এক নজরে ব্রিটিশ কাউন্সিল-বাংলাদেশ ও দি হাঙ্গার প্রজেক্ট- বাংলাদেশ এর যৌথ উদ্যোগে এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার্স ট্রেনিং কার্যক্রম

প্রথম পর্ব
আত্মশক্তি বিকাশ, নেতৃত্ব নির্মাণ, যোগাযোগ-দক্ষতা উন্নয়ন, সুনাগরিক হিসেবে গড়ে ওঠা, স্বেচ্ছাব্রতী আন্দোলনে উদ্বুদ্ধকরণ এবং সামাজিক উদ্যোগের জন্য প্রকল্প তৈরি, তহবিল গঠন এবং অংশীদারিত্ব ও বিশ্বব্যাপী নেটওয়ার্ক তৈরি করার লক্ষ্যে ব্রিটিশ কাউন্সিল-বাংলাদেশ ও দি হাঙ্গার প্রজেক্ট- বাংলাদেশ এর ইয়ূথ এন্ডিং হাঙ্গার ইউনিটের যৌথ উদ্যোগে এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার্স ট্রেনিং প্রকল্পের প্রথম পর্বটি তরুণদের নিয়ে গত সেপ্টম্বর ২০০৯ থেকে মার্চ ২০১০ পর্যন- ৮০টি প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন হয়। প্রশিক্ষণের পর ১৬২ টি স’ানীয় সামাজিক উন্নয়নমূলক উদ্যোগ গ্রহণ করা হয় যেগুলো এখনও চলমান। এ সকল প্রশিক্ষণে ২৫৭৮ জন তরুণ-তরুণী অংশগ্রহণ করে। যার মধ্যে নারী অংশগ্রহণকারী ছিল ১১১৪ জন এবং পুরুষ ১৪৬৪ জন।
উল্লেখযোগ্য সামাজিক উন্নয়নমূলক উদ্যোগ গুলো হলো :বিজ্ঞান ক্লাব, ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব, পাঠাগার ও বিতর্ক ক্লাব গঠন; শতভাগ স্যানিটেশন নিশ্চিতকরণ; নিরক্ষরতা ও আর্সেনিক দূরীকরণ; স্বাস’্য সচেতনতামূলক কার্যক্রম; ইভটিজিং, বাল্যবিবাহ ও যৌতুক প্রতিরোধ; পরিষ্কার-পরিচ্ছন্নতা ও বৃক্ষরোপণ অভিযান পরিচালনা; মাদক প্রতিরোধসহ বিভিন্ন সামাজিক সমস্যা নিয়ে গৃহীত  প্রকল্পগুলোতে স’ানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা ও গণমাধ্যমের প্রতিনিধিদের অন-র্ভুক্ত করার ফলে স’ানীয় জনসমাজে ইতোমধ্যেই সেগুলো ইতিবাচক প্রভাব বিস-ার করেছে।
দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর ইয়ূথ এন্ডিং হাঙ্গার ইউনিট ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় ২০০৯ সালে এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার্স ট্রেনিং প্রকল্প গ্রহণ করে। আমরা আনন্দের সাথে জানাচ্ছি যে, প্রকল্পটি খুবই সফলতার সাথে এগিয়ে যাচ্ছে। প্রকল্পের প্রথম পর্বের সংখ্যাতাত্ত্বিক বিবরণ নিম্নে দেয়া হলো।

ক্রমিক নং কার্যক্রম সংখ্যা বিবরণ/মন্তব্য
০১ নতুন কমিউনিটি চিহ্নিত করণ ২০ সম্পন্ন হয়েছিল
০২ স্বেচ্ছাব্রতী প্রশিক্ষকদের  প্রশিক্ষণ ০২ সম্পন্ন হয়েছিল
০৩ সক্রিয় তরুণ নাগরিক প্রশিক্ষণ ৮০ সম্পন্ন হয়েছিল
০৪ সামাজিক উদ্যোগ গ্রহণ ১৬২ গৃহীত হয়েছিল
০৫ দ্বি-পাক্ষিক অভিজ্ঞতা বিনিময় ০১ সম্পন্ন হয়েছিল

দ্বিতীয় পর্ব
প্রথম পর্বের ধারাবাহিক সাফল্যের পরিপ্রেক্ষিতে এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার্স ট্রেনিং প্রকল্পের দ্বিতীয় পর্বটি তরুণদের নিয়ে নতুন বিশটি কমিউনিটিতে ২০১০ এর মার্চ থেকে সাফল্যের সাথে এগিয়ে চলছে। এরই ধরাবাহিকতায় দ্বিতীয় পর্বের এ পর্যন- যেসকল কার্যক্রম সম্পন্ন হয়েছে তার বিবরণ নিম্নে দেয়া হলো:

এ্যাকটিভ সিটিজেনস সহায়ক প্রশিক্ষণ সম্পন্ন

গত ১৪-১৮ জুলাই ২০১০ ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও প্রাণচাঞ্চল্যের মধ্য দিয়ে মানিকগঞ্জের কৈট্টায় প্রশিকা এইচ আর ডি সি ট্রাস্ট মিলনায়তনে তৃতীয় এ্যাকটিভ সিটিজেনস সহায়ক প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন হয়। এতে এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার্স ট্রেনিং এর জন্য দ্বিতীয় পর্বে মনোনীত ২০ এলাকার ২০ জন প্রতিনিধি, দি হাঙ্গার প্রজেক্টের ৫ জন কর্মী এবং ভিএসও থেকে ৬ জন প্রতিনিধি সহ মোট ৩১ জন সহায়ক স্বত:স্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। যার মধ্যে নারী ছিলেন ১০ জন। ৫ দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রশিক্ষণের শুভ উদ্ভোধন করেন দি হাঙ্গার প্রজেক্টের গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও কান্ট্রি ডিরেক্টর ড.বদিউল আলম মজুমদার এবং ব্রিটিশ কাউন্সিলের প্রোগ্রাম ডেভলপমেন্ট ম্যানেজার ম্যাথিউ নলজ। উল্লেখ্য, প্রশিক্ষণটি পরিচালনা করেন যুক্তরাজ্য থেকে আগত এ্যান্ডি থর্নটন, ব্রিটিশ কাউন্সিলের নাজমুল হক, দি হাঙ্গার প্রজেক্ট কর্মী জমিরুল ইসলাম, তুহিন আফসারী ,তনুজা কামাল এবং আব্দুস সবুর। প্রশিক্ষণ ব্যবস’াপনায় বিশেষ ভূমিকা রাখেন ব্রিটিশ কাউন্সিলের ফারজানা মাহতাব,অনুবাদক জিলানী, দি হাঙ্গার প্রজেক্টের জি, এম, শোয়েব আহমেদ এবং অশোক বিশ্বাস।

এ্যাকটিভ সিটিজেনস সহায়কদের রিফ্রেসার্স প্রশিক্ষণ অনুষ্ঠিত

গত ২২-২৫ জুলাই ২০১০ ঢাকার পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র মিলনায়তনে প্রথমবারের মতো এ্যাকটিভ সিটিজেনস সহায়কদের রিফ্রেসার্স প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন হয়েছে। গত দুই ব্যাচে অনুষ্ঠিত এ্যাকটিভ সিটিজেনস সহায়কদের মধ্য থেকে বাছাই করে ৪০ জনকে এই এই প্রশিক্ষণে সুযোগ দেয়া হয় । যারা চলমান এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার্স ট্রেনিং গুলোতে সহায়ক হিসেবে ভূমিকা রাখবে । তিন দিনব্যাপী রিফ্রেসার্স প্রশিক্ষণের শুভ উদ্ভোধন করেন দি হাঙ্গার প্রজেক্টের গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও কান্ট্রি ডিরেক্টর ড.বদিউল আলম মজুমদার। এসময় অন্যান্যদের মধ্যে উপসি’ত ছিলেন দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ এর ডেপুটি ডিরেক্টর (প্রোগ্রাম) নাছিমা আক্তার জলি, ব্রিটিশ কাউন্সিলের মাসুদ হোসেন ,নাজমুল হক এবং ফারজানা মাহতাব। উল্লেখ্য, প্রশিক্ষণের বিভিন্ন পর্বে সহায়ক হিসেবে ভূমিকা রাখেন জনাব জমিরুল ইসলাম, নাজমুল হক, তুহিন আফসারী ,কাজী ফাতেমা বর্ণালী ,তনুজা কামাল এবং অশোক বিশ্বাস। প্রশিক্ষণটি সার্বিকভাবে সমন্বয় করেন জি, এম, শোয়েব আহমেদ প্রধান সমন্বয়কারী,ইয়ূথ এন্ডিং হাঙ্গার- দি হাঙ্গার প্রজেক্ট।

ব্রিটিশ কাউন্সিল-বাংলাদেশ ও দি হাঙ্গার প্রজেক্ট- বাংলাদেশ এর ইয়ূথ এন্ডিং হাঙ্গার ইউনিটের যৌথ উদ্যোগে এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার্স ট্রেনিং প্রকল্পের দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ শুরু হয়েছে ১ আগষ্ট ২০১০।  ১ আগষ্ট-৩০ সেপ্টেম্বর ২০১০ পর্যন- মোট ২৮টি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। এ পর্যন- প্রশিক্ষণার্থীরা বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক উদ্যোগ হাতে নিয়েছে ।

 

Advertisements