স্যানিটেশন বিষয়ক সংবাদ

করিমগঞ্জে স্যানিটেশন বিষয়ক উঠান বৈঠক অনুষ্ঠিত
২৯ জুন করিমগঞ্জের জাফরাবাদ ইউনিয়নের বাদেশ্রীরামপুর গ্রামে অনুষ্ঠিত হয় স্যানিটেশন বিষয়ক উঠান বৈঠক । উক্ত বৈঠকে গ্রামের বতর্মান স্যানিটেশন পরিসি’তি নিয়ে আলোচনা করা হয় ও বতর্মান নাজুক অবস’ার কীভাবে পরিবর্তন করা যায় এই বিষয়েও আলোচনা হয় ও একটি পল্লী প্রকৌশলী প্রশিক্ষণের সিদ্ধান- নেয়া হয় । উক্ত আলোচনায় উপসি’ত ছিলেন ইউনিয়ন পরিষদ সচিব আমীর হামযা শামীম, উজ্জীবক শফিকুল ইসলাম ও স’ানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। জনাব আমীর হামযা শামীম তাঁর আলোচনায় পল্লী প্রকৌশলী প্রশিক্ষণে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন। উক্ত উঠান বৈঠকটি আয়োজনে বিশেষ ভূমিকা পালন করেন সাইফুল, তমাল, পায়েলসহ অন্যান্য ইয়ূথ সদস্যরা । উঠান বৈঠকটি পরিচালনা করেন ইয়ূথ লিডার আব্দুল্লাহ-আল-মামুন।
রিপোর্ট: আব্দুল্লাহ-আল-মামুন

ময়মনসিংহে স্বাস’্য বিষয়ক ক্যাম্পেইন
২২ জুলাই ময়মনসিংহের কালিকাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি স্বাস’্য বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এই ক্যাম্পেইনের মাধ্যমে বিদ্যালয়ের ১ম-৫ম শ্রেণীর প্রায় ৪০০ জন শিক্ষার্থীকে স্বাস’্য সংক্রান- বিভিন্ন বিষয় (নখ কাটা, হাত ধোয়া, কৃমি, স্বাস’্যসম্মত পায়খানা ব্যাবহার, ডায়রিয়ার কারণ ও এর প্রাথমিক চিকিৎসা সম্পর্কে সচেতন করা হয়। এই ক্যাম্পেইনে শিক্ষক ও শিক্ষার্থীরা স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ করেন। ক্যাম্পেইনটি পরিচালনা করে মোমেন, শহীদ, নিশু, মৌসুমী ও হাসান।
রিপোর্ট: হাসান

নেত্রকোনায় এ্যাকটিভ সিটিজেনদের উদ্যোগে স্যানিটেশন বিষয়ক ক্যাম্পেইন

২৩ জুলাই নেত্রকোনার এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডারদের উদ্যোগে চন্দ্রনাথ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্যানিটেশন বিষয়ক একটি ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। ক্যাম্পেইনটিতে অত্র বিদ্যালয়ের প্রায় ৩০ জন শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন। স্বাস’্যসম্মত পায়খানা ব্যবহারের গুরুত্ব ও ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে সকলের দৃষ্টি আকর্ষণ করা হয়। এ্যাকটিভ সিটিজেনস ফ্যাসিলিটেটর মোঃ আনিসুর রহমান এর সার্বিক সহযোগিতায় ক্যাম্পেইনটি আয়োজনে বিশেষ ভূমিকা পালন করেন এ্যাকটিভ সিটিজেনস তপতী শর্মা, শুভ্রা, নিবেদিতা শর্মা ও রাজিব।
রিপোর্ট: তপতী শর্মা

চরনিলক্ষীয়া ইউনিয়নের রঘুরামপুরে স্যানিটেশন বিষয়ক ক্যাম্পেইন
৭ আগস্ট ময়মনসিংহের রঘুরামপুর ইয়ূথ এন্ডিং হাঙ্গার চরনিলক্ষীয়া ইউনিটের আয়োজনে ৯নং ওয়ার্ডের ডব্লিউ. আই.টি স্কুলে শতাধিক ছাত্র-ছাত্রী, অভিভাবক ও শিক্ষক নিয়ে স্যানিটেশনের উপর ক্যাম্পেইন করা হয়। স্যানিটেশনের উপর গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে বক্তব্য রাখেন ইয়ূথ লিডার নূর মোহাম্মদ, দি হাঙ্গার প্রজেক্টের চরনিলক্ষীয়া ইউনিয়নের সমন্বয়কারী বিদ্যুৎ কুমার নন্দী। বক্তারা বলেন প্রতিটি পরিবারে স্যানিটেশন নিশ্চিত করা আমাদের সকলেরই দায়িত্ব ও কর্তব্য।
রিপোর্ট: এ কে মানিক

রংপুরের পীরগঞ্জের চতরায় এ্যাকটিভ সিটিজেনদের উদ্যোগে স্যানিটেশন বিষয়ক সচেতনতামূলক কার্যক্রম
৩০ সেপ্টেম্বর রংপুরের পীরগঞ্জের চতরার ছোটকুয়া গ্রামে ৩১৫তম এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডারদের উদ্যোগে স্বাস’্যসম্মত পায়খানার ব্যবহার, সাবান দিয়ে হাত পরিষ্কারকরণ, পায়খানায় প্রবেশের সময় স্যান্ডেল ব্যবহার করা ও সার্বিক পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ে বাড়ি-বাড়ি গিয়ে লোকজনদের সচেতন করা হয়। চতরা বিজ্ঞান ও কারিগরী কলেজের মাননীয় অধ্যক্ষ মহোদয় জনাব আব্দুর রব প্রধান এর আন-রিকতা ও সার্বিক সহযোগিতায় ৩৭ জন এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার এই কার্যক্রমে অংশগ্রহণ করে। বিশেষভাবে উল্লেখ্য যে, এ্যাকটিভ সিটিজেনস ৩য় পর্বের কার্যক্রমের অংশ হিসেবে গত ১২-১৫ সেপ্টেম্বর ২০১১ চতরা বিজ্ঞান ও কারিগরী কলেজে ৩১৫তম এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডারশিপ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণটিতে ফ্যাসিলিটেটর হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন হাসান আলী, ইবনে মিজান, রিপন কিসকু এবং ইয়ূথ মোবিলাইজেশন ইউনিটের মামুনুর রশীদ রাদিফ।
রিপোর্ট:  মামুনুর রশীদ রাদিফ

 

Advertisements