সফলতার সাথে এগিয়ে চলেছে এ্যাকটিভ সিটিজেনস তৃতীয় পর্বের কার্যক্রম

একটি দেশের অগ্রগতি নির্ভর করে তরুণ সমাজের সমৃদ্ধির উপর। এই তরুণরা সবসময়ই তথ্যানুসন্ধানী এবং সৃজনশীল। তারা নতুনের জয় প্রত্যাশী। আর তাই এই তরুণদের আরো সমৃদ্ধ করার লক্ষ্যে আত্মশক্তি বিকাশ, নেতৃত্ব নির্মাণ, যোগাযোগ দক্ষতার উন্নয়ন, সুনাগরিক হিসেবে গড়ে ওঠা, স্বেচ্ছাব্রতী আন্দোলনে উদ্বুদ্ধকরণ এবং সামাজিক উদ্যোগের জন্য প্রকল্প তৈরি, তহবিল গঠন এবং অংশীদারিত্ব ও বিশ্বব্যাপী নেটওয়ার্ক তৈরি করার লক্ষ্যে ব্রিটিশ কাউন্সিল-বাংলাদেশ ও দি হাঙ্গার প্রজেক্ট- বাংলাদেশ এর ইয়ূথ এন্ডিং হাঙ্গার ইউনিটের যৌথ উদ্যোগে এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডারশিপ ট্রেনিং প্রকল্পের তৃতীয় পর্বটি তরুণদের নিয়ে গত জুলাই থেকে ডিসেম্বর ২০১১ পর্যন- ৬৮ টি প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন হয়। প্রশিক্ষণের মধ্য দিয়ে ১৩৯ টি স’ানীয় চাহিদার আলোকে নানামুখি সামাজিক উন্নয়নমূলক উদ্যোগ গ্রহণ করা হয় যেগুলো এখনও চলমান। এ সকল প্রশিক্ষণে ১৯৩৫ জন তরুণ-তরুণী অংশগ্রহণ করে। ১৩৪ জন স’ানীয় সম্মানিত ব্যক্তিবর্গ মেন্টর হিসেবে এই সামাজিক উদ্যোগগুলো পরিচালনায় সহায়তা করে যাচ্ছেন। উল্লেখ্য, অবশিষ্ঠ ১২  টি  প্রশিক্ষণ আগামী জানুয়ারীর মধ্যে সম্পন্ন  হবে।
উল্লেখযোগ্য সামাজিক উন্নয়নমূলক উদ্যোগগুলো হলো : বিজ্ঞান ক্লাব, ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব, পাঠাগার ও বিতর্ক ক্লাব গঠন; শতভাগ স্যানিটেশন নিশ্চিতকরণ; নিরক্ষরতা ও আর্সেনিক দূরীকরণ; স্বাস’্য সচেতনতামূলক কার্যক্রম; নারী উত্ত্যক্তকরণ,বাল্যবিবাহ ও যৌতুক প্রতিরোধ; পরিষ্কার-পরিচ্ছন্নতা ও বৃক্ষরোপণ অভিযান পরিচালনা; মাদক প্রতিরোধ,শীত বস্ত্র বিতরণ, ঝরে পড়া শিশুদের স্কুলগামী করা, স্বেচ্ছায় রাস-া সংস্কার, সহ বিভিন্ন সামাজিক সমস্যা নিয়ে গৃহীত  প্রকল্পগুলোতে স’ানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা ও গণমাধ্যমের প্রতিনিধিদের অন-র্ভুক্ত করার ফলে স’ানীয় জনসমাজে ইতোমধ্যেই সেগুলো ইতিবাচক প্রভাব বিস-ার করেছে।
এই প্রশিক্ষণগুলি পরিচালনা,সামাজিক উন্নয়নমূলক উদ্যোগগুলো বাস-বায়নে সহায়তা এবং প্রশিক্ষণ পরবর্তী ফলোআপ নিশ্চিতকরণের ক্ষেত্রে সারাদেশের একদল স্বেচ্ছাব্রতী সহায়ক হিসাবে শাহীন, সোহাগ, তুহিন, নন্দিতা, মাসুদ, মানিক, রাজিব, অমিত, রাব্বি, নাসির, স্বপন, আশরাফুল, মামুন, রিজু, রিপন, হাসান, তিশা, হানিফ, পলি, বাহাউদ্দিন, মৌসুমী, অমি, ফিরোজ, আতিক, সাইফুল, স্বপন, শফিক, রনি, শামীম, আশফাকুল, আমিনুল, করুনা, লিটন, আরমান, সোহেল, মনিরুজ্জামান, শিমুল, ইবনে মিজান, জাহাঙ্গীর, শিউলী, তানভীর, বিজন, মাইরীন, ফারজানা, শারাহ, জামান, আনিছ, মোজাম্মেল, মুরাদ, অরবিল, জবা, শাওন, শেলী, আবদুল্লাহ, শামসুদ্দিন, বেলাল, মোহন, আমিন, মুক্তা, জান্নাত, আকরাম, আরিফ, আসাদুজ্জামান, সহ আরো অনেকেই অগ্রণী ভূমিকা রেখে যাচ্ছেন। কার্যক্রমগুলি আরো বেগমান ও ফলগ্রসূ করার লক্ষ্যে সার্বক্ষনিক তত্ত্বাবধান এবং  নিরলস ভূমিকা রেখে যাচ্ছেন ইয়ূথ মোবিলাইজেশন ইউনিট ও  দি হাঙ্গার প্রজেক্টের আঞ্চলিক সমন্বয়কারীগণ।

Advertisements