বিভিন্ন প্রতিযোগিতা বিষয়ক সংবাদ

করিমগঞ্জে এ্যাকটিভ সিটিজেনস ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাবের উদ্যোগে কুইজ প্রতিযোগিতা সমপন্ন
৮ জুলাই এ্যাকটিভ সিটিজেনস ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব কার্যালয়ে অনুষ্ঠিত হয় মাসিক কারেন্ট অ্যাফেয়ার্স ভিক্তিক কুইজ প্রতিযোগিতা । ৩৫টি প্রশ্নের উপর লিখিত পরীক্ষার মাধ্যমে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয় । বিভিন্ন প্রতিষ্ঠানের  ২০ জন ছাত্র, ৩০ জন ছাত্রী ও বিভিন্ন ইউনিটের ইয়ূথ সদস্যসহ মোট ৬৫ জন এতে অংশগ্রহণ করে। উক্ত প্রতিযোগিতামূলক পরীক্ষায় হল পরিদর্শক ও পরীক্ষকের দায়িত্ব পালন করেন করিমগঞ্জ মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক জনাব শাহজাহান সাজু ও ইয়ূথ লিডার সাব্বির হোসাইন। উক্ত প্রতিযোগিতাটি আয়োজনে বিশেষ ভূমিকা পালন করেন  সাব্বির হোসাইন, বোরহান ও এভারেস্ট ইউনিটের সদস্যরা ।
রিপোর্ট:  আব্দুল্লাহ-আল-মামুন     

ঝিনাইদহ সদর ইউনিটের উদ্যোগে চিত্রাঙ্কন প্রতিযোগিতা
১২ জুলাই ইয়ূথ এন্ডিং হাঙ্গার ঝিনাইদহ সদর ইউনিটের উদ্যোগে ইডেন একাডেমি-ঝিনাইদহে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় একাডেমির ৫ম শ্রেণীর ৩৫ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। প্রতিযোগিতা  শেষে বিজয়ী  ৩ জন ছাত্র-ছাত্রীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে উপসি’ত ছিলেন একাডেমির অধ্যক্ষ মহোদয় উপসি’ত ছিলেন । তিনি ইয়ূথের এরকম কাজকে স্বাগত জানান। কার্যক্রমকে এগিয়ে নেওয়ার জন্য অবদান রাখেন আমিনুল, ফারুক, রিজু, অমিত, রুবিনা, সুমাইয়া, ইতি, দেলোয়ার ও জিলানি।
রিপোর্ট: আবু সাইদ

শৈল্পিক ইউনিটের উদ্যোগে সাতার প্রতিযোগিতা অনুষ্ঠিত
‘‘এসো সবাই সাতার কাটি, বন্ধু দিবসে নতুন ইয়ূথ বন্ধু তৈরি করি ’’, এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৭ আগস্ট শৈল্পিক ইউনিটের উদ্যোগে আসাদুল্লাহ ভুঞা প্রি-ক্যাডেট এ্যান্ড হাই স্কুলের ছাত্রদের সহযোগিতায় নতুন ইয়ূথ বন্ধু সৃষ্টির লক্ষ্যে এক সাতার প্রতিযোগিতার আয়োজন করা হয়। উক্ত প্রতিযোগিতায় ২০ জন প্রতিযোগি অংশগ্রহণ করে। স’ানীয় ইয়ূথ লিডার বোরহান উদ্দিনের পুকুরে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বোরহান উদ্দিন-১ম, ইসমাঈল হোসেন-২য়, ও মৌওলা-৩য় স’ান অর্জন করেন। ইয়ূথ এন্ডিং হাঙ্গার ও এ্যাকটিভ সিটিজেনস কটিয়াদী উপজেলা সমন্বয়কারী মোজাম্মেল হক, হাকিকত ও শফিক এ পুরস্কারগুলো তাদের মাঝে বিতরণ করেন। এ আয়োজনে অগ্রণী ভূমিকা পালন করেন মোজাম্মেল হক, হাকিকত, স্বর্ণালী জাহান মালা, কোহিনুর, ইসমাঈল, শফিক ও বোরহান ।
রিপোর্ট: মোজাম্মেল হক
“নারী উত্ত্যক্তকরণ প্রতিরোধে ছাত্র সমাজের ভূমিকাই মুখ্য” শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা
নাটোরের খুৃবজীপুর মোজাম্মেল হক ডিগ্রী কলেজ ইউনিট ২৮ সেপ্টেম্বর বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে। প্রাণবন- এই প্রতিযোগিতায় উভয় দলের বিতার্কিকগণ তাদের পক্ষে জোরালো বক্তব্য উপস’াপন করেন। বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন অত্র কলেজের অর্থনীতি বিভাগের সহকারি অধ্যাপক ও উজ্জীবক মোঃ গোলাম মোস-ফা ও বাংলা বিভাগের প্রভাষক মোঃ রেদোয়ান সরকার। প্রতিযোগিতায় বিপক্ষ দল জয় লাভ করে এবং পক্ষ দলের দলনেতা মোঃ মুরাদুল হাসান শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন। প্রতিযোগিতাটিতে দর্শক হিসেবে ৪০ জন শিক্ষার্থী উপসি’ত ছিলেন। সার্বিক ব্যবস’াপনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এ্যাকটিভ সিটিজেনস ফ্যাসিলিটেটর মোঃ শরিফুল ইসলাম।
রিপোর্ট: মোঃ শরিফুল ইসলাম

প্রাইমারি মেধা বিকাশ পরীক্ষা
২ নভেম্বর ইয়ূথ এডিং হাঙ্গার সরদহ ইউনিয়ন ইউনিটের আয়োজনে ৯০ জন ছাত্র ছাত্রীর মাঝে মেধাবিকাশ পরীক্ষা অনুষ্ঠিত হয়।  এই অনুষ্ঠানে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন জনাব আলহাজ্ব এমদাদুল হক। আয়োজনে সহযোগিতা করেন এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার খোয়াজ উদ্দিন, বিভাস, মাসুদ রানা, ববি, শারমিনসহ আরও অনেকে। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইয়ূথ এ্যাক্টিভিস্ট মোঃ আশরাফুল ইসলাম। অনুষ্ঠান শেষে বিজয়ী ৯ জনকে পুরষ্কার প্রদান করা হয়।
রিপোর্ট:  মোঃ আশরাফুল ইসলাম সরকার
টাঙ্গাইল সরকারি সা’দত কলেজ ইউনিটের উদ্যোগে কুইজ প্রতিযোগিতার আয়োজন
টাঙ্গাইল সরকারি সা’দত কলেজ ইউনিটের উদ্যোগে ২২ ডিসেম্বর কলেজে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় ৯২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স’ান অধিকার করেন যথাক্রমে ইংরেজি ২য় বর্ষের রুহুল আমিন, ব্যবস’াপনা ৪র্থ বর্ষের মঞ্জু রহমান ও অর্থনীতি ২য় বর্ষের আব্দুর রহমান আলী। উল্লেখ্য যে, সরকারি সা’দত কলেজ ইউনিট প্রতিমাসের কারেন্ট এ্যাফেয়ার্স এর ভিত্তি করে নিয়মিত কুইজ প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এটি ছিল তাদের অষ্টম আয়োজন। তারা অংশগ্রহণকারীদের কাছ থেকে ১০ টাকা রেজিস্ট্রেশন ফি নিয়ে সে টাকা দিয়েই পুরষ্কারের আয়োজন করে থাকে। প্রতিযোগিতায় সার্বিক সহযোগিতা করেন ইয়ূথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশ এর ন্যাশনাল কোঅর্ডিনেটর সোহাগ ইসলাম।
রিপোর্ট: সোহাগ ইসলাম

Advertisements

About John Coonrod

Executive Vice President, The Hunger Project
This entry was posted in প্রতিযোগিতা. Bookmark the permalink.