বিশ্ব তামাক মুক্ত দিবস

12

‘তামাকজাত দ্রব্যের মোড়কে সচিত্র স্বাস্থ্য সতর্কবানী’ এই দাবিকে প্রতিপাদ্য করে গত ৩১ মে বিশ্ব তামাক মুক্ত দিবসে ঢাকা সিটি ইউনিটের আয়োজনে দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ মিলনায়তনে পাঠচক্র, উপস্থিত বক্তৃতা ও সাংস্কৃতিক পর্ব অনুষ্ঠিত হয়। পাঠচক্র শেষে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়, দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত উপস্থিত বক্তৃতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সবশেষে সাংস্কৃতিক বিভিন্ন পরিবেশনার মধ্য দিয়ে সমাপ্তি ঘোষণা করা হয়। পুরো আয়োজনটির মধ্য দিয়ে সকলের সামনে তামাকের কুফল, যুবসমাজের উপর এর প্রভাব, তামাক প্রতিরোধে আমাদের করণীয় ও তামাক বিরোধী আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণার আহ্বান জানানো হয়। অনুষ্ঠানটি আয়োজন ও পরিচালনা করেন ঢাকা সিটি ইউনিটের সদস্য লিপি, রনি, সজীব, অনিক এবং খোরশেদ। আরো উপস্থিত ছিলেন দি হাঙ্গার প্রজেক্ট কর্মী বিধান চন্দ্র পাল, মোঃ মাজেদুল ইসলাম, তহুরুল হাসান টুটুল ও ইন্দ্রাণী কুন্ডু।

131

তামাক চাষে নিরুৎসাহিত করণ ও তামাক বিরোধী আইনের যথাযথ প্রয়োগ দাবী করেছেন রংপুরের সুশীল সমাজ। বিশ্ব তামাক মুক্ত দিবসে ইয়ূথ এন্ডিং হাঙ্গারের মানব বন্ধন কর্মসূচি থেকে এ দাবী জানানো হয়। স্থানীয় প্রেসক্লাব চত্ত্বরে সকাল সাড়ে ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত এ মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ বেতার রংপুরের সাবেক আঞ্চলিক পরিচালক জনাব মনোয়ারা বেগম, বিশিষ্ট কবি ও সাংবাদিক এটিএন বাংলার রংপুর প্রতিনিধি জনাব মাহবুবুল ইসলাম, সুজন-সুশাসনের জন্য নাগরিক এর রংপুর জেলা কমিটির সম্পাদক বীর মুক্তিযোদ্ধা জনাব আকবর হোসেন, নারী নেত্রী জনাব সফুরা রেজা চৌধুরী, দি হাঙ্গার প্রজেক্ট কর্মী শামীমা রহমান ও রাজেশ দে, ডাঃ নূর-ই-হাসিন দিশা, কারমাইকেল কলেজ ইউনিটের হাসান, রংপুর সরকারী কলেজ ইউনিটের সদস্য ও দৈনিক দাবানল এর সংবাদদাতা রেজাউল করিম জীবন। জাকির আহমদের পরিচালনায় মানববন্ধন কর্মসূচিতে বিভিন্ন পেশার শতাধিক মানুষ অংশগ্রহণ করেন।

তরুণেরাই দেশের প্রাণশক্তি, আগামী দিনের ভবিষ্যত। তরুণ সমাজকে সর্বনাশা নেশার জগত থেকে ফেরাতে না পারলে তাদের ভবিষ্যত অন্ধকারের অতল গহ্বরে তলিয়ে যাবে। ‘তামাকজাত দ্রব্যের মোড়কে সচিত্র সতর্কবানী’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব তামাকমুক্ত দিবস উদযাপন উপলক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজিত আলোচনা সভায় বক্তারা উপরোক্ত মতামত প্রদান করেন। ইপসা ও ইয়ূথ এন্ডিং হাঙ্গার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইউনিটের উদ্যোগে আয়োজিত এবং ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস্ (সিএফটিএফকে) এর সহায়তায় উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর জনাব চন্দন কুমার পোদ্দার, সভাপতিত্ব করেন ইপসার মনিটরিং অফিসার জনাব মোঃ ওমর শাহেদ হিরো। উপস্থিত ছিলেন সাংবাদিক কল্যাণ বড়ুয়া মুক্তা, ইপসা’র ফিল্ড ট্রেইনার সানজিদা আক্তার। সভাটি পরিচালনা করেন ইয়ূথ লিডার সুজন মাজহার।

142

‘স্বাধীন থাকুন, মুক্ত থাকুন, মাদক থেকে দূরে থাকুন’- শ্লোগানকে সামনে রেখে সরকারী এডওয়ার্ড কলেজ ইউনিটের আয়োজনে পালিত হয় বিশ্ব তামাকমুক্ত দিবস। কলেজ ক্যাম্পাসে একটি মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এসময় ইউনিটের সক্রিয় সদস্যরা ছাড়াও কলেজের সচেতন শিক্ষার্থীরা মানববন্ধনে অংশগ্রহণ করেন। মাদক থেকে দূরে থাকার আহ্বান সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড তাদের হাতে শোভা পায়। কর্মসূচিটি পরিচালনা করেন ইয়ূথ এক্টিভিস্ট আব্দুল্লাহ্ আল মামুন সুমন, ইয়ূথ লিডার মাহমুদুল হাসান তুহিন ও শরিফুল ইসলাম মিলন।

‘সঠিক তথ্য জানান, সচিত্র সতর্কবানী দিয়ে এবারের তামাকমুক্ত দিবস পালন করুন এবং জীবন রক্ষা করুন’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে গাইবান্ধা সরকারী কলেজ ইউনিট বিশ্ব তামাক মুক্ত দিবসের বিভিন্ন কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল কলেজের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে মানববন্ধন ও আলোচনা সভা। মানববন্ধনে অংশগ্রহণকারীরা তামাকের ভয়াবহতা সম্পর্কিত বিভিন্ন সতর্কতামূলক ফেস্টুন প্রদর্শন করে। আলোচনা সভায় মূল্যবান বক্তব্য রাখেন বাংলা বিভাগের অধ্যাপক এহছানুল হক, সামছুল আরেফিন (আরিফ), রাজিয়া সুলতানাসহ আরো অনেকে। কার্যক্রমটি আয়োজনে বিশেষভাবে ভূমিকা রাখেন সুমন, মাছুম, লিজা, আনন্দ, সুরভী, রোভার স্কাউট ও বন্ধুসভার বন্ধুরা। মানববন্ধনে অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীরা অঙ্গীকার করে নিজে তামাক থেকে বিরত থাকবে অন্যকে এর ক্ষতিকর দিকগুলো সম্পর্কে সচেতন করবে। তারা তামাকমুক্ত সুস্থ ও নিরাপদ পরিবেশ তৈরির প্রত্যয় ব্যক্ত করে।

151

ধূমপান বিরোধী আইনের যথোপযুক্ত প্রয়োগের দাবিতে বিশ্ব তামাক মুক্ত দিবসে ৩১ মে সকাল ১১টায় রাজশাহীর সাহেব বাজারস্থ জিরো পয়েন্টে কয়েকশ তরুণ-তরুণীর অংশগ্রহণে একটি মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ এর সহযোগিতায় ইয়ূথ এন্ডিং হাঙ্গার রাজশাহী সিটি ইউনিট, রাজশাহী যুব নাগরিক ফোরাম ও স্টুডেন্ট চেইন রাজশাহী এর আয়োজনে মানববন্ধনে সমাজের বিভিন্ন স্তরের সাধারণ মানুষও স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। ৩০ মিনিট ব্যাপি মানববন্ধন শেষে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন সিসিডি’র ইয়ূথ লিডারশীপ প্রোগ্রামের কোঅর্ডিনেটর আরাফাত আল সিদ্দিকী, ইয়ূথ এক্টিভিস্ট মাসুদুল করিম, স্টুডেন্ট চেইন এর প্রতিনিধি ও দি হাঙ্গার প্রজেক্ট কর্মী সুব্রত কুমার পাল। এছাড়াও উপস্থিত ছিলেন ইউসুফ আলী, আমীর হামজা, মিতুল, মিমি, মাহবুব উল আলম, নূপুর, রকি, মিজান, রাজিব ও নাহিদ।

রিপোর্ট: লিপি আক্তার, জাকির আহমদ, সুজন মাজহার, আব্দুল্লাহ্ আল মামুন সুমন, মাহমুদুল হাসান তুহিন, মোঃ জাহাঙ্গীর আলম ও সুব্রত কুমার পাল।

আমরা করব জয়-৬৭

Advertisements

About John Coonrod

Executive Vice President, The Hunger Project
This entry was posted in কার্যক্রম, দিবস উদযাপন. Bookmark the permalink.

One Response to বিশ্ব তামাক মুক্ত দিবস

  1. পিংব্যাকঃ আমরা করব জয়-৬৭

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে।