিডিও সনদ পাঠ করা হয়। সভায় ১৫ জন ইয়ূথ লিডার অংশ গ্রহণ করে। সভাশেষে সরকারী উদ্যোগে আয়োজিত কর্মসূচীতে যোগ দেন ইয়ূথ লিডাররা।

জাফলং,সিলেট:
ইয়ুথ এন্ডিং হাঙ্গার – জাফলং ইউনিটের উদ্যোগে প্রথমবারের পালিত হল আনর্-জাতিক নারী দিবস। উক্ত অনুষ্ঠানে উপসি’ত ছিলেন আমির মিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকবৃন্দ, স’ানীয় ইউনিয়ন চেয়ারম্যান ও গণ্যমান্য ব্যাক্তিবর্গ। এবারে এই দিবস পালনের মাধ্যমে আয়োজকরা চেষ্ঠা করেছে  যে অবহেলিত নারীরা তাদের জীবনমান উন্নয়নে সচতেনতা বৃদ্ধি মাধ্যমে সমাজকে জাগিয়ে তুলে সকলকে এগিয়ে আসতে হবে। কারণ আমরা সকলেই জানি আমাদের এই বর্তমান সমাজে প্রায় অর্ধেক নারী যা আমাদের গোটা বাংলাদের জন্য এক বিরাট সম্পদ কিন’ আমরা যদি তাদেরকে পিছিয়ে রাখি তাহলে সমাজের সকল উন্নয়ন থেমে থাকবে। আর বাংলাদেশের বেশিরভাগ অংশ গ্রামীণ অঞ্চলের আওতাভূক্ত, এখানে অনেক নারী পুরষ শাষিত সমাজের কারাগারে জীবনকে অতিবাহিত করছে। তারা নানা অত্যাচার নিপীড়ন সহ্য করে চলছে কিন’ আমরা যদি তাদের ন্যায্য অধিকার ফিরিয়ে দিয়ে সমাজকে বুঝাতে পারি যে, তারাও সব কিছুর সমান অধিকারী। এছাড়াও উক্ত নারী দিবস পালনের জন্য ঐ এলাকার চেয়ারম্যান ও গণ্যমান্য ব্যক্তিবর্গ আমাদের ইয়ূথদেরকে আরো উৎসাহিত করেন এরকম সমাজসেবামূলক এবং সচেতনতাবৃদ্ধি কার্যক্রম ভবিষ্যতের উন্নয়নের লক্ষ্যে নিরলসভাবে করে যাওয়ার জন্য। তারা এটা শুনে ও দেখে খুশি হয়েছেন যে, এত অল্প বয়সে এই সকল ইয়ূথরা এই ধরনের বৃহত্তর চিন-াভাবনা এর আগে কখনো তার জীবনে ঐ এলাকার মানুষের মাঝে দেখেননি যা শুধু স্বাধীনতার সময় তিনি দেখেছিলেন। দিবসকে সফল করতে সর্বাত্মক সহযোগিতায় ছিলেন ইয়ূথ লিডার আফসানা, রেকেয়া, মাসুক ও এরশাদ ।
রির্পোট ঃ কৃশ দেবনাথ মোহন

Advertisements