পাঠচক্রের খবর

টাঙ্গাইলের সা’দত কলেজ ইউনিটের উদ্যোগে গত ৩ এপ্রিল ‘মুখস্থ নয় আত্মস্থ’ শীর্ষক এক পাঠচক্র অনুষ্ঠিত হয়। নির্ধারিত বিষয়ের ওপর প্রবন্ধ রচনা ও উপস্থাপনা করেন মোঃ মাহবুব আলম। পাঠচক্রে ইউনিটের ২৫ জন সদস্য ছাড়াও আরো উপস্থিত ছিলেন দি হাঙ্গার প্রজেক্ট কর্মী সৈয়দ মোঃ নাছির উদ্দিন।

‘ডিজিটাল বাংলাদেশ-আমাদের করণীয় ও প্রত্যাশা’ বিষয়বস্তুর আলোকে গত ২১ মে সরকারী আনন্দমোহন কলেজ ইউনিটের সদস্যদের উদ্যোগে একটি পাঠচক্র অনুষ্ঠিত হয়। মূল প্রবন্ধ তৈরি করেন ইয়ূথ সদস্য ফারুক ও প্রবন্ধ পাঠ করেন মৌসুমী। প্রবন্ধ পাঠের মধ্য দিয়েই পাঠচক্রের আলোচনা শুরু হয়। এতে সদস্যরা সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। অলক, মানিক, অলি, হাসান, অদ্বিতি, জেমী, আঁখি ও প্রভার আলোচনার মধ্য দিয়ে পাঠচক্রটি প্রাণবন্ত হয়ে ওঠে। আলোচনায় যে বিষয়গুলো গুরুত্ব পায়- আমাদের শিক্ষাব্যবস্থা, অর্থনীতি, কৃষি, শিল্প, বাণিজ্য সকল ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহারকে সুসংহত করা; প্রাথমিক থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত প্রতিটি পর্যায়ে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি কম্পিউটার ভিত্তিক প্রায়োগিক ও কারিগরী শিক্ষার প্রতি সরকারের বিশেষ নজর দেয়া দরকার। কম্পিউটারকে গ্রাম থেকে গ্রামান্তরে সহজলভ্য করার জন্য সরকার ও স্থানীয় প্রশাসনের উদ্যোগ গ্রহণ এবং বেসরকারী ও ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোকে উক্ত কাজে উৎসাহিত ও সহযোগিতা করা অবশ্য কর্তব্য। সর্বশেষ, বর্তমান বিদ্যুৎ ব্যবস্থার শতভাগ উন্নতি সাধন এবং দেশের সব জায়গায় এর প্রাপ্যতা নিশ্চিত করা। উক্ত আলোচনা মধ্য দিয়ে পাঠচক্রের সমাপ্তি ঘটে।

৩১ মে বিশ্ব তামাক মুক্ত দিবসে ঢাকা সিটি ইউনিটের আয়োজনে একটি পাঠচক্র অনুষ্ঠিত হয়। ৩৫ জনের অংশগ্রহণে পাঠচক্রের বিষয় ছিল ‘তামাক বিরোধী আন্দোলন ও যুব সমাজ’। মূল প্রবন্ধ তৈরি করেন লিপি আক্তার ও প্রবন্ধ পাঠ করেন রনি। পরে সকলে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর ও গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ড. বদিউল আলম মজুমদার, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের জাহিদুর রহমান, উন্নয়ন সমন্বয়ের তাইফুর রহমান ও তামাক বিরোধী জোটের আমিনুল ইসলাম সুজন। অতিথিরা বলেন, ধূমপানজনিত কারণে প্রতিবছর এদেশে প্রায় ৫৭ হাজার মানুষ মারা যাচ্ছে ও তিন লক্ষ ৮২ হাজার মানুষ পঙ্গুত্ব বরণ করছে। অর্থনীতিতে প্রায় ৫০০০ কোটি টাকার ক্ষতি হয়, অপরপক্ষে ২৪০০ কোটি টাকা আয় করে। এই পাঠচক্রের মধ্য দিয়ে সকলকে তামাক মুক্ত জীবন, সমাজ, রাষ্ট্র ও পৃথিবী গড়ে তোলার আহ্বান জানানো হয়।

৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ঢাকার ইসলামবাগ আইডিয়াল স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত হয়ে গেল একটি পাঠচক্র ও মুক্ত আলোচনা। পাঠচক্রের বিষয় ছিল ‘পরিবেশ দূষণ এবং নিয়ন্ত্রন বিষয়ে জানুন ও অন্যকে জানতে সাহায্য করুন’। মূল প্রবন্ধ তৈরি ও উপস্থাপন করেন ঢাকা সিটি ইউনিটের কোঅর্ডিনেটর লিপি আক্তার। এতে ষষ্ঠ থেকে দশম শ্রেণীর ৩০ জন ছাত্র ও ২৫ জন ছাত্রী অংশগ্রহণ করেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ড. মোঃ শহীদুল্লাহ্ ও প্রধান শিক্ষক রুবেল দেবনাথ। উপস্থিত সকলের আলোচনায় পরিবেশ কি? পরিবেশ দূষণ কি? কি কি ভাবে পরিবেশ দূষিত হচ্ছে? দূষণের ফলে পৃথিবী কিভাবে বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে? দূষণ প্রতিরোধে আমাদের করণীয় কি? ইত্যাদি বিষয়গুলো উঠে আসে। অনুষ্ঠানটি আয়োজন ও পরিচালনা করেন লিপি আক্তার।

‘বিতর্কের প্রায়োগিক কৌশল’ শীর্ষক একটি পাঠচক্র অনুষ্ঠিত হয় গত ১২ জুন ঝিনাইদহে দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ এর আঞ্চলিক কার্যালয়ে। এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সরকারী কে.সি. কলেজ এর সাজ্জাদ আহমেদ রিজু। বিতর্কের বিভিন্ন দিক, ভাষার ব্যবহার, উচ্চারণ, তত্ত্ব ও তথ্যের প্রয়োগ, যুক্তি খন্ডন ও প্রয়োগ এবং নম্বর বন্টন নিয়ে আলোচনা করেন।

মাদককে না বলো, এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১৯ জুন নোয়াখালী জেলার শিল্পকলা একাডেমীতে ইয়ূথ এন্ডিং হাঙ্গারের আয়োজনে একটি পাঠচক্র অনুষ্ঠিত হয়। এতে প্রায় ২৭ জন ইয়ূথ সদস্য উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ইয়ূথ লিডার তৃষ্ণার উপস্থাপনায় মূল প্রবন্ধ পাঠ করেন বন্ধু মহল ইউনিটের সদস্য আশরাফ আলী। পরে মাদক বিরোধী আন্দোলনে ইয়ূথ বন্ধুরা শপথ নেয়। পাঠচক্র কার্যক্রমটি পরিচালনা করেন ইয়ূথ এক্টিভিস্ট শুভ্র মিজান ও ইয়ূথ লিডার অর্ক।

রিপোর্ট: সোহাগ, সব্যসাচী সরকার, রনি, লিপি আক্তার, প্রণব, মিঠুন মজুমদার অর্ক।

আমরা করব জয়-৬৭

Advertisements

One comment

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে।