বাংলাদেশ তরুণ সংসদ সংক্রান- খবরাখবর

‘বিশ্বব্যাপী সংযুক্ত,স্থানীয় ভাবে সম্পৃক্ত’ এই শ্লোগানকে প্রতিপাদ্য করে ব্রিটিশ কাউন্সিল ও দি হাঙ্গার প্রজেক্টের যৌথ উদ্যোগে ২০০৯ সাল থেকে শুরু হয়েছে এ্যাকটিভ সিটিজেনস কর্মসূচী । এই কর্মসূচীর মধ্য দিয়ে সারাদেশে গড়ে উঠছে একদল তরুণ নেতৃত্ব। যারা ৪ দিন ব্যাপী এ্যাকটিভ সিটিজেন ইয়ূথ লিডারশিপ ট্রেনিং-এর মাধ্যমে সামাজিক দায়বদ্ধতার ভিত্তিতে ও স্থানীয় উন্নয়নে নানামুখী সামাজিক উদ্যোগ হাতে নেয়। স’ানীয় উন্নয়নে অবদান রাখার পাশাপাশি তারা ফেসবুক ও দ্বিপাক্ষিক অভিজ্ঞতা বিনিময় করার মাধ্যমে বৈশ্বিক টেওর্য়াকের সাথেও সম্পৃক্ত হয়। কিন’ এ্যাকটিভ সিটিজেনস কর্মসূচীর মাধ্যমে স্থানীয় ও বৈশ্বিক পর্যায়ে ভূমিকা রাখার সুযোগ থাকলেও জাতীয় নীতিনির্ধারণী পর্যায়ে তাদের মতামত, প্রত্যাশাগুলি তুলে ধরার সুযোগ সৃষ্টি হয়নি। এই ভাবনা থেকেই ইয়ূথ এন্ডিং হাঙ্গার-বাংলাদেশ বাংলাদেশ তরুণ সংসদ হিসেবে একটি প্রচেষ্টা শুরু করতে যাচ্ছে। এই কর্মসূচীর মাধ্যমে  ছাত্র-ছাত্রীদের সংগঠিত করার লক্ষ্যে স্থানীয় পর্যায়ে প্রশিক্ষণ ও প্রশিক্ষণ পরবর্তী নানা কার্যক্রম পরিচালিত হবে। বাংলাদেশ তরুণ সংসদ হবে অনেকটা আমাদের জাতীয় সংসদের ন্যায় তরুণ সমাজের প্রতিনিধিদের নিয়ে একটি প্রাতিষ্ঠানিক কাঠামো। যে কাঠামোর মাধ্যমে একদল তরুণ তৃণমূলের সকল তরুণদের প্রতিনিধি হিসেবে নির্বাচিত হবে। নির্বাচিত প্রতিনিধিরা তরুণ সংসদে তাদের চিন্তা-চেতনা, অধিকার, দায়িত্ব, শিক্ষা, সুযোগ ইত্যাদি নিয়ে মতামত তুলে ধরবে এবং জাতীয় নীতিনির্ধারণী পর্যায়ে তা প্রস-াব আকারে পেশ করবে। এই প্রচেষ্টাকে সফল করার জন্য সমপ্রতি  বিভাগীয় পর্যালোচনা সভায় ইয়ূথ প্রতিনিধিদের মতামতের ভিত্তিতে এর কর্ম এলাকা হিসেবে দেশের ৭ টি বিভাগের ৭ টি জেলার ৭ উপজেলা নির্ধারিত হয়। ইতোমধ্যে ঐ সংশ্লিষ্ট উপজেলার কাজটি সমন্বয় করার জন্য ১২ জনের সহায়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। এই সহায়করা সংশ্লিষ্ট এলাকার দি হাঙ্গার প্রজেক্টের কর্মী ও অন্যান্য সহায়ক শক্তির সমন্বয়ে বাংলাদেশ ইয়ূথ পার্লামেন্ট বিষয়ক কর্মসূচী বাস-বায়নে সহায়তা করবেন। বিভাগীয় পর্যালোচনা সভা সংক্রান- তথ্যাদি:

ক্রমিক

নং

তারিখ বিভাগ  স’ান অংশগ্রহণকারী   সঞ্চালক
০৬-০৭ ফেব্রয়ারী ২০১২ ঢাকা    পদক্ষেপ মিলনায়তনআদাবর, শ্যামলী,ঢাকা ৫০ জন সুবুর, অশোক, এমি ও পরমা
১২-১৩ ফেব্রয়ারী ২০১২  বরিশাল সেইন্ট বাংলাদেশ, বরিশাল ৩০ জন  অশোক, পরমা, রাজীব, অমি ও মেহের আফরোজ মিতা
১৪-১৫ ফেব্রয়ারী ২০১২  খুলনা  আর.আর .এফ রিসোর্স সেন্টার, রাজারহাঁট, যশোর ৫৫ জন সুবুর, পরমা, অশোক, ফারুক  ও নন্দিতা
১৭-১৮  ফেব্রয়ারী ২০১২ চট্টগ্রাম এন.আর.ডি.এস মিলনায়তন , নোয়াখালী ৪১ জন সুবুর, এমি, হানিফ ও স্বপন সিকদার
১৯-২০ ফেব্রয়ারী ২০১২ সিলেট রামীণ জনকল্যান সংস’া, উপশহর, সিলেট ৪৪ জন সুবুর, এমি ও নাছির
১৯-২০ ফেব্রয়ারী ২০১২  রংপুর তিলোত্তমা কমিউনিটি সেন্টার, রংপুর ৩৩ জন তুহিন আলম, অশোক, পরমা, হাসান ও তিশা
০৭-০৮ মার্চ ২০১২ রাজশাহী পোষ্টাল একাডেমী , রাজশাহী ৩৮ জন সুবুর, অশোক ও মাসুদ

বাংলাদেশ তরুণ সংসদের প্রতিকী অধিবেশন প্রতিনিধিদের দক্ষতা বৃদ্ধিমূলক কর্মশালা অনুষ্ঠিত
গত ০৬-০৮ মার্চ ২০১২ ঢাকার পদক্ষেপ মিলনায়তনে ইয়ূথ এন্ডিং হাঙ্গার-বাংলাদেশ এর উদ্যোগে বাংলাদেশ তরুণ সংসদ বিষয়ক দক্ষতা বৃদ্ধিমূলক  কর্মশালা  অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় দি হাঙ্গার প্রজেক্টের ১০ টি অঞ্চল হতে ২০ জন ইয়ূথ লিডার ও বিতার্কিক অংশগ্রহণ করে। তিন দিনব্যাপী কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের মধ্যে থেকে মেধা,দক্ষতা, উপস’াপনা ও সৃজনশীলতার ভিত্তিতে ১০ জনকে পরবর্তী কর্মসূচীর জন্য নির্বাচিত করা হয়। এই  প্রতিনিধিরা  পরবর্তী ধাপে উত্তীর্ণ হয়ে আগামী ২৭ ফেব্রুয়ারী ২০১২ তারিখে জাতীয় সংসদে অনুষ্ঠিতব্য  বাংলাদেশ তরুণ সংসদের  প্রথম প্রতিকী অধিবেশনে প্রতিনিধিত্ব করবে। কর্মশালাটি পরিচালনার ক্ষেত্রে বিশেষভাবে ভূমিকা রাখেন দি হাঙ্গার প্রজেক্ট কর্মী জমিরুল ইসলাম, পরমা কন্যা, আব্দুস সবুর, মাহমুদ হাসান রাসেল, স’ানীয় সরকার সহযোগী (এ,টু,আই) তহুরুল হাসান টুটুল এবং ডিবেট ফর ডেমোক্রেসির মোস-াফিজুর রহমান।

জাতীয় সংসদে “বাংলাদেশ তরুণ সংসদ”- এর প্রথম প্রতিকী অধিবেশন অনুষ্ঠিত
আমাদের দেশে ১৫ থেকে ৩৪ বছর বয়সের মধ্যে সাড়ে ৫ কোটি মানুষ রয়েছে যা মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ। আমরা যদি তাদের নিজ-নিজ এলাকার উন্নয়নে দৈনন্দিন ছোট-বড় সামাজিক কাজে অংশগ্রহণে অনুপ্রাণিত করে সর্বোৎকৃষ্ট সম্পদে রুপান-রিত করতে পারি তাহলে তারা আমাদের জাতি গঠনে অগ্রণী ভূমিকা পালন করতে পারে। দেশের উন্নয়ন পরিকল্পনা, উন্নয়ন বরাদ্দ, নিজেদের নেতৃত্বের বিকাশ, ডিজিটাল যোগাযোগে অভ্যস- হওয়া, নীতিমালা প্রণয়ন ও প্রয়োগ সংক্রান- বিষয়কে প্রভাবিত করার জন্য নীতি-নির্ধারণী পর্যায়ে তরুণদের কথা ও দাবি তুলে ধরা এবং রাজনীতি ও গণতন্ত্র সচেতন তরুণ নাগরিক সমাজ গড়ে তোলার লক্ষ্য নিয়ে ইয়ূথ এন্ডিং হাঙ্গার-বাংলাদেশ অনেকদিন ধরে ইয়ূথ পার্লামেন্ট গঠনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এই কর্মসূচীর পূর্বে সারাদেশে নানাধরণের প্রশিক্ষণ, কর্মশালা, বিতর্ক ও মিনি ইয়ূথ পার্লামেন্টের আয়োজন করা হয়। ব্রিটিশ কাউন্সিল ও ইয়ূথ এন্ডিং হাঙ্গার-বাংলাদেশ এর যৌথ উদ্যোগে পরিচালিত এ্যাকটিভ সিটিজেনস কার্যক্রমের ৩য় ধাপের অংশ হিসেবে বাংলাদেশে জাতীয় তরুণ সংসদ গঠনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
এরই ধারাবাহিকতায় গত ২৭ ফেব্রুয়ারী ২০১২ সালে জাতীয় সংসদের শপথকক্ষে প্রথমবারের মত  ”বাংলাদেশ তরুণ সংসদ” এর প্রথম অধিবেশন অনুষ্টিত হয় ।
্বাংলাদেশের তরুণদের সংসদীয় আদেশপত্র, কার্যকারীতা এবং সিদ্ধান- গ্রহণ প্রক্রিয়ার সাথে যুক্ত করা এবং ”বাংলাদেশ তরুণ সংসদ” এর অংশগ্রহনকারী ও প্রশিক্ষকবৃন্দ সাংসদদের সাথে সরাসরি আলাপ আলোচনার মাধ্যমে দেশের নিতীনির্ধারনী পর্যায়ে ভুমিকা রাখার সুযোগ করে দেয়া ।
এর মাধ্যমে সরকারকে তরুণ সংসদের একটি চিত্র দেখানো। বিশেষ করে যেহেতু ২০১৪ সালে ঢাকায় কমনওয়েলথ সংসদীয় তরুণ সংসদ অনুষ্ঠিত হতে যাচ্ছে।  এই ছায়া সংসদের ফলাফলের বিবেচনায় তরুন সংসদ প্রোগ্রামটি এই বছরের শেষে পুরোমাত্রায় আয়োজিত হবে। প্রতিকী যুব সংসদে একটি প্লেনারী অধিবেশন এবং ” ্বাংলাদেশের জলবায়ু পরিবর্তন বিল-২০১২” এর উপর একটি বিতর্ক নির্ভর কমিটি মিটিং অনুষ্ঠিত হয়।  মাননীয় স্পিকার মহোদয় এর সাথে যুব সংসদের  যুব স্পিকারও অধিবেশন পরিচালনা করেন। এই প্রতিকী যুব সংসদ অধিবেশনটি  সংসদীয় প্রক্রিয়ায় গনতন্ত্রের উন্নয়ন প্রকল্প (আই. পি.ডি), ব্রিটিশ কাউন্সিল, ব্র্যাক, দি হাঙ্গার প্রজেক্ট এবং সেভ দি চিলড্রেন- ্বাংলাদেশের এর সহযোগিতায় অনুষ্ঠিত হয়।

রিপোর্ট: ইয়ূথ মোবিলাইজেশন ইউনিট 

 

Advertisements

About John Coonrod

Executive Vice President, The Hunger Project
This entry was posted in কার্যক্রম, প্রশিক্ষণ. Bookmark the permalink.