কর্মশালা ও ইউনিট গঠনের খবর

মাসিক সভা ও  নেত্রকোনা জেলা কমিটি পুনর্গঠন
ইয়ূথ এন্ডিং হাঙ্গার-বাংলাদেশ নেত্রকোনা সরকারি কলেজ ইউনিটের উদ্যোগে প্রতিমাসের মতো ৩ জুলাই কলেজ চত্ত্বরে ইউনিটের মাসিক সভা অনুষ্ঠিত হয়। এতে ইউনিটের ১৩ জন সক্রিয় সদস্য অংশগ্রহণ করে। সভায় নেত্রকোনায় আরেকটি গণিত উৎসব আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং উৎসবের সার্বিক দায়িত্ব প্রদান করা হয় আনিসকে। এছাড়া সংগঠনের কার্য়ক্রমকে আরও বেগবান করতে ৫ জুলাই জেলা প্রেসক্লাব মিলনায়তনে জেলা কমিটি পুনর্গঠনের সিদ্ধান- গ্রহণ করা হয়। পুনর্গঠন প্রক্রিয়ায় ১৫ জন ইয়ূথ সদস্য অংশগ্রহণ করে। সম্পুর্ণ গণতান্ত্রিক প্রক্রিয়া ও সকলের মতামতের ভিত্তিতে  মোঃ আনিসুর রহমানকে কো-অর্ডিনেটর এবং শেখ সারোয়ার জাহান সাদ্দাম ও তপতী শর্মাকে যুগ্ম কো-অর্ডিনেটর নির্বাচিত করা হয়। ইউনিট পুনর্গঠন প্রক্রিয়ায় প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন জেলা সুজন সভাপতি ও প্রেসক্লাব সম্পাদক শ্যামলেন্দু পাল। সভায় আরও উপস্থিত ছিলেন পঞ্চদশ জাতীয় সম্মেলন কমিটির যুগ্ম আহবায়ক ফাতেমা খাতুন মৌসুমী। সভাটি আয়োজনে সার্বিক সহযোগিতা  করেন দি হাঙ্গার প্রজেক্ট কর্মী এ.এন.এম নাজমুল হোসাইন।
রিপোর্ট: মোঃ আনিসুর রহমান

বালাজান মাধ্যমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হলো ‘প্রত্যাশা প্রতিশ্রুতি ও কার্যক্রম’ শীর্ষক কর্মশালা
৭ জুলাই সকাল ১০টায় রাজশাহী সিটি কর্পোরেশন এলাকার ২নং ওয়ার্ডের কোর্ট এরিয়াস’ বালাজান মাধ্যমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হলো ‘প্রত্যাশা প্রতিশ্রুতি ও কার্যক্রম’ শীর্ষক কর্মশালা। স্বেচ্ছাব্রতী সংগঠন দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ এর অনুপ্রেরণায় সৃষ্ট ইয়ূথ এন্ডিং হাঙ্গার এর আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় সামাজিক আন্দোলনে যুক্ত হওয়া, বিজ্ঞানমনস্ক এবং চিন্তাশীল মানুষরুপে গড়ে তোলার লক্ষ্যে এলাকার ২৫ জন শিক্ষার্থীকে নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় সামাজিক দায়বদ্ধতাবোধ, প্রত্যাশা ও প্রতিশ্রুতি বিষয়ক বিভিন্ন সেশন পরিচালিত হয়। উক্ত সেশনের মধ্য দিয়ে সামাজিক আন্দোলন বেগবান করার বিভিন্ন কৌশল শেখানো হয়। কর্মশালা পরিচালনা করেন দি হাঙ্গার প্রজেক্ট এর স্বেচ্ছাব্রতী প্রশিক্ষক মাসুদুল করিম, ইয়ূথ লিডার মাসুম রাসেল, দি হাঙ্গার প্রজেক্টের এরিয়া কো-অর্ডিনেটর সুব্রত কুমার পাল ও মোঃ শামসুদ্দিন। কর্মশালা শেষে এলাকার বিভিন্ন সমস্যা চিহ্নিত করে কার্যক্রম গ্রহণ করা হয় এবং ছাত্র-ছাত্রীদের সর্বোচ্চ মেধার বিকাশ ঘটানোর লক্ষ্যে সাপ্তাহিক পাঠচক্র অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়। পর-পর ৪টি কর্মশালা অনুষ্ঠিত হওয়ার পর বাছাইকৃত অংশগ্রহণকারীদের নিয়ে চারদিনের একটি ইয়ূথ লিডারশিপ প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।
রিপোর্ট: সুব্রত কুমার পাল

রামপাল ডিগ্রী কলেজ ইউনিট গঠন
১৪ জুলাই মুন্সিগঞ্জ রামপাল ডিগ্রী কলেজ ইউনিট গঠন করা হয়। সর্বসম্মতিক্রমে ফারজানা আক্তারকে কো-অর্ডিনেটর, ফরহাদ হোসেনকে যুগ্ম কো-অর্ডিনেটর, আনিকা আক্তারকে সাংগঠনিক ও দপ্তর সম্পাদক, মুন্নি আক্তারকে কোষাধ্যক্ষ, আনিকা প্রভাকে কর্মশালা সম্পাদক, আইভি আক্তারকে প্রতিযোগিতা সম্পাদক, শাহরিয়ার রোমানকে প্রচার, প্রকাশনা ও পাঠাগার সম্পাদক, নুশরাত জাহানকে বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক, আব্দুল্লাহ আল-আল-রুমানকে সাহিত্য, সাংস্কৃতি ও পাঠচক্র সম্পাদক, ফজলে রাব্বিকে বিশেষ দিবস পালন সম্পাদক, সামান্তা সাদিয়াকে ছাত্র উন্নয়ন বিষয়ক সম্পাদক, আফসানা আক্তার ও সুমাইয়া আক্তারকে কার্যকরী সদস্য করা হয়। উপদেষ্টা মন্ডলী: জনাব সাহেব আলী মোল্লা অধ্যক্ষ, রামপাল ডিগ্রী কলেজ, জনাব মনোয়ার হাসিনুল আলম শহীদ, প্রভাষক, বাংলা, রামপাল ডিগ্রী কলেজ।

মিরকাদিম হাজী আমজাদ আলী কলেজ ইউনিট গঠন
১৪ জুলাই মুন্সিগঞ্জ মিরকাদিম হাজী আমজাদ আলী কলেজ ইউনিট গঠন করা হয়। সর্বসম্মতিক্রমে মোঃ মাসুদুল হাসানকে কো-অর্ডিনেটর, আইরিনকে যুগ্ম কো-অর্ডিনেটর, শিলা আক্তারকে সাংগঠনিক ও দপ্তর সম্পাদক, আর কে অমিতকে কোষাধ্যক্ষ, মোঃ কামরুল হাসানকে কর্মশালা সম্পাদক, রায়হান হোসেনকে প্রতিযোগিতা সম্পাদক, লাবনী আক্তারকে প্রচার, প্রকাশনা ও পাঠাগার সম্পাদক, ইশরাত জামিলাকে বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক, ইশরাত জাহানকে সাহিত্য, সাংস্কৃতি ও পাঠচক্র সম্পাদক, অনামিকা আক্তারকে বিশেষ দিবস পালন সম্পাদক, মো: রবিউল ইসলামকে ছাত্র উন্নয়ন বিষয়ক সম্পাদক, আয়শা আক্তার, শিহাব ও শান‌তা ইসলামকে কার্যকরী সদস্য করা হয়। উপদেষ্টা মন্ডলী:
জনাব সাদেক আলী সরকার, অধ্যক্ষ, মিরকাদিম হাজী আমজাদ আলী কলেজ, জনাব শ্যামল চন্দ্র সাহা, সহ: অধ্যাপক, মিরকাদিম হাজী আমজাদ আলী কলেজ, জনাব মোঃ মোক্তার হোসেন ডালী, শরীর চর্চা শিক্ষক, মিরকাদিম হাজী আমজাদ আলী কলেজ।

জয়ন্তী ইউনিটের পুনর্গঠন
৫ সেপ্টেম্বর কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার আচমিতা ইউনিয়নের অন-র্গত বানিয়াগ্রামে জয়্তী ইউনিটের পুনর্গঠন করা হয়। এতে ৪৫ জন স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেন। ইউনিটে সর্বসম্মতিক্রমে রুমা আক্তারকে কো-অর্ডিনেটর ও মিলি আক্তারকে সাংগঠনিক সম্পাদক করা হয়। ঐদিন আগামী একমাসের কর্ম পরিকল্পনা গৃহীত হয়। কার্যক্রমটিতে সহযোগিতা করেন নাজমুল, রুমা, তানজিনা, আইরিন, মিলি, দুলেনা ও তানঈম আকন্দ। এ ইউনিট পুনর্গঠন কাজটি সঞ্চালনা করেন ইয়ূথ এন্ডিং হাঙ্গার, এ্যাকটিভ সিটিজেনদের কটিয়াদী উপজেলা সমন্বয়কারী জনাব মোজাম্মেল হক, সৈয়দ হাকিকুল ইসলাম ও শফিকুল ইসলাম।
রিপোর্ট: মোজাম্মেল হক

ঝিনাইদহ সদর ইউনিটের উদ্যোগে কর্মশালার মাধ্যেমে ইউনিট গঠন

তারিখ ইউনিটের নাম/ স্থান কো-অর্ডিনেটর গঠনকারীর নাম
১৬-০৬-১১ মহেশপুর বালিকা বিদ্যালয় শাপলা আমিনুল
২০-০৮-১১ বালিয়াডাঙ্গা ইউনিট খাইরুল ইসলাম সাইদ
২৭-০৭-১১ মুক্তিযোদ্ধা মসিউর রহমান কলেজ মাজেদুল ইসলাম আরিফ
১৫-০৯-১১ শিশুকুঞ্জ স্কুল এ্যান্ড কলেজ ইউনিট রফিকুল ইসলাম ফারুক
০৩-০৮-১১ মোশাররফ হোসেন কলেজ আরিফ

কটিয়াদীতে প্রত্যাশা, প্রতিশ্রুতি ও কার্যক্রম শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত
১০ সেপ্টেম্বর নরসুন্ধা বিধৌত কিশোরগঞ্জ জেলার দৃষ্টিনন্দন প্রাকৃতিক সৌন্দর্য্যমন্ডিত সবুজ, শ্যামল কৃষি অর্থনীতি নির্ভর কটিয়াদী উপজেলার বনগ্রাম ইউনিয়নের পশ্চিম ভিটিপাড়া গ্রামে ‘‘প্রত্যাশা,প্রতিশ্রুতি ও কার্যক্রম শীর্ষক’’ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে গুরুদয়াল সরকারি কলেজ কিশোরগঞ্জ, গচিহাটা কলেজ, কটিয়াদী কলেজ, ডাঃ আঃ মান্নান মহিলা কলেজ ও বনগ্রাম আনন্দ কিশোর উচ্চ বিদ্যালয়ের ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এ কর্মশালার মাধ্যমে একটি ইউনিট গঠন করা হয়। যার নামকরণ করা হয় ‘‘ শিহরণ’’। উক্ত ইউনিটে সর্বসম্মতিক্রমে জিন্নাত রেহানাকে কো-অর্ডিনেটর, মোখলেছুর রহমানকে যুগ্ম কো-অর্ডিনেটর, মোঃ শিপনকে সাংগঠনিক সম্পাদক, আরমান ভূঁইয়াকে কোষাধ্যক্ষ, মোছাঃ লাভলীকে কর্মশালা সম্পাদক, নবী হোসেন ভূঁইয়াকে প্রতিযোগিতা সম্পাদক, পারভেজ মিয়াকে প্রচার সম্পাদক, মোছাঃ শাহানাকে প্রকাশনা ও পাঠাগার সম্পাদক, আরমান পাঠানকে বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক, চাঁদনী মোস-ফাকে সাহিত্য, সংস্কৃতি ও পাঠচক্র সম্পাদক, মোঃ শুভ ভূঁইয়াকে বিশেষ দিবস পালন সম্পাদক ও মোঃ রফিকুল ইসলামকে ছাত্র উন্নয়ন বিষয়ক সম্পাদক নির্বাচিত করা হয়। কর্মশালাটি পরিচালনা করেন মোজাম্মেল হক, তানিয়া নাছরিন বর্ণালী, হাজেরা খাতুন, সৈয়দ হাকিকুল ইসলাম ও শফিকুল ইসলাম। কর্মশালাটি আয়োজনে বিশেষ ভূমিকা পালন করেন শান্তা, চাঁদনী মোস‌্তফা, আরমান ভূঁইয়া ও আরমান পাঠান। সার্বিক সহযোগিতায় ছিলেন পশ্চিম ভিটিপাড়ার এলাকাবাসী।
রিপোর্ট: মোজাম্মেল হক

 

Advertisements