দিবস উদযাপন সংবাদ

ভালবাসা দিবসে ছিন্নমূল শিশুদের পাশে ইয়ূথ এন্ডিং হাঙ্গার-রাজশাহী সিটি ইউনিটের সদস্যরা

ভালবাসা দিবসে ইয়ূথ এন্ডিং হাঙ্গার-রাজশাহী সিটি ইউনিটের সদস্যরা তাদের অন-রের ভালবাসাটুকু ভাগ করে নিল ছিন্নমূল ছেলে-মেয়েদের সঙ্গে। ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবস উপলক্ষে রাজশাহী চিড়িয়াখানার আশে পাশে ভবঘুরে ও ছিন্নমূল প্রায় ২৫ জন শিশুদের নিয়ে তারা কাটালো কয়েকটি ঘন্টা । এ যেন এক পরম প্রাপ্তি ছিন্নমূল শিশুগুলোর জন্য। স্বেচ্ছাব্রতী সংগঠন দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর অনুপ্রেরণায় সৃষ্ঠ সহযোগী সংগঠন  ইয়ূথ এন্ডিং হাঙ্গার-রাজশাহী সিটি  ইউনিটের উদ্যোগে ইয়ূথ এ্যাক্টিভিস্ট মাসুদুল করিম মাসুদের উদ্যোগে ইয়ূথ সদস্য শারমিন আখতার মিমি, মেহেদী হাসান উজ্জল, আরিফুল ইসলাম আরিফসহ আরো অনেক ইয়ূথ সদস্য এ সময় উপসি’ত ছিলেন।

ইয়ূথ এন্ডিং হাঙ্গারের সদস্যদের সান্নিধ্য পেয়ে উপসি’ত শিশুদের মন ছিল প্রাণ চাঞ্চল্যে ভরপুর। তারা ভুলে গিয়ে ছিল সকল দুঃখ আর বেদনা। আনন্দের ছাপ স্পষ্টই চোখে মুখে ছিল সারাক্ষণ। তারা পেয়ে ছিল এক পরম আনন্দের প্রাপ্তি।
শিশুগুলোর হাসিমাখা মুখগুলো দেখে যেন শুধুই মনে হচ্ছিল তারা তো মানুষ। তাদের তো অধিকার আছে অন্য দশজন শিশুদের মতো বেড়ে উঠার। তাহলে তারা কেন ছিন্নমূল উপাধি বা ভবঘুরে হয়ে বেড়ে উঠবে। ইয়ূথ এন্ডিং হাঙ্গারের সদস্যদের দাবী শিশু অধিকার সনদের পরিপূর্ণ ভাবে যথাযথ বাস-বায়ন যাতে ঘটে । তা যেন শুধুই শিশু অধিকার সপ্তাহের মধ্যে সীমাবদ্ধ না থাকে।
রিপোর্ট:
মাসুদুল করিম

বরিশালে নারী দিবস পালন

বাংলাদেশের প্রতিটি জেলার মতো বরিশালেও পালন করা হয়েছে ৮ মার্চ আন-র্জাতিক নারী দিবস। এই দিন বরিশালের সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সাথে দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ এবং ইয়ূথ এন্ডিং হাঙ্গার এই দিবস পালন করে। এই দিবসে ইয়ূথ লিডাররা (রিজুল, অমি, রাশেদ, রাকিব, পাপিয়া) নারী অধিকার আন্দোলন বাস-বায়নে গণস্বাক্ষরতা কার্যক্রমের আয়োজন করে । গণস্বাক্ষরের ব্যানারে স্বাক্ষর করে উদ্বোধন করেন বরিশাল-১ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব তালুকদার মোহাম্মদ ইউনূস।
রিপোর্ট:রিজুল

বিশ্ব পানি দিবস উদযাপন
“নিরাপদ পানির নিশ্চিত প্রাপ্তি, আমাদের অধিকার, আমারও দায়িত্ব” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ইয়ূথ এন্ডিং হাঙ্গার করিমগঞ্জ ইউনিটের আয়োজনে ২২ মার্চ ২০১১ র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। র‌্যালিটি উপজেলা পরিষদের সামনে থেকে কলেজ মোড় ঘুরে উপজেলা পরিষদের সামনে এসে শেষ হয়। র‌্যালিটিতে উপজেলা চেয়ারম্যান, ইউএনও, সরকারি কর্মকর্তা-কর্মচারীগণসহ চার শতাধিক ছাত্র-ছাত্রী উপসি’ত ছিল। সার্বিক সহযোগিতা ও ব্যবস’াপনায় ছিল শফিক, মামুন, বোরহান, দ্বীন মোহাম্মদ, সানি, মনি, মুক্তা, শারমীন ও জনস্বাস’্য প্রকৌশল অধিদপ্তর।
রিপোর্ট:
মামুন
স্বাধীনতা ও জাতীয় দিবসে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও নাটকের আয়োজন
২৫ মার্চ ২০১১ রাত বারোটা এক মিনিটে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে ইয়ূথ এন্ডিং হাঙ্গার ও এ্যাকটিভ সিটিজেনস কটিয়াদী উপজেলা ইউনিটের যৌথ উদ্যোগে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মরণে ইয়ূথদের পক্ষ থেকে কোর্ট বিল্ডিংস’ উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করা হয়। এ সময় উপজেলা ইউনিটের আজিমুল ইসলাম (নাঈম), শাহাদাৎ হোসেন (মিঠুন), সৈয়দ হাকিকুল ইসলাম, শফিকুল ইসলাম, ওবায়দুল্লাহ আকন্দ ভূবন ও মোজাম্মেল হক উপসি’ত ছিলেন। ২৬ মার্চ ২০১১ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে কটিয়াদী উপজেলা প্রশাসন, ইয়ূথ এন্ডিং হাঙ্গার ও এ্যাকটিভ সিটিজেনস কটিয়াদী উপজেলা ইউনিটের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হলো মোঃ জালাল উদ্দিন রচিত, উজ্জীবক বাবু গৌরাঙ্গ সরকার পরিচালিত নাটক ‘‘রক্তে রাঙ্গা বাংলা’’। কটিয়াদী ডিগ্রী কলেজ চত্ত্বরে রাত ৯টায় নাটকটি শুরু হয়। উক্ত নাট্যানুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপসি’ত ছিলেন কটিয়াদী উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ আবুল কাশেম। মহান মুুক্তিযুদ্ধের পটভূমিতে লেখা এ নাটকে অভিনয় করেন মেন্টর হাবিবুর রহমান (বর্ণালী), উজ্জীবক রণবীর সিংহ, সৈয়দ মুরছালিন দারাশিকো, জয়নাল আবেদীন (মানিক), আবু বাক্কার ছিদ্দিক (খোকা), ইয়ূথ লিডার সৈয়দ হাকিকুল ইসলাম, কবীর হোসেন (সোহেল)। স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন কাজে সহযোগিতা করেন ফাতেমা, রাবু ,শশী, ঝর্ণা, মিঠুন, নিলয়, নাঈম, খুকি ও মোজাম্মেল হক।
রিপোর্ট:মোজাম্মেল হক

বর্ষবরণ, পান-া ইলিশ উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান
১৪ এপ্রিল ২০১১ পহেলা বৈশাখ-১৪১৮ সকাল ৯টায় ইয়ূথ এন্ডিং হাঙ্গার ও এ্যাকটিভ সিটিজেনস কটিয়াদী উপজেলা ইউনিট ও লাইফ লাইন কম্পিউটার একাডেমীর ছাত্র-ছাত্রীদের যৌথ উদ্যোগে আচমিতা ইউনিয়নের বানিয়াগ্রাম গ্রামের আকন্দ বাড়ীতে বর্ষবরণ,পান-া-ইলিশ উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ইয়ূথ লিডার ও এ্যাকটিভ সিটিজেনসগণ অংশগ্রহণ করেন। প্রধান অতিথি হিসেবে উপসি’ত ছিলেন ভি.টি.আর হাবিবুর রহমান (বর্ণালী), সভাপতিত্ব করেন বানিয়াগ্রাম রঈছুল উলুম নর্থ দাখিল মাদ্রাসার শিক্ষক জনাব ফেরদৌস আকন্দ সাহেব। ২য় পর্বে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে অংশগ্রহণ করেন হাকিকত, ওবায়দুল্লাহ আকন্দ ভূবন, তানঈম আকন্দ, জাকারিয়া হোসাইন, মার্জিয়া আক্তার, ফাতেমা আক্তার, ঝর্ণা আক্তার, তামান্না আক্তার শশী, মনি রাণী বিশ্বাস, নাঈম, নিলয়, বোরহান ও মোজাম্মেল হক।
রিপোর্ট:মোজাম্মেল হক
কটিয়াদীতে ইয়ূথদের উদ্যোগে জাতীয় টিকা দিবস পালিত
২৯ মে ২০১১ জাতীয় টিকা দিবস পালিত হলো। এরই অংশ হিসেবে কটিয়াদী পৌরসভার কামারকোনা গ্রামে গোলাম মোস-ফার বাড়িতে ইয়ূথ এন্ডিং হাঙ্গারের ২৫ জন ইয়ূথ লিডার এ মহৎ কাজে অংশ নেয়। এতে ১২-৫৯ মাস বয়সী ১৮৯১ জন শিশুকে ভিটামিন “এ’’ ক্যাপসুল এ্যালবেনডাজোল ট্যাবলেট খাওয়ানো হয়। এ মহৎ কাজে সহযোগিতা করেন আজিমুল ইসলাম (নাঈম), শাহাদাৎ হোসেন (মিঠুন), সৈয়দ হাকিকুল ইসলাম, শফিকুল ইসলাম, ওবায়দুল্লাহ আকন্দ ভূবন ও মোজাম্মেল হক।
রিপোর্ট: মোজাম্মেল হক

রাজবাড়ীর বালিয়াকান্দিতে বিশ্ব তামাক মুক্ত দিবস পালন

বালিয়াকান্দিতে বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে গত ৫ জুন ২০১১ সকালে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রেসক্লাব চত্ত্বর থেকে র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে প্রেসক্লাবে সমন্বিত প্রমিলা মুক্তি প্রচেষ্টা ও প্রেসক্লাবের আয়োজনে এফসিটিসির আলোকে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ সংশোধন বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রেসক্লাবের সভাপতি ও স্বেচ্ছাব্রতী প্রশিক্ষক রঘু নন্দন সিকদারের সভাপত্বিতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম মাহবুব উল করিম, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ বিনয় কুমার চক্রবর্তী ও সংস’ার পরিচালক মোঃ মোকাররম হোসেন প্রমূখ। এসময় ধূমপানমুক্ত এলাকায় বিলবোর্ড বিতরণ করা হয়। উল্লেখ্য অনুষ্ঠানে সুজন
ও বালিয়াকান্দির ইয়ূথ সদস্যরা সার্বিক সহযোগিতা করেন।
রিপোর্ট: গোবিন্দ
সাতক্ষীরায় আন-র্জাতিক পরিবেশ দিবস পালন

গত ৫ জুন ২০১১ আন-র্জাতিক পরিবেশ দিবস পালন করলো সাতক্ষীরার পাটকেলঘাটা হারুণ অর রশিদ ডিগ্রি কলেজ ইউনিটের বন্ধুরা। বৈশ্বিক উষ্ণতা বাড়তে থাকার কারণে হুমকির মুখোমুখি আমরা। তাই বনায়ন দিয়ে এ মহা জীবনযুদ্ধের অবসান ঘটতে পারে এমন কথা শোনালেন অধীশ দাশ। অনুষ্ঠান আয়োজন করে বিশ্বজিৎ ঘোষ। আলোচনা সভায় ১০ জন ইয়ূথ সদস্য অংশগ্রহণ করে।
রিপোর্ট: বিশ্বজিৎ ঘোষ

 

Advertisements

About John Coonrod

Executive Vice President, The Hunger Project
This entry was posted in কার্যক্রম, দিবস উদযাপন. Bookmark the permalink.