ইয়ূথের দ্বিতীয় জাতীয় পর্যালোচনা সভা অনুষ্ঠিত

গত ১১-১২ জুন  ২০১০ ঢাকার পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র মিলনায়তনে এবছরের দ্বিতীয় জাতীয় পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে ন্যাশনাল ইয়ূথ ফোরাম এবং পঞ্চদশ জাতীয় সম্মেলন কমিটির সদস্য ছাড়াও চতুর্দশ জাতীয় সম্মেলন কমিটির আহবায়ক ও সংগঠনের সক্রিয় সদস্যরা স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। পর্যালোচনা সভায় চর্তুদশ জাতীয় সম্মেলনে গৃহীত দেড় বছরের পরিকল্পনা সুনির্দিষ্টভাবে অঞ্চলভিত্তিক ৪ ভাগে বিভক্ত করে কর্মকৌশল ও করণীয় নির্ধারিত হয়। ইয়ূথের সামর্থ ও মেধাবিকাশ বিষয়ক,স’ানীয় পর্যায়ে ছাত্র-ছাত্রীদের দক্ষতাবৃদ্ধি ও সংগঠিত করণ কর্মসূচী, এলাকার উন্নয়নে উদ্বুদ্ধকরণ কর্মসূচী এবং ইয়ূথ ম্যানেজমেন্ট পার্ট এই ৪ টি ভাগে ভাগ করা হয়। একই সাথে সারাদেশের ইউনিটগুলি পুনর্গঠন এবং নিস্ক্রিয় ইউনিটগুলি কর্মশালার মাধ্যমে সচল করার উদ্যোগ হাতে নেয় ইয়ূথ সদস্যরা। এই কার্যক্রমগুলি যথাযথভাবে সমন্বয় এবং বেগবান করার লক্ষ্যে ক) কর্মশালা ও ফলোআপ খ) প্রশিক্ষণ এবং ফোকাস কার্যক্রমের আলোকে ৩টি দলে ১৮ জনের আঞ্চলিক দল গঠন করার প্রস-াব গৃহীত হয় । তবে সব অঞ্চলে ইয়ূথের কার্যক্রম সক্রিয়ভাবে না থাকার ফলে পর্যায়ক্রমে এবং সদস্য সংখ্যার তারতম্যের ভিত্তিতে এই টিম গঠিত হবে । এবছরের ৭ টি ফোকাস কার্যক্রম নিয়েও আলাদা পরিকল্পনা হাতে নেয়া হয় ১) নিরক্ষরতা দূরীকরণ ২) ইভটিজিং ক্যাম্পেইন ৩) সামাজিক বনায়ন (১ টি ইয়ূথ, ১টি গাছ) ৪) গণিত উৎসব ৫) গণতন্ত্র অলিম্পয়াড ৬) যুব সংসদ এবং সিটিজেন রাইটস ক্যাম্পেইন।      

উল্লেখ্য উক্ত পর্যালোচনা সভায় উপসি’ত থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন দি হাঙ্গার প্রজেক্টের গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও কান্ট্রি ডিরেক্টর ড.বদিউল আলম মজুমদার,সংগঠক তাজিমা হোসেন মজুমদার,প্রধানমন্ত্রীর কার্যালয়ের ই-গভর্নেন্স পলিসি এডভাইজার আনীর চৌধুরী।
সভাটি সার্বিকভাবে পরিচালনা করেন পঞ্চদশ জাতীয় সম্মেলন কমিটির আহবায়ক মাহমুদুল হাসান তুহিন, ন্যাশনাল ইয়ূথ ফোরামের কো-অর্ডিনেটর শাহীন মাহমুদ, ইয়ূথ মোবিলাইজেশন ইউনিটের অশোক বিশ্বাস।

Advertisements