পাঠচক্রের সংবাদ

ছাত্র-ছাত্রীদের মেধা ও সৃজনশীলতার বিকাশ,যুক্তিবাদী মানসিকতা তৈরী এবং জ্ঞানের পরিধি বিস-ারের লক্ষ্যে ইয়ূথ এন্ডিং হাঙ্গারের সদস্যরা দীর্ঘদিন ধরেই নানা ইস্যূতে নিয়মিত পাঠচক্র করে থাকে। এরই ধারাবাহিকতায় গত জানুয়ারী হতে মার্চ মাস পর্যন- সারাদেশের বিভিন্ন এলাকায় ইউনিট সদস্যদের উদ্যোগে ১১ টি পাঠচক্র অনুষ্ঠিত হয়েছে। উক্ত পাঠচক্র সমূহে ইউনিট সদস্য, সমমনা সংগঠনের সদস্য, শিক্ষক ও অভিভাবকরা স্বত:স্ফূর্তভাবে অংশগ্রহণ করেছে। এর মধ্যে ইয়ূথ মোবিলাইজেশন ইউনিটে জানুয়ারী-মার্চ মাসে প্রেরিত প্রতবেদনগুরির মধ্য থেকে উল্লেখযোগ্য দুইটি পাঠচক্র :

সাতক্ষীরার  গাভা আইডিয়াল কলেজে পাঠচক্র অনুষ্ঠিত
গত ২৭ মার্চ ২০১২ ইয়ূথ এন্ডিং হাঙ্গার  গাভা আইডিয়াল কলেজ ইউনিটের উদ্যোগে পাঠচক্র বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় পাঠচক্র কি,  কেন এবং ইউনিট সদস্যদের জন্য এটা কতটা গুরুত্বপূর্ণ এবং পরবর্তী ভাবনা নিয়ে আলোকপাত করা হয়। কর্মশালা শেষে সিদ্ধান- গৃহীত হয়, মাসের প্রত্যেক বুধবার কলেজ প্রাঙ্গনে সমসাময়িক বিষয়গুলি নিয়ে নিয়মিত পাঠচক্র আযোজনের। এতে  ৩৮ জন এ্যাকটিভ সিটিজেনস অংশগ্রহণ করে । কর্মশালাটি আয়োজন করে ইয়ূথ লিডার মো : জাকির হোসেন ও হামিদা এবং পরিচালনা করেন অধিশ দাশ।
রিপোর্ট ঃ অধীশ দাশ

কিশোরগঞ্জের কটিয়াদীতে পাঠচক্র অনুষ্ঠিত
গত  ১৯ মার্চ ২০১২ ইয়ূথ এন্ডিং হাঙ্গার কটিয়াদী পৌরসভা ইউনিটের উদ্যোগে কটিয়াদী ডিগ্রী কলেজ চত্বরে এক পাঠচক্রের আয়োজন করা হয়। পাঠচক্রের বিষয় নির্ধারণ করা হয় ‘নারী শিক্ষার গুরুত্ব’। সভায় ইয়ূথ বন্ধুরা নারী শিক্ষার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। পাঠচক্রে উপসি’ত সকল ইয়ূথ বন্ধুরা প্রতিমাসে অন-ত একজন নিরক্ষর নারীকে শিক্ষার আলো দেখানোর দায়িত্ব গ্রহণ করে। এই আয়োজনে যারা অগ্রণী ভূমিকা পালন করেন তারা হলেন মোজাম্মেল হক, শফিক, শশী, হ্যাপী,ফাতেমা,বোরহান,ডালিম ও নিপা মোনালিসা।
রিপোর্ট:  মোজাম্মেল হক

Advertisements

About John Coonrod

Executive Vice President, The Hunger Project
This entry was posted in কার্যক্রম, পাঠচক্র. Bookmark the permalink.