এ্যাকটিভ সিটিজেনস দ্বিতীয় পর্বের ৮০টি প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন

আত্মশক্তি বিকাশ, নেতৃত্ব নির্মাণ, যোগাযোগ-দক্ষতা উন্নয়ন, সুনাগরিক হিসেবে গড়ে ওঠা, স্বেচ্ছাব্রতী আন্দোলনে উদ্বুদ্ধকরণ এবং সামাজিক উদ্যোগের জন্য প্রকল্প তৈরি, তহবিল গঠন এবং অংশীদারিত্ব ও বিশ্বব্যাপী নেটওয়ার্ক তৈরি করার লক্ষ্যে ব্রিটিশ কাউন্সিল-বাংলাদেশ ও দি হাঙ্গার প্রজেক্ট- বাংলাদেশ এর ইয়ূথ এন্ডিং হাঙ্গার ইউনিটের যৌথ উদ্যোগে এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার্স ট্রেনিং প্রকল্পের দ্বিতীয় পর্বটি তরুণদের নিয়ে গত ১ আগস্ট ২০১০ থেকে ডিসেম্বর ২০১০ পর্যন- ৮০টি প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন হয়। প্রশিক্ষণের পর ২৩০ টি স’ানীয় সামাজিক উন্নয়নমূলক উদ্যোগ গ্রহণ করা হয় যেগুলো এখনও চলমান। এ সকল প্রশিক্ষণে ৩২০০ জন তরুণ-তরুণী অংশগ্রহণ করে। প্রশিক্ষণ গুলো পরিচালনায় সার্বিকভাবে সহায়তা করে এ্যাকটিভ সিটিজেনস ফ্যাসিলিটেটর: শাহীন,জামিল,সোহাগ,মানিক,তুহিন,আশরাফুল,অনিক,সাব্বির,মামুন,ইউসুফ,রিজু,রিপন,হাসান,তিশা,হাবিবুল্লাহ,হানিফ,খোরশেদ,রাজিব-বরিশাল,অমিত,পলি,মাসুদ-খুলনা,মাসুদ-রাজশাহী,বাহাউদ্দিন,রেজাউল,কাশেম,মৌসুমী,মুনমুন,অমি,রাজ্জাক,ফিরোজ,নন্দিতা,শিমু,চাঁন,রাজিব-মানিকগঞ্জ,লিপি,মিজান,মতিউর,রাব্বি,সুদীপ্তা,নাসির,স্বপন,রাজিয়া,সোমা,সাইফুল,স্বপন,নিখিল,শফিক,মেহেদী,রনি,রুদ্র,শামীম,নিখিল,মাহমুদ, আমিনুল,করুনা সহ আরো অনেকেই।
উল্লেখযোগ্য সামাজিক উন্নয়নমূলক উদ্যোগ গুলো হলো :বিজ্ঞান ক্লাব, ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব, পাঠাগার ও বিতর্ক ক্লাব গঠন; শতভাগ স্যানিটেশন নিশ্চিতকরণ; নিরক্ষরতা ও আর্সেনিক দূরীকরণ; স্বাস’্য সচেতনতামূলক কার্যক্রম; ইভটিজিং, বাল্যবিবাহ ও যৌতুক প্রতিরোধ; পরিষ্কার-পরিচ্ছন্নতা ও বৃক্ষরোপণ অভিযান পরিচালনা; মাদক প্রতিরোধসহ বিভিন্ন সামাজিক সমস্যা নিয়ে গৃহীত  প্রকল্পগুলোতে স’ানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা ও গণমাধ্যমের প্রতিনিধিদের অন-র্ভুক্ত করার ফলে স’ানীয় জনসমাজে ইতোমধ্যেই সেগুলো ইতিবাচক প্রভাব বিস-ার করেছে।
দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর ইয়ূথ এন্ডিং হাঙ্গার ইউনিট ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় ২০০৯ সালে এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার্স ট্রেনিং প্রকল্প গ্রহণ করে। আমরা আনন্দের সাথে জানাচ্ছি যে, প্রকল্পটির দ্বিতীয় পর্বটিও খুবই সফলতার সাথে এগিয়ে যাচ্ছে।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s