ঝিনাইদহে জমজমাট বিতর্ক কর্মশালা

‘যুক্তির আলোয় উদ্ভাসিত হোক তারুণ্য’ এই শ্লোগানকে প্রতিপাদ্য করে ইয়ূথ এন্ডিং হাঙ্গার-ঝিনাইদহ সদর ইউনিটের উদ্যোগে গত ১০ এপ্রিল ঝিনাইদহের কাঞ্চননগর মডেল হাই স্কুলে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো দিনব্যাপী বিতর্ক কর্মশালা। উক্ত কর্মশালায় ঝিনাইদহ, যশোর, কুষ্টিয়া, মাগুরা এবং রাজবাড়ী জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৫০ জন স্বেচ্ছাব্রতী শিক্ষক ও শিক্ষার্থী স্ব উদ্যোগে অংশ নেন।
সকাল ৯টায় জাতীয় সংগীত ও দেশের গানের মধ্য দিয়ে কর্মশালার শুভ সূচনা হয়। কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঝিনাইদহ সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ হাবিবুল হক খান। এ সময় আরো উপস্থিত ছিলেন, যশোর সরকারী এম.এম. কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. বি. এম. রেজাউল করিম, সরকারী কে.সি. কলেজের ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক মহব্বত হোসেন টিপু, কাঞ্চননগর মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক বি.সি. বিশ্বাস এবং ইউনিট কো-অর্ডিনেটর ফারুক হোসেন শাওন।

দিনব্যাপী কর্মশালায় বিতর্কের সার্বিক কলা-কৌশল, তথ্য সংগ্রহ ও সংরক্ষণ, তথ্যের উৎস, বিশ্লেষণ এবং বিতার্কিকের গুণাবলী অর্জনের ধাপগুলি সম্পর্কে পরিস্কার ধারণা প্রদান করা হয়। কর্মশালা শেষে সর্বসম্মতিক্রমে শিশুকুঞ্জ স্কুল এন্ড কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক আব্বাস উদ্দিন আহম্মেদকে আহবায়ক এবং সাফিয়া বিনতে মাহবুব ও প্রণবকে যুগ্ম আহবায়ক করে ১৫ সদস্য বিশিষ্ট ঝিনাইদহ বিতর্ক ক্লাব গঠন করা হয়। এই বিতর্ক ক্লাব স্বেচ্ছাব্রতী আন্দোলনের মাধ্যমে স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ছাত্র-ছাত্রীদের বিতর্ক চর্চায় উৎসাহিত করতে শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক কর্মশালা ও এডভোকেসি কার্যক্রম পরিচালনা করবে; যার মধ্য দিয়ে কমপক্ষে ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানে বিতর্ক চর্চা শুরু হবে এবং ১০০ জন তার্কিক তৈরী হবে। বছর শেষে বিতর্ক ক্লাবের উদ্যোগে জেলা পর্যায়ে ১টি বিতর্ক উৎসবও অনুষ্ঠিত হবে।

কর্মশালায় সনদপত্র বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঝিনাইদহের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শেখ রফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন সচেতন নাগরিক কমিটি (সনাক) ঝিনাইদহের আহবায়ক ও ইউনিট উপদেষ্টা অধ্যাপক এন এম শাহজালাল এবং ইয়ূথ এন্ডিং হাঙ্গার-বাংলাদেশের প্রধান সমন্বয়কারী মাজেদুল ইসলাম। শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক ও যুক্তিবাদী করে গড়ে তোলার মানসে অনুষ্ঠিত ব্যতিক্রমী ও সৃষ্টিশীল এই উদ্যোগের জন্য প্রধান অতিথি আয়োজকদের সাধুবাদ এবং নবগঠিত বিতর্ক ক্লাবের সদস্যদের অভিনন্দন জানান। তিনি দ্বিতীয় প্রজন্মের মুক্তিযোদ্ধাদের যুক্তির মন্ত্রে দীক্ষিত, যুক্তিনির্ভর মন-মানসিকতা গড়ে তোলার এবং মানবিক মূল্যবোধকে জাগ্রত ও শক্তিশালী করার আহ্বান জানান। কর্মশালাটি সার্বিকভাবে পরিচালনা করেন ইউএনডিপির প্রোগ্রাম অফিসার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক বিতার্কিক রাশিদ নাঈম এবং ইয়ূথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশের প্রধান সমন্বয়কারী মাজেদুল ইসলাম। কর্মশালাটি সুষ্ঠু-সুন্দর ও সার্থক করে তুলতে সমন্বয়কারীর ভূমিকা পালন করেন ইয়ুথ একটিভিস্ট অশোক বিশ্বাস। বিশেষভাবে ভুমিকা রাখেন মিজান, অমিত, তন্নি, মিষ্টি, হাসিব, মিশু, আমিনুল প্রমুখ।

রিপোর্ট: অশোক বিশ্বাস।

আমরা করব জয়-৬৭

Advertisements

One comment

  1. […] <!– /* Font Definitions */ @font-face {font-family:Vrinda; panose-1:1 1 6 0 1 1 1 1 1 1; mso-font-charset:0; mso-generic-font-family:auto; mso-font-pitch:variable; mso-font-signature:65539 0 0 0 1 0;} @font-face {font-family:SolaimanLipi; panose-1:2 0 5 0 2 0 0 2 0 4; mso-font-charset:0; mso-generic-font-family:auto; mso-font-pitch:variable; mso-font-signature:-2147385341 0 0 0 1 0;} /* Style Definitions */ p.MsoNormal, li.MsoNormal, div.MsoNormal {mso-style-parent:””; margin:0in; margin-bottom:.0001pt; mso-pagination:widow-orphan; font-size:12.0pt; font-family:”Times New Roman”; mso-fareast-font-family:”Times New Roman”; mso-bidi-font-family:Vrinda;} @page Section1 {size:8.5in 11.0in; margin:1.0in 1.25in 1.0in 1.25in; mso-header-margin:.5in; mso-footer-margin:.5in; mso-paper-source:0;} div.Section1 {page:Section1;} –> ঝিনাইদহে জমজমাট বিতর্ক কর্মশালা […]

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে।