কুমিল্লা অঞ্চলের খবরা-খবর

লক্ষ্মীপুরে এ্যাকটিভ সিটিজেনদের উদ্যোগে পরিচালিত গণশিক্ষা কার্যক্রম

নিরক্ষরতা সামাজিক অভিশাপ। এই অভিশাপ থেকে সমাজকে মুক্ত করার লক্ষ্যে লক্ষ্মীপুর সদর উপজেলার শাকচর কমিউনিটি চর আলী হাসান গ্রামে, এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডারদের উদ্যেগে তিনটি স’ানে গণশিক্ষা কেন্দ্র চালুর সিদ্ধান- গ্রহণ করা হয়। উদ্যোগ বাস-বায়নের লক্ষ্যে গত ১ ও ৫ ফেব্রুয়ারি দুটো কেন্দ্রের উদ্ভোধন করা হয়। এর আগে ১৫ জন এ্যাকটিভ সিটিজেনস ইয়ূথ লিডারকে ওরিয়েন্টশন ক্লাশ পরিচালনা করানো হয়। উক্ত ওরিয়েন্টশন ক্লাশ পরিচালনা করেন ইয়ূথ মোবিলাইজেশন ইউনিটের সমন্বয়কারী অশোক বিশ্বাস। গণশিক্ষা কেন্দ্র উদ্বোধনী অনুষ্ঠানে সহযোগিতা করেন এ্যাকটিভ সিটিজেনস ফ্যাসিলিটেটর মোহাম্মদ হানিফ, সালমা আক্তার, মাইনউদ্দিন জাবেদ ও মোঃ আলাউদ্দিন।

লক্ষ্মীপুরে এ্যাকটিভ সিটিজেনদের উদ্যেগে বাল্যবিবাহ প্রতিরোধে বিশেষ সভা

সামাজিক সমস্যাগুলোর মধ্যে বাল্যবিবাহের অবস’ান অন্যতম। এই বিশেষ সমস্যাটি সমাধানের লক্ষ্যে লক্ষ্মীপুর কমিউনিটির চর রমনী ইউনিয়নের সকল এ্যাকটিভ সিটিজেনরা আন্দোলনের মাধ্যমে সমন্বিত উদ্যোগ গ্রহণ করে। উদ্যোগগুলোর মধ্যে অভিহিতকরণ সভা,বিশেষ উঠান বৈঠক,নাটক,র‌্যালী,সচেতনতা সভা,কাজী,ইমাম,জনপ্রতিনিধি,স’ানীয় সরকার নিয়ে প্রতিরোধ কমিটি গঠন করা হয় ।৭ ফেব্রুয়ারি এ্যাকটিভ সিটিজেনদের উদ্যেগে প্রতিরোধ কমিটির সহযোগিতায় একটি বিশেষ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন এ.কে.এম হুমায়ূন কবির। সভা পরিচালনা করেন মোহাম্মদ হানিফ। উক্ত সভায় সহযোগিতা করেন মোঃ মাঈনউদ্দিন,শফিক,আলী,আমির ও সোহেল। এ্যাকটিভ সিটিজেন প্রতিরোধ কমিটির সহযোগিতায় এ পর্যন- চারটি বাল্যবিবাহ বন্ধ করে।

১৯তম জাতীয় টিকা দিবস পালন

গত ৮ জানুয়ারি কুমিল্লার লাকসাম উপজেলার  পোলাইয়া ও কৃষ্ণপুর গ্রামে ২২০তম এ্যাকটিভ সিটিজেনসদের উদ্যোগে ১৯তম জাতীয় টিকা দিবসের প্রথম রাউন্ড অনুষ্ঠিত হয়। ঐদিন শুন্য থেকে পাঁচ বছর বয়সী ২০০ বাচ্চাকে ভিটামিন এ ক্যাপসুল ও কৃমিনাশক ঔষধ খাওয়ানো হয়। কার্যক্রমটিতে সার্বিক সহযোগিতা করেন ইয়ূথ লিডার আব্দুর রহিম,আসিফ, কামরুল,আতিক ও মাসুদ।
রিপোর্ট: মাসুদ।

গণশিক্ষা কার্যক্রম

১ জানুয়ারি কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার বহসাখাল বাজার কলেজ ইউনিটের পরিচালনায় চরবাড়িয়া গ্রামে ২০ জন নিরক্ষর নারীকে নিয়ে শুরু হলো চেতনা গণশিক্ষা কেন্দ্র। প্রতিদিন এক ঘন্টা করে সপ্তাহে ৬ দিন চলে কেন্দ্রটি। গণশিক্ষা কেন্দ্রের শিক্ষার্থীরা তাদের অজ্ঞতা ঘুচিয়ে বাংলা ভাষা পড়তে ও লিখতে শেখার অদম্য আগ্রহে প্রতিদিনের ক্লাশে অংশগ্রহণ করেন। গণশিক্ষা কেন্দ্রটি পরিচালনার  ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ইয়ূথ লিডার খোদেজা ও মাসুদ।
রিপোর্ট: মাসুদ

আয়মুখী উদ্যোগ

১ ডিসেম্বর ২০১০ কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার হেসখাল বাজার কলেজ ইউনিটের উদ্যোগে চরবাড়িয়া গ্রামে একটি সমবায় সমিতি চালু করা হয়। সমবায় সমিতির সদস্য সংখ্যা পঞ্চাশ জন। সমিতির সদস্যরা সমবায়ের মাধ্যমে নিজেদের সঞ্চয় বৃদ্ধি করতে পারবে বলে আশা করেন। উদ্যোগটি সফল করতে সহায়তা করেন খোদেজা,বেবী,আমিন,হালিমা ও মাসুদ।
রিপোর্ট: মাসুদ

স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক ক্যাম্পেইন

৭ জানুয়ারি হেসাখাল বাজার কলেজ ইউনিটের উদ্যোগে চরবাঢ়িয়া গ্রামে স্বাস’্য ও পুষ্টি বিষয়ক একটি ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এতে স্যানিটেশনের গুরুত্ব ও পুষ্টি বিষয়ে বিশদ আলোচনা করা হয়। ক্যাম্পেইনটিতে প্রায় ৬০ জন নারী ও ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। ক্যামোপইনটি সম্পন্ন করতে সহযোগিতা করেন ইয়ূথ লিডার খোদেজা  ও মাসুদ।
রিপোর্ট: মাসুদ

ইভটিজিং বিরোধী মানববন্ধন

৩ জানুয়ারি কুমিল্লার লাকসাম উপজেলার গণউদ্যোগ বালিকা উচ্চ বিদ্যালয়ে ২২০তম এ্যাকটিভ সিটিজেনদের উদ্যোগে অনুষ্ঠিত হয়ে গেল ইভটিজিং বিরোধী মানববন্ধন। মানববন্ধনটিতে বিদ্যালয়ের সকল শিক্ষকবৃন্দ ও  ২৫০ জন ছাত্রী অংশগ্রহণ করে। কার্যক্রমটি আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন শিক্ষক কামরুল হাসান,শিক্ষার্থী মেহের আফরোজ,রিনু,কাকন ও মাসুদ।
রিপোর্ট: মাসুদ

Advertisements