অন্যান্য বিশেষ সংবাদ

চতরায় টেকনিক্যাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাবের আনুষ্ঠানিক উদ্বোধন
রংপুরের পীরগঞ্জ উপজেলার চতরায় ৩১৫তম এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডারদের উদ্যোগে গড়ে ওঠা চতরা টেকনিক্যাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় ১৩ অক্টোবর। উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ আাবু রায়হান মিঞা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপসি’ত ছিলেন। আরও উপসি’ত ছিলেন সমাজ সেবা অফিসার জনাব মোশারফ হোসেন, উপজেলা প্রকল্প কর্মকর্তা মোঃ মুশফিকুর রহমান, চতরা বিজ্ঞান ও কারিগরি কলেজের মাননীয় অধ্যক্ষ জনাব আব্দুর রব প্রধান এবং কলেজ ব্যবস’াপনা কমিটির সদস্যবৃন্দ। ক্লাবটিতে প্রাথমিকভাবে বেশকিছু ইংরেজি শিক্ষার বই, ইংরেজিতে কথোপকথনের জন্য সিডি, দু’টি জাতীয় পত্রিকা (একটি ইংরেজি) সরবরাহ করা হয়েছে। এছাড়া শিক্ষার্থীদের জন্য বিভিন্ন শিক্ষামূলক সিনেমা দেখানো হয়। কলেজ সময়কালীন আলাদা একটি পিরিয়ড রাখা হয়েছে ক্লাবের জন্য। ক্লাবটির সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন মাননীয় অধ্যক্ষ জনাব আব্দুর রব প্রধান।

রংপুরের পীরগঞ্জের চতরায় এ্যাকটিভ সিটিজেনদের শিক্ষা সফর
৩ অক্টোবর ৩১৫তম এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডাররা বগুড়ার মহাস’ানগড়ে শিক্ষা সফরে অংশগ্রহণ করে। মহাস’ানগড়ের বিভিন্ন প্রত্নতাত্ত্বিক স’ান শিক্ষার্থীদের মনে নতুন করে অতীতকে যেন নতুন করে ফিরে পাওয়ার সুযোগ এনে দেয়। আনন্দময় এই শিক্ষা সফরে শিক্ষার্থীদের বিভিন্নভাবে দিকনির্দেশনা ও সহযোগিতা করেন মাননীয় অধ্যক্ষ মহোদয় জনাব আব্দুর রব প্রধান ও কলেজের অন্যান্য শিক্ষকবৃন্দ। শিক্ষক ও শিক্ষার্র্থীসহ প্রায় ৫০ জন এতে অংশ নেয়।
রিপোর্ট: মামুনুর রশীদ রাদিফ

একটি বাড়ি একটি খামার
বরিশালের আগৈলঝাড়ায় করবো আমরা কৃষি কাজ, সুখে থাকবো বারো মাস এই শ্লোগানকে ধারণ করে গড়ে উঠেছে এই প্রকল্প। ২০১০ সালে অনুষ্ঠিত এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার্স প্রশিক্ষণ পরবর্তী সামাজিক উদ্যোগের অংশ হিসেবে এটির যাত্রা শুরু হয়। ৩০ ডিসেম্বর ২০১০ এ এই প্রকল্পটি প্রতিষ্ঠা লাভ করে। উদ্যোগটির সাথে বর্তমানে ২৫ জন ছাত্র-ছাত্রী যুক্ত আছে। মত বিনিময় সভা ও স’ানীয় প্রয়োজনে ভিত্তিতে সকল কার্যক্রম গৃহীত হয়। স’ানীয় জনগণ ও ছাত্র-ছাত্রীরা এই উদ্যোগ সফল করার জন্য সার্বিক সহায়তা প্রদান করে থাকেন। হাস মুরগীর খামারে বর্তমানে লেয়ার মুরগী রয়েছে ৩০০টি। বড়ই বাগানে গাছ আছে ১০০টি। পেঁপে গাছ রয়েছে ২০টি। এপর্যন- মুরগী বিক্রি করে লাভ হয়েছে ২৫০০০ টাকা। বড়ই বিক্রি করে লাভ হয়েছে ২০০০০ টাকা। পেঁপে থেকে আয় হয়েছে প্রায় ৩০০০ টাকা। ৩২ জন লোক সার্বক্ষণিক এই কাজগুলোর সাথে যুক্ত রয়েছে।
রিপোর্ট: মামুনুর রশীদ রাদিফ

চরনিলক্ষীয়া ইউনিয়নে ইয়ূথ রিফ্রেশার্স
১২ আগষ্ট শম্ভুগঞ্জ জি.কে.পি কলেজে ৩৫ জন ইয়ূথ লিডার নিয়ে ইয়ূথ লিডার রিফ্রেশার্স অনুষ্ঠিত হয়। উক্ত সভায় উপসি’ত ছিলেন আনন্দ মোহন কলেজ ইউনিটের  কো-অর্ডিনেটর ইয়ূথ লিডার সাইমুল, জাতীয় সম্মেলন কমিটির যুগ্মআহবায়ক ফাতেমা খাতুন মৌসুমী। দিনব্যাপী অনুষ্ঠানে ইয়ূথ লিডাররা গত এক বছরের অর্জন পর্যালোচনা এবং আগামীতে ইয়ূথের কার্যক্রমকে আরও কিভাবে গতিশীল করা যায় সে বিষয়ে আলোচনা হয়। আলোচনা শেষে ৬ মাসের পরিকল্পনা গ্রহণ করা হয়। এই পর্যালোচনা সভায় উপসি’ত ছিলেন ময়মনসিংহ জেলা সমন্বয়কারী আসলাম খান। সার্বিক সহযোগিতা করেন দি হাঙ্গার প্রজেক্ট এর চরনিলক্ষীয়া ইউনিয়নের সমন্বয়কারী বিদ্যুৎ কুমার নন্দী।
রিপোর্ট: এ কে মানিক

“তামাক বিরোধী সভা”
৯ অক্টোবর শ্রীমঙ্গল রেসিডেন্সিয়াল গার্লস স্কুল এ্যান্ড কলেজে জাতীয় তামাক মুক্ত দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপসি’ত ছিলেন অত্র কলেজের অধ্যক্ষ অসিত কুমার পাল, বিশেষ অতিথি হিসেবে ছিলেন ম্যাক বাংলাদেশ’র  নির্বাহী পরিচালক এস এ হামিদ, দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ এর কর্মী মোঃ আব্দুল হালিম ও আখতারুল ইসলাম। আলোচনা সভায় বক্তারা বলেন বিড়ি, সিগারেট জর্দ্দাসহ সকল প্রকার তামাক জাতীয় দ্রব্যের মোড়ক সচিত্র স্বাস’্য সর্তকবাণীসহ তামাক নিয়ন্ত্রন আইনে সংশোধন আনয়ন করা প্রয়োজন এবং পাবলিক প্লেস ও পরিবহনে ধুমপান থেকে ধুমপায়ীরা যাতে বিরত থাকে সে ব্যাপারে লিফলেট, পোস্টারিং এর মাধ্যমে গণসচেতনতা গড়ে তোলা দরকার যাতে তরুণরা তামাকজাত দ্রব্যের প্রতি নিরুৎসাহিত হয়। সেক্ষেত্রে অবৈধ প্রচারণা বিজ্ঞাপন  ও উচ্চ হারে কর আরোপ করা হোক। ম্যাক বাংলাদেশ ও এ্যাকটিভ সিটিজেনস ইয়ুথ লিডার্স শ্রীমঙ্গল ইউনিটের যৌথ উদ্যোগে আলোচনা সভায় প্রায় অর্ধশতাধিক তরুণ-তরুণী অংশগ্রহণ করে।
রিপোর্ট: রাশেদ খান

মাদক দ্রব্য বিরোধী ক্যাম্পেইন
৮ ডিসেম্বর ২০১১  ইয়ূথ এডিং হাঙ্গার সরদহ ইউনিয়ন ইউনিটের আয়োজনে ঝিকড়া উচ্চ বিদ্যালয়ে একটি মাদকদ্রব্য  সেবন বিরোধী ক্যাম্পেইন এর আয়োজন করা হয়। এতে ২৫ জন পুুরুষ ও ১৬ জন নারী উপসি’ত ছিলেন। এটি আয়োজন করেন এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার শাহিন, বিভাস, জিয়াসহ আরও অনেকে। এতে সিদ্ধান- গ্রহণ করা হয় যে, আগামী  এক মাসের মধ্যে ইউনিয়ন পরিষদের সহযোগিতায় সকল মাদকদ্রব্য বিক্রয় কেন্দ্র বন্ধ করে দেয়া হবে। এরই ধারাবাহিকতায় ১০ ডিসেম্বর পশ্চিম-ঝিকড়া উচ্চ বিদ্যালয়ে আরেকটি মাদক দ্রব্য সেবন বিরোধী ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এতে ২৫ জন পুুরুষ ও ১০জন নারী উপসি’ত ছিলেন। আয়োজন করেন এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার শাহিন, বিভাস, ইতি, রফিকুল, সেলিম, রেজা, জিয়াসহ আরও অনেকে। এটি পরিচালনা করেন মোঃ আশরাফুল ইসলাম।
রিপোর্ট:  মোঃ আশরাফুল ইসলাম সরকার

ছিন্নমূলদের নিয়ে ঈদে জম্পেশ আনন্দ আড্ডা ও সাংস্কৃতিক অনুষ্ঠান
কটিয়াদী উপজেলা ইউনিটের এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার ও স’ানীয় উজ্জীবকদের অংশগ্রহণে ১ নভেম্বর কটিয়াদী বাজারের মুকুল সিনেমা হলের সামনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশিষ্ট উজ্জীবক ও পৌরসভা ইউনিটের উপদেষ্টা ও বিশিষ্ট সাংবাদিক সৈয়দ মুরছালিন দারাশিকো। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অনুষ্ঠান কমিটির আহবায়ক, ইয়ূথ এন্ডিং হাঙ্গার এ্যাকটিভ সিটিজেনদের কটিয়াদী উপজেলা সমন্বয়কারী জনাব মোজাম্মেল হক। এছাড়া শফিক, মিঠুন, নিলয়, নাঈমসহ স’ানীয় ইয়ূথ লিডাররা সহযোগিতা করেন। অনুষ্ঠানে উপজেলা ইউনিটের সহযোগীতায় মসুয়াতে আন-র্জাতিক স্বাক্ষরতা দিবস পালনের পরিকল্পনা গৃহিত হয় ও  ইয়ূথ লিডাররা এ সময় কোলাকুলির মাধ্যমে সকলকে ঈদের কুশল বিনিময় করেন। অনুষ্ঠানে ১টি বিষয়ে প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। নৃত্যে রবিন ১ম স’ান অধিকার করেন। পুরস্কারটি প্রদান করেন ইয়ূথ লিডার তানিয়া নাছরিন বর্ণালী। সবশেষে উপজেলা ইউনিটের মাসিক পরিকল্পনা প্রণয়ন পেশ ও অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন ইয়ূথ লিডার সৈয়দ হাকিকুল ইসলাম।
রিপোর্ট: মোজাম্মেল হক

কালাপুর ইউনিটের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ
কালাপুর ইউনিট এর উদ্যেগে গত ১৫ ডিসেম্বর ৫নং কালাপুর ইউ.পি কার্যালয়ের সামনে গরীব ও অসহায় মানুষদের মাঝে ১০৫ পিচ কম্বল বিতরণ করা হয়। কালাপুর ইউনিট এর সভাপতি মোঃ ফুয়াদ ইসলাম এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাইহান ও জয়দীপ এর যৌথ পরিচালনায় অতিথি ছিলেন ৫নং ইউ পি চেয়ারম্যান আব্দুল মতলিব, ডাঃ দিলীপ কুমার দেব, দি হাঙ্গার প্রজেক্ট এর আব্দুস সবুর, অশোক বিশ্বাস, পরমা কন্যা, কাজী রাবেয়া এমি, আব্দুল হালিম, আখতারুল ইসলাম, ম্যাক বাংলাদেশ এর আব্দুল হামিদ এবং ইস্ট লন্ডন থেকে আগত এ্যাকটিভ  সিটিজেনস এর কয়েকজন বন্ধু। অন্যান্যদের মধ্যে উপসি’ত ছিলেন কালাপুর ইউনিট এর সদস্য শেবলু, সালমান, মিছবাহ, সোয়েব, খলিল, জুয়েল, রুয়েল, সালেহ, হান্নান, সামছুল, মোস-ফা, কামরুল, শাহিদ, ফয়েজ, জালাল ও শিপুল। উক্ত শীতবস্ত্র বিতরণে বিশেষ ভাবে সহযোগিতা করেন ভৈরবগঞ্জ বাজারের ব্যবসায়ীবৃন্দ এবং এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ।
রিপোর্ট: মোঃ ফুয়াদ ইসলাম

আজ নতুন ধানে হবেরে, নবান্ন সবার ঘরে ঘরে
ইয়ূথ এন্ডিং হাঙ্গার কটিয়াদী উপজেলা ইউনিট ও আর্টস গ্যালারী রঙের ফোটায় অক্ষর শিখি এর যৌথ উদ্যোগ ১৫ নভেম্বও সকাল ৭টায় লাইফ লাইন কম্পিউটার একাডেমী কার্যালয়ে আবহমান বাংলার ঐতিহ্যবাহী অনুষ্ঠান নবান্ন উৎসব পালন করা হয়। কার্তিকের শেষে ধান পাকা শুরু করে। সেই ধান কাটা হয় এই অগ্রহায়ণে। আর তাকে ঘিরেই আমাদের এই উৎসব। কৃষকের শস্য ভিত্তিক উৎসব হচ্ছে নবান্ন। এদিন থেকে হৈমনি-ক নতুন ধান ঘরে তোলা শুরু। এই হেমনে- আবার কৃষকের শূন্য গোলায় ডাকবে ফসলের বান । কৃষক রাশি-রাশি ভাড়ে-ভাড়ে সোনার ধান কেটে নিয়ে আসে ঘরে। ধান ভাঙ্গার গান ভেসে বেড়ায় বাতাসে, ঢেঁকির তালে মুখরিত হয় বাড়ির আঙ্গিনা। নতুন চালের ভাত নানা ব্যঞ্জনে মুখে দেওয়া হবে আনন্দঘন পরিবেশ। এদিনে ইয়ূথ লিডাররাও আনন্দ ভাগাভাগি করেন নেন একে অপরের মাঝে ও পরিবারের সকল সদস্যদের সঙ্গে। নবান্ন আর পিঠেপুলির উৎসবের আনন্দে মাতোয়ারা সবাই।  তাই পহেলা অগ্রহায়ণ এলেই বাংলার বুকজুড়ে ধ্বনিত হয় ‘ আজ নতুন ধানে হবেরে নবান্ন সবার ঘরে ঘরে…. ’। সকল ইয়ূথ বন্ধুরা নেচে গেয়ে এদিনটিকে বরণ করে নেয় আপন করে। এ মহৎ আয়োজনে যারা সম্পৃক্ত ছিলেন হাকিকত, শফিক, ভূবন, নাঈম , নিলয়, রুবেল, মাছুম, শ্রাবণ, ইয়াছিন, পুতুল, খালেদা, পপি, পারুল ও  শিরিন।
রিপোর্ট: মোজাম্মেল হক

ক্যাম্পাসে মুক্ত আলোচনা
গত ৯ জুলাই বর্ষার ডামাডোলে প্রকৃতি তার আপন মহিমায় বিস-ৃত উপসি’তি জানান দিচ্ছিল তার নিজস্ব বৈশিষ্ট্য আর স্বকীয়তার। মেঘলা আকাশ আর গুড়ি-গুড়ি বৃষ্টির মাঝেও নেত্রকোনা সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের  ২য় বর্ষের ১৩ জন শিক্ষার্থী একত্রিত হয় ব্যতিক্রমধর্মী আয়োজন “ক্যাম্পাসে মুক্ত আলোচনায়” অংশ নেবার জন্য। আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপসি’ত ছিলেন জেলা সুজন সভাপতি ও প্রেসক্লাব সম্পাদক শ্যামলেন্দু পাল, যিনি নেত্রকোনার ইয়ূথদের মাঝে শ্যামলদা বলেই অধিক পরিচিত। কলেজ ক্যাম্পস, শিক্ষার্থী-শিক্ষক সম্পর্ক, কা্লসে শিক্ষার্থীদের অনুপসি’তি, সেমিনারে অপর্যাপ্ত বই, শিক্ষাঙ্গনে অছাত্রদের ভিড়, মাত্রাতিরিক্ত রাজনৈতিক প্রভাব, সেশনজট প্রভৃতি বিষয় নিয়ে প্রাণবন- আলোচনা হয়। আলোচনাটি আয়োজনে ছিলেন সরকারি কলেজ ইউনিটের যুগ্ম কো-অর্ডিনেটর সংগীতা সরকার, সার্বিক সহযোগিতা করেন ইয়ূথ ফ্যাসিলিটেটর মোঃ আনিসুর রহমান।
রিপোর্ট: সংগীতা সরকার

অদি দারিদ্র বিমোচন দিবস উপলক্ষে আয়োজিত মেলায় ইয়ূথদের অংশগ্রহণ
২৫ অক্টোবর রাজধানীর বসুন্ধরার কনভেনশন সেন্টারে আয়োজিত মেলায় সারাদেশ থেকে বাছাইকৃত সেরা পাঁচটি সামাজিক উদ্যোগ নিয়ে মেলায় ৫টি স্টল দেয়া হয়। ব্রিটিশ কাউন্সিল ও ইয়ূথ এন্ডিং হাঙ্গার এর যৌথ উদ্যোগে পরিচালিত এ্যাকটিভ সিটিজেনস কার্যক্রমের অংশ হিসেবে মেলায় স্টলের আয়োজন করা হয়। ইয়ূথদের বিভিন্ন সামাজিক উদ্যোগের মাধ্যমে দারিদ্র বিমোচনের পদক্ষেপ মেলায় আগত দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়। ইয়ূথ মোবিলাইজেশন ইউনিটের আব্দুস সবুর, অশোক বিশ্বাস, মামুনুর রশীদ রাদিফ, পরমা কন্যা, মাহমুদ হাসান রাসেল ও ফয়েজ তাসমিয়া মেলায় উপসি’ত ছিলেন। এছাড়া স্বেচ্ছাসেবক হিসেবে ঢাকা ও আশেপাশের বিভিন্ন ইয়ূথ লিডাররা সহায়তা প্রদান করেন। রিপোর্ট: মামুনুর রশীদ রাদিফ

কুমিল্লায় ইয়ূথ লিডারদের সাথে সমন্বয়সভা অনুষ্ঠিত
১৫ নভেম্বর গণ-উদ্যোগ বালিকা বিদ্যালয় স্কুল ও কলেজ মিলনায়তন লাকসাম কুমিল্লায় এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডারশিপ ট্রেনিং প্রকল্পের তৃতীয় পর্বে অনুষ্ঠিত ৫টি প্রশিক্ষণের সামাজিক উদ্যোগগুলির সাথে সম্পৃক্ততা নিয়ে মূল সহায়ক ও ইয়ূথ লিডারদের সাথে বিশেষ সমন্বয়সভা অনুষ্ঠিত হয়। এতে ১৮ জন সক্রিয় তরুণ-তরুণী অংশগ্রহণ করে। এ্যাকটিভ সিটিজেনস কর্মসূচিটি আরও  বেগবান ও ফলপ্রসু করার লক্ষ্যে অনুষ্ঠিত সমন্বয়সভায় অংশগ্রহণকারী ইয়ূথ লিডারদের বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করা হয়। অংশগ্রহণকারী ইয়ূথ সদস্যরা প্রতি মাসে নিযমিত বসা ও তথ্যায়নের  দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন । উল্লেখ্য, সভাটি পরিচালনা করেন দি হাঙ্গার প্রজেক্ট-কুমিল্লা অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী স্বপন সিকদার ও ইয়ূথ মোবিলাইজেশন ইউনিটের অশোক বিশ্বাস।

ফলোআপ সভা
৩০ সেপ্টেম্বর খুলনার ঘোনারামকৃষ্ণপুর ইউনিটের প্রথম ফলোআপ সভা অনুষ্ঠিত হয়। এতে ৩০ জন ইয়ূথ লিডার স্বতঃফূর্তভাবে অংশগ্রহণ করে।প্রাণবন- ফলোআপ সভাটি পরিচালনা করেন সালেহ আকরাম ও বিজন মিস্ত্রী ।
রিপোর্ট: বিজন মিস্ত্রী

ঝিনাইদহ সদর ইউনিটের মাসিক মিটিং
২৯ জুন ঝিনাইদহ সদর ইউনিটের উদ্যোগে ইউনিট মাসিক মিটিং এর আয়োজন করা হয়। উক্ত মাসিক মিটিং এ ইউনিটের বর্তমান কাজ কর্মের পর্যালোচনা করা হয়। জুলাই মাস থেকে ইয়ূথের নিয়মিত কাজ যেমন নতুন ইউনিট গঠন, নিয়মিত পাঠচক্রের আয়োজন, ইউনিট কেন্দ্রীক স্কুল-কলেজ গুলোতে নিয়মিত ক্যাম্পেইন পরিচালনা ইত্যাদি বিষয়ে দৃঢ় সিদ্ধান- গ্রহণ করা হয়। মিটিং-এ উপসি’ত ছিলেন সিনিয়র সদস্য ফারুক হোসেন (শাওন), সাজ্জাদ হোসেন (রিজু), কো-অর্ডিনেটর অমিত বিশ্বাস, সাইদ, রুবিনা, সুমাইয়া, ইতি, দেলোয়ার, জিলানিসহ ১১ জন ইয়ূথ লিডার।
রিপোর্ট: আবু সাইদ

ফলোআপ সভা
১৪ জুলাই কিশোরগঞ্জ জেলাধীন জাফরাবাদে নরসুন্ধা ও আলোরদিশারী ইউনিট দুটির ফলোআপ সভা একত্রে অনুষ্ঠিত হয়। সভাতে  নরসুন্ধা ইউনিটের ১০ জন ও আলোরদিশারী ইউনিটের ২১ জন সদস্য উপসি’ত ছিলেন। সভায় গত দু’মাসের কার্যক্রম পর্যালোচনা, অভিজ্ঞতা বিনিময় ও আগামী দুমাসের কার্যক্রমের পরিকল্পনা গ্রহণ করা হয়। ১৮আগষ্ট তারা পরবর্তী ফলোআপ সভার সম্ভাব্য তারিখ ঠিক করেন। সভাটির সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন আব্দুল্লাহ আল মামুন ।
রিপোর্ট: আব্দুল্লাহ আল মামুন

উঠান বৈঠক
১১ নভেম্বর সকাল ৯টায় মাইজদিহি পাহাড় আকিল মিয়ার বাড়িতে জীব-বৈচিত্র, পরিবেশ রক্ষা এবং গণশিক্ষার গুরুত্ব তুলে ধরার লক্ষ্যে উঠান বৈঠকের আয়োজন করা হয়। এ বিষয়ে আলোচনা করেন ইয়ূথ এন্ডিং হাঙ্গার কালাপুর ইউনিটের কো-অর্ডিনেটর মোঃ ফুয়াদ ইসলাম, যুগ্ম কো-অর্ডিনেটর আহমদ রাইহান, সদস্য কবির আহমেদ, শিপুল ইসলাম, রুবেল আহমদ। উক্ত বৈঠকে অংশগ্রহণকারী প্রত্যেকে অঙ্গীকার করেন নিরক্ষর আর থাকবেন না এবং তাঁরা পরিবেশ সুন্দর রাখবেন ।
রিপোর্ট:  মোঃ ফুয়াদ ইসলাম

মানববন্ধন
“জীব বৈচিত্র রক্ষা করুন, সুন্দর পরিবেশ গড়-ন” এই শ্লোগানকে সামনে রেখে৭ ডিসেম্বর কালাপুর ইউনিটের উদ্যোগে কালাপুর ইউনিয়ন কার্যালয়ের সামনে এক মানববন্ধনের  আয়োজন করা হয়। ইয়ূথ এন্ডিং হাঙ্গার কালাপুর ইউনিট সভাপতি ফুয়াদ ইসলাম ও সাধারণ সম্পাদক আহমদ রাইহানের পরিচালনায় উক্ত মানববন্ধনে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশগ্রহণ করেন।
রিপোর্ট:  মোঃ ফুয়াদ ইসলাম।

তাড়াইলে নব দিগন- ইউনিটের প্রথম মাসিক সভা অনুষ্ঠিত
৪ আগস্ট নব দিগন- ইউনিটের প্রথম মাসিক সভা তালজাঙ্গা উচ্চ বিদ্যালয়ের শ্রেণীকক্ষে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় ইউনিটের ১৮ জন সদস্য অংশগ্রহণ করে । সভায় বিগত মাসের কার্যক্রম আলোচনা ও নতুন মাসের পরিকল্পনা গ্রহন করা হয় । পরিকল্পনার অংশ হিসেবে আগামী ৯ সেপ্টেম্বর  আনর্-জাতিক সাক্ষরতা দিবস পালনের সিদ্ধান-  গ্রহন করা হয় । উক্ত সভাটি পরিচালনা করেন আব্দুল্লাহ আল মামুন।
রিপোর্ট:  আব্দুল্লাহ আল মামুন
আনন্দ মোহন কলেজ ইউনিটের ফলোআপ সভা
১৯ সেপ্টেম্বর আনন্দ মোহন কলেজ ইউনিটের বিগত দুই মাসের কাজের অগ্রগতি এবং উন্নয়নযোগ্য দিক নিয়ে আলোচনা করা হয় এবং আগামী দুই মাসের কাজের পরিকল্পনা করা হয়। ফলোআপটি পরিচালনা করেন এ.কে.মানিক এবং আয়োজনে সক্রিয় ভূমিকা পালন করেন মৌসুমী। উক্ত ফলোআপ সভাটিতে উপসি’ত ছিলেন ময়মনসিংহ অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী আসলাম খান, টাঙ্গাইল জেলার সমন্বয়কারী সৈয়দ মোহাম্মদ নাসির উদ্দিন এবং ব্রিটিশ কাউন্সিলের প্রজেক্ট কো-অর্ডিনেটর রুবাইয়া মনজুর। 
রিপোর্ট: মৌসুমি
“মা যদি হন সচেতন, তবেই হবে সন-ানের শিক্ষার মান উন্নয়ন” শীর্ষক মা সমাবেশ
ইয়ূথ এন্ডিং হাঙ্গার ও এ্যাকটিভ সিটিজেনস সত্যজিৎ রায় ইউনিট, মসূয়ার উদ্যোগে ২৬ জুলাই দি হাঙ্গার প্রজেক্টের সহযোগিতায় শিমুলকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল ৩৫০ জন মা অভিভাবকদের সমন্বয়ে মা সমাবেশ। মা অভিভাবকগণ তাদের সন-ানদের শিক্ষার গুণগত মান উন্নয়নে শিক্ষকদের বিভিন্ন ধরনের পরামর্শ দেন। এ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপসি’ত ছিলেন জনাব মোঃ শামছুল ইসলাম মাস্টার, অবঃ প্রধান শিক্ষক, শিমুলকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন শিক্ষার মান উন্নতির লক্ষ্যে আমাদের সকলের উচিত মা অভিভাবকদের পাশে থেকে নিজ নিজ সন-ানদের লেখা পড়ার উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা। এ সমাবেশ সঞ্চালনা করেনঃ ইয়ূথ এন্ডিং হাঙ্গার, এ্যাকটিভ সিটিজেনদের মসূয়া ইউনিয়ন সমন্বয়কারী, ভিটিআর ও ইয়ূথ লিডার হাজেরা খাতুন এবং ওবায়দুল্লাহ আকন্দ ভূবন। সার্বিক সহযোগিতায়ঃ সারোয়ার জাহান বাচ্চু, মোঃ দুলাল মিয়া, সদস্য, অত্র বিদ্যালয় পরিচালনা কমিটি। হুমায়ুন আজাদ, খাদিজা আকন্দ দেশী, সুমন আকন্দ পরদেশী, সীমা আক্তার, হাসিনাতুন জান্নাত হালিমা, আরিফাতুন জান্নাত আমেনা, সাঈদুজ্জামান, আনিসুজ্জামান কানন, হুমায়ূন কবীর,শারমিন, মোঃ বোরহান উদ্দিন, ৫ম শ্রেণীর ছাত্র, শিমুলকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়। সকল অভিভাবকগণ এ ধরনের সমাবেশ মাসে অন-তঃ একবার করার অনুরোধ জানান।
রিপোর্ট: মোজাম্মেল হক

Advertisements