কর্মশালা ও ইউনিট গঠনের খবর

ছাত্র-ছাত্রীদের স্বেচ্ছাব্রতী নেতৃত্বে ক্ষুধামুক্ত ও আত্মনির্ভরশীল বাংলাদেশ সৃষ্টির গণজাগরণের লক্ষ্যে পরিচালিত  ‘প্রত্যাশা, প্রতিশ্রুতি ও কার্যক্রম’ শীর্ষক কর্মশালা হলো তিন ঘন্টার একটি প্রাণবন- কথোপকথন। কর্মশালার মাধ্যমে অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের মধ্যে গভীর সামাজিক দায়বদ্ধতা বোধ সৃষ্টি করা হয়। এ সামাজিক দায়বদ্ধতা থেকে মুক্তির লক্ষ্যে অংশগ্রহণকারীরা একক ও সমবেত প্রত্যাশা সৃষ্টি করে। এই প্রত্যাশা অর্জনে তারা নিজেরা নিজেদের কাছে প্রতিশ্রুতিবদ্ধ হয়। সবশেষে এই প্রত্যাশা ও প্রতিশ্রুতি অর্জনে স’ানীয়ভাবে কার্যক্রম চিহিৃত করে এবং তা নিশ্চিত করতে দায়িত্ব গ্রহণ করে। এই কর্মশালা অংশগ্রহণকারীদের দৃষ্টিভঙ্গির রূপান-র ঘটাতে সক্ষম।   সারাদেশের  বিভিন্ন ইউনিটের সক্রিয় সদস্যরা এই কর্মশালা পরিচালনা করে।  ইয়ূথ এন্ডিং হাঙ্গারের সহায়ক  সৃষ্টির একটি শক্তিশালী হাতিয়ার হলো এই কর্মশালা। যারা দক্ষতার সাথে কর্মশালা পরিচালনা করতে পারে তাদের জন্য একাধিক সুযোগ সৃষ্টি হয়। সারা দেশে বিভিন্ন এলাকায় উল্লেখযোগ্য কর্মশালা পরিচালনার দায়িত্ব তাদেরকেই নিতে হয়। পরবর্তী পর্যায়ে তাদের ফলোআপ লিডার ও প্রশিক্ষক হবারও সুযোগ সৃষ্টি হয়। গত জানুয়ারী  হতে মার্চ মাস পর্যন- সারাদেশের বিভিন্ন এলাকায় ইউনিট সদস্যদের উদ্যোগ ও পরিচালানায় ৪১ টি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  উক্ত কর্মশালায় ১৬৩৮ জন ছাত্র-ছাত্রী স্বত:স্ফূর্তভাবে অংশগ্রহণ করে। এর মধ্যে উল্লেখযোগ্য কিছু কর্মশালার প্রতবেদন :

নতুন উদ্দীপনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হলো ইয়ূথের যাত্রা…
২৫ জানুয়ারী ২০১২ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আই.বি.এ ভবনে  প্রত্যাশা, প্রতিশ্রুতি ও কার্যক্রম শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালা শেষে রবিউল হাসান মীমকে আহবায়ক এবং শরিফুল ইসলাম, বুশরা তাবাসসুম এবং অনন্যা সুলতানাকে যুগ্ম আহবায়ক করে ১২ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠিত হয়। কমিটির বাকী সদস্যরা হলেন সালাউদ্দিন গালিব, কাওছার মামুন, খাইরুল ইসলাম, মাইন উদ্দিন নিলয় , আহমেদ তসলিম , মতিউর রহমান, আহমেদ খয়বর এবং রোমানা রুমু। উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে পরবর্তীতে কর্মশালার মাধ্যমে পূণাঙ্গ কমিটি গঠিত হবে। কর্মশালায় অতিথি হিসাবে উপসি’ত ছিলেন দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ এর  কান্ট্রি ডিরেক্টর ও গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ড. বদিউল আলম মজুমদার। কর্মশালাটি পরিচালনায় ভূমিকা রাখেন ইয়ূথ মোবিলাইজেশন ইউনিটের প্রধান সমন্বয়কারী আব্দুস সবুর, অশোক বিশ্বাস, গণগবেষণা ইউনিটের মাহমুদুল হাসান রাসেল। কর্মশালাটি আয়োজনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখেন ঢাকা সিটি ইউনিটের সদস্য মোস-াফিজুর রহমান মুক্তা । কর্মশালা শেষে ইউনিট কমিটির আহবায়ক রবিউল হাসান মীম নতুন উৎসাহ-উদ্দীপনা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইয়ূথের যাত্রা শুরু দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। উল্লেখ্য,ইতোপূর্বে  ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইযূথ এন্ডিং হাঙ্গারের সক্রিয় কার্যক্রম থাকলেও র্দীঘদিন সাংগঠনিকভাবে কার্যক্রম বন্ধ ছিল। অত্র কর্মশালা ইউনিট গঠনের মধ্য দিয়ে নতুন উদ্দীপনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে পুনরায় ইয়ূথের যাত্রা শুরু হলো।
রিপোর্ট: অনন্যা সুলতানা

ময়মনসিংহে প্রত্যাশা, প্রতিশ্রুতি ও কার্যক্রম শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত
গত ১৭ মার্চ ২০১২ ইযূথ এন্ডিং হাঙ্গার আনন্দমোহন কলেজ ইউনিটের আয়োজনে একটি প্রত্যাশা, প্রতিশ্রুতি ও কার্যক্রম শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় ৩০জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেন। কর্মশালা শেষে অংশগ্রহণকারীরা উপলব্ধি করতে সক্ষম হয় যে, তারা সমাজের প্রতি দায়বদ্ধ এবং সামাজিকভাবে ঋণী । এই ঋণ পরিশোধের জন্য তারা স্বেচ্ছাব্রতী কার্যক্রমে অংশ নিতে আগ্রহী হয়। এসময় তারা আগামী এক মাসের পরিকল্পনা করে। কর্মশালা পরিচালনা করেন ইয়ূথ একটিভিষ্ট এ.কে মানিক এবং ফাতেমা খাতুন মৌসুমী । এসময় উপসি’ত ছিলেন দি হাঙ্গার প্রজেক্ট -বাংলাদেশ এর এলাকা সমন্বয়কারী আসলাম খান।
রির্পোট- ফাতেমা খাতুন মৌসুমী

ব্রাহ্মণবাড়ীয়ায় কর্মশালা ও ইউনিট গঠন
ব্রাহ্মণবাড়ীয়ার সদর পৌরসভায় গঠিত হল ইয়ূথ এন্ডিং হাঙ্গারের ইউনিট। গত ১৮ ফেব্রয়ারী ২০১২ তারিখে পৌরসভার ১২ নং ওর্য়াডের তরুণদের অংশগ্রহণে ১১ সদস্য বিশিষ্ট একতা ইয়ূথ ইউনিট নামে ইউনিটটি সাংগঠনিক ভাবে আত্মপ্রকাশ করে। উল্লেখ্য, অত্র ওয়ার্ডের তরুণরা দীর্ঘদিন ইয়ূথ এন্ডিং হাঙ্গারের সাথে যুক্ত হবার আগ্রহ প্রকাশ করার প্রেক্ষিতে প্রত্যাশা, প্রতিশ্রুতি ও কার্যক্রম শীর্ষক কর্মশালার মাধ্যমে ইউনিটটি গঠিত হয়। কর্মশালায় স’ানীয় তরুণদের পাশাপাশি উপসি’ত ছিলেন উক্ত পৌরসভার মহিলা কাউন্সিলর নিলুফা ইয়াসমিন, ডি এস কামিল মাদ্রাসার সিনিয়র শিক্ষক এম এ বাহার সরকার এবং দি হাঙ্গার প্রজেক্ট- বাংলাদেশের এলাকা সমন্বয়কারী  মোঃ হালিম। সকলের মতামতের ভিত্তিতে সিদ্ধান- গৃহিত হয় যে, ইযূথ এন্ডিং হাঙ্গার- একতা ইউনিট তরুণদের মেধা-মননের বিকাশ এবং সামাজিক দায়বদ্ধতার ভিত্তিতে পরিকল্পনা গ্রহন ও কাজ করবে। ইউনিটের এই সিদ্ধানে- উপসি’ত সূধীজন এবং দি হাঙ্গার প্রজেক্টের সমন্বয়কারী সার্বিক সহায়তার আশ্বাস দেন। কর্মশালাটি পরিচালনা করেন  ইয়ূথ একটিভিস্ট শামীম আহমেদ।
রিপোর্ট: শামীম আহমেদ।

ঝিনাইদহ সদর ইউনিটের উদ্যোগে কর্মশালা পরিচালনা ও ইউনিট গঠন
গত ০৫ জানুয়ারী ২০১২ ঝিনাইদহের  জমিলা খাতুন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে      প্রত্যাশা, প্রতিশ্রুতি ও কার্যক্রম শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয় । কর্মশালা শেষে তমা রহমানকে  কো-অর্ডিনেটর করে ১১ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠিত হয়। এরপর ২০ জানুয়ারী ২০১২ শহীদ স্মৃতি বিদ্যাপিঠে আরেকটি কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালা শেষে মেহেদি হাসানকে কো-অর্ডিনেটর করে নতুন কমিটি গঠিত হয় । সর্বশেষ গত ১৩ মার্চ ২০১২ মুক্তিযোদ্ধা মসিউর রহমান বালিকা বিদ্যালয়ে তৃতীয় কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার মাধ্যমে লায়লা আক্তারকে  কো-অর্ডিনেটর করে নতুন কমিটি গঠিত হয়। কর্মশালাগুলো পরিচালনার ক্ষেত্রে ভূমিকা রাখেন ইয়ূথ একটিভিষ্ট আমিনূল, ফারুক, অমিত ও সাইদ। উল্লেখ্য, ঝিনাইদহ সদর ইউনিটের উদ্যোগে এই কর্মশালা গুলি পরিচালনা ও ইউনিট গঠনের মধ্য দিয়ে ঝিনাইদহ পৌরসভার ৯টি ওযার্ডে কার্যক্রম বিস-ারের পরিকল্পনা হাতে নেওয়া হচ্ছে।
রিপোর্ট: আবু সাইদ

ঢাকায় অরুনোদয়ের তরুণ দলের উদ্যোগে প্রত্যাশা, প্রতিশ্রুতি ও কার্যক্রম শীর্ষক কর্মশালা
গত ২০ জানুয়ারী ২০১২ ঢাকার কাটাসুরের চাইল্ড হ্যাভন কিন্ডার গার্টেন স্কুলে স’ানীয় তরুণ সংগঠন অরুনোদয়ের তরুণ দলের উদ্যোগে প্রত্যাশা, প্রতিশ্রুতি ও কার্যক্রম শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় অত্র এলাকার ৩৮ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেন। এই কর্মশালা অংশগ্রহণকারীদের দৃষ্টিভঙ্গির রূপান-র ঘটাতে সক্ষম হয়েছে। কর্মশালা শেষে তারা গভীরভাবে উপলব্ধি করতে সক্ষম হয় যে, তারা সমাজের প্রতি দায়বদ্ধ। এই দায়বদ্ধতা থেকেই তারা স্বেচ্ছাব্রতী কার্যক্রমে অংশ নিতে আগ্রহ প্রকাশ করে। ইতোমধ্যে তারা অত্র এলাকায় সামাজিক সচেতনতামূলক নানা কর্মকান্ড পরিচালনা করেছে। নিরক্ষতা দূরীকরণে গণশিক্ষা কার্যক্রম ও পাঠচক্রের করার সিদ্ধান- নেয়। অংশগ্রহণকারীরা তাৎক্ষনিকভাবে ইউনিট গঠন না করে তাদের দায়িত্ব ও কতর্ব্য সর্ম্পকে অবহিত হয় এবং সংগঠনের অন্যদের যুক্ত করে ইউনিট চূড়ান- কমিটি গঠনের সিদ্ধান- নেয়। কর্মশালা পরিচালনা করেন ইয়ূথ  মোবিলাইজেশন ইউনিটের অশোক বিশ্বাস ও পঞ্চদশ জাতীয় সম্মেলন কমিটির সদস্য সামিউল হাসান সজীব।
রির্পোট- বাবু

নাটোরের গুরুদাসপুরে কর্মশালা ওরিয়েন্টেশন সমপন্ন
প্রত্যাশা, প্রতিশ্রুতি ও কার্যক্রম শীর্ষক কর্মশালা পরিচালনায় দক্ষ একদল সহায়ক গড়ে তোলার লক্ষ্যে গত ২৬ মার্চ ২০১২ নাটোর জেলা গুরুদাসপুর উপজেলার ৩ নং খুবজীপুর ইউনিয়ন ইয়ূথদের উদ্যোগে দিনব্যাপী এক কর্মশালা ওরিয়েন্টেশন আয়োজন করা হয়। উক্ত ওরিয়েন্টেশনে খুবজীপুর ইউনিয়ন ও ধারাবারিষা ইউনিয়নের অগ্রসর ৮ জন ইয়ূথ লিডার ও উজ্জীবক অংশগ্রহণ করে। যার মধ্যে ৫ জন নারী ও ৩ জন পুরুষ।  উল্লেখ্য,  কর্মশালা ওরিয়েন্টেশনটি দিনব্যাপী হবার কারণে অংশগ্রহণকারীরা নিজেরা চাঁদা তুলে দুপুরের খাবারের ব্যবস’া করে এবং ওরিয়েন্টেশন শেষে তারা প্রত্যাশা ব্যক্ত করেন ক্ষুধামুক্তির আন্দোলনে ছাত্র-ছাত্রীদের যুক্ত করা ও একদল নতুন নেতৃত্ব সৃষ্টিতে তারা অনবদ্য ভূমিকা রাখতে পারবে। ওরিয়েন্টেশনটি সার্বিকভাবে সমন্বয় ও পরিচালনা করেন দি হাঙ্গার প্রজেক্টের এলাকা সমন্বয়কারী মো: শামসুদ্দিন মিয়া এবং এ্যাকটিভ সিজিনস সহায়ক  মো: শরিফুল ইসলাম।
রিপোর্ট : মো: শরিফুল ইসলাম

Advertisements