আমরা করব জয়-৬৬

image04

সম্পাদকীয়…

মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন বাঙালির ইতিহাসের এক গৌরবোজ্জ্বল অধ্যায়। এক রক্তক্ষয়ী সংগ্রামের বিনিময়ে ১৯৭১-এর ১৬ ডিসেম্বর স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয়ের মধ্য দিয়ে বাঙালী জাতি ফিরে পায় তার শত বছরের হারানো মর্যাদা।

আমরা গভীর শ্রদ্ধায় স্মরণ করি স্বাধীনতা যুদ্ধের দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী সশস্ত্র সংগ্রাম ও অপরিসীম ত্যাগ-তিতিক্ষার কথা। মনে পড়ে অগণিত শহীদের কথা, যাদের রক্তে স্নাত এই বাংলাদেশ।

বায়ান্ন-একাত্তর আমাদের শিখিয়েছে – এ জনপদের মানুষ অন্যায়কে নির্বিচারে মেনে নেয় না, প্রতিরোধ করে প্রবল শক্তিতে, বদলে দেয় ঐক্যের দৃঢ়তায়। অতীতের অর্জনগুলো থেকে সেই শিক্ষা, শক্তি আর সাহস নিয়ে আমাদের সামর্থ্যকে গড়ে নিতে হবে প্রতিরোধের দৃঢ়তায়, নতুন সৃজনের প্রত্যাশায়।

একুশ আর কেবল বাঙালির ‘শহীদ দিবস’ – নয়। বরকত, সালাম, রফিক, জব্বার এবং অনেক নাম না জানা শহীদের রক্তে রঞ্জিত মহান একুশে ফেব্রুয়ারি এখন বিশ্বজনীন ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে স্বীকৃত।

মহাকালের আবর্তে দিন, মাস, বছর পেরিয়ে আবারো শুরু হয়েছে নতুন বছর। সেই সঙ্গে নতুন সম্ভাবনা। পুরনো ব্যর্থতা মুছে, সফলতা ও স্বার্থকতার প্রত্যাশায় এই মহামিলন ভালোবাসা ও নতুন দীপ্ত অঙ্গীকারে সমৃদ্ধ হোক এটিই আমাদের প্রত্যাশা। সারাদেশের ছাত্র-ছাত্রীদের একাত্মতায় রচিত হোক এক অমর সেতুবন্ধন। আমরা বিশ্বাস করতে চাই আমাদের সোনালী দিন আসন্ন, স্বপ্নের আগামী দিনগুলি হবে আরো উজ্জ্বল ও আনন্দের।

একটি স্বেচ্ছব্রতী ছাত্র সংগঠন হিসেবে ইয়ূথ এন্ডিং হাঙ্গার দেশের লক্ষাধিক শিক্ষার্থীকে সংগঠিত এবং তাদের সৃজনশীলতা বিকাশের ক্ষেত্রে নিরন্তর অবদান রেখে চলেছে। বিভিন্নমুখী কাজের মাঝেও গণিত উৎসব, যুক্তির উৎসব, পাঠচক্রসহ শিক্ষা সম্পৃক্ত কার্যক্রমে অসাধারণ সাফল্য ও অনন্য মাত্রা সারাদেশের অনেক স্থানেই গণজাগরণে রূপ নিয়েছে। সম্মেলনে সদস্যদের অভিজ্ঞতার মধ্যদিয়ে এ সকল সফলতার কথা আরো উজ্জ্বল হয়ে উঠেছে। এ সকল সফলতার গৌরবের অংশীদার ইয়ূথ এন্ডিং হাঙ্গার-এর সকল সদস্যকে আন্তরিক অভিনন্দন। সুন্দর ভবিষ্যত সৃষ্টির প্রত্যাশায় ইয়ূথ সদস্যদের এ সকল উদ্যোগ আরো এগিয়ে যাক। সফল হোক ক্ষুধামুক্তির আন্দোলনে ইয়ূথ এন্ডিং হাঙ্গারের সকল কার্যক্রম। এটিই আমাদের প্রত্যাশা।

ক্ষুধামুক্ত, আত্মনির্ভরশীল বাংলাদেশ গড়ার অঙ্গীকারের মধ্য দিয়ে শেষ হলো ত্রয়োদশ জাতীয় সম্মেলন
বিতর্ক প্রতিযোগিতা
কুইজ প্রতিযোগিতা
শিক্ষা বিষয়ক সেমিনার
গণিত, তথ্য প্রযুক্তি তামাক সচেতনতা বিষয়ক আলোচনা
২০০৮ সালের অর্জনের অভিজ্ঞতা বিনিময়
উপস্থিত বক্তৃতা
প্রত্যাশা ২০১৩ কর্মপরিকল্পনা ২০০৯১০
জাতীয় সম্মেলন কমিটি সমাপনী
জাতীয় সম্মেলনকে নিয়ে কিছু অনুভূতি
প্রত্যাশা, প্রতিশ্রুতি কার্যক্রম শীর্ষক কর্মশালার খবর
প্রশিক্ষণের খবর
গণিত উৎসবের খবর
গণিত বিষয়ক কর্মশালা
পাঠচক্রের খবর
বিভিন্ন সভার খবর
মাসিক সভা
পরিকল্পনা সভা
ফলোআপ সভা
দিবস উদযাপনের খবর
ইংরেজি বর্ষবরণ
বসন্ত উৎসব
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
আন্তর্জাতিক নারী দিবস
মহান স্বাধীনতা দিবস
টিকা দিবস
শোকবার্তা
পুরস্কার বিতরণী
নির্বাচন পর্যবেক্ষণে ইয়ূথ এন্ডিং হাঙ্গার
শিক্ষক সমাবেশ
মানব প্রাচীর
মা সমাবেশ
ঢাকা সিটি ইউনিটের বনভোজন
খুলনা বি.এল কলেজ ইউনিটের বর্ণিল শিক্ষাসফর
কমিটি পুনর্গঠন
কর্মশালা ওরিয়েন্টশন
প্রতিযোগিতা মূলক পরীক্ষা
ঝিনাইদহে এক পশলা আনন্দের ঢেউ
পাঠাগার স্থাপন
ক্যাম্পেইন
গণশিক্ষা কার্যক্রম
গণশিক্ষা নাটক প্রদর্শন
দেয়ালিকা প্রকাশ
হৃদয় থেকে
ইয়ূথ এন্ডিং হাঙ্গার
নবীন দল
সামাজিক দায়বদ্ধতা
. বদিউল আলম মজুমদার রচিত দুটি গ্রন্থ প্রকাশিত হয়েছে
Advertisements