গণিত বিষয়ক কর্মশালা

‘‘গণিত নিয়ে খেলা কর, বিশ্বটাকে জয় কর” এই শ্লোগানকে সামনে রেখে গত ২০ মার্চ, ২০০৯ রাজশাহীর মোহনপুর উপজেলা নির্বাহি কর্মকর্তার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হলো উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের গণিত শিক্ষকদের নিয়ে দিনব্যাপী গণিত বিষয়ক কর্মশালা। অন্যদিকে একই সময়ে মোহনপুর সরকারী উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিয়েও অনুষ্ঠিত হয় আরেকটি কর্মশালা। বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সহযোগিতায় ও ইয়ূথ এন্ডিং হাঙ্গার-বাংলাদেশ এর আয়োজনে কর্মশালায় সহায়ক হিসেবে উপস্থিত ছিলেন গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান, সুব্রত দেবনাথ, সৌমিত্র চক্রবর্ত্তী। প্রথম পর্বে জ্যামিতির বিভিন্ন দিক, সংখ্যাতত্ত্ব, সম্পাদ্য, উপপাদ্য এবং শিক্ষার্থীদেরকে পাঠ দান পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। প্রশিক্ষকরা গণিতের বিভিন্ন মজার ধারনা উপস্থাপন করেন। উপস্থিত অংশগ্রহণকারীরা এ আলোচনা বেশ উপভোগ করেন। অংশগ্রহণকারীদের একজন বলেন, এধরনের কর্মশালার আয়োজন আরো বেশী করে করা উচিৎ, কারণ এর মধ্য দিয়েই গণিত শিক্ষার ভিত শক্ত হবে।
19
অন্য দিকে গণিত উৎসব বিজয়ী শিক্ষার্থীদের নিয়ে প্রশিক্ষক নওরীন হাসান চমক তার উপস্থাপনার মধ্য দিয়েই শিক্ষার্থীদের আনন্দ দেন। বিভাজ্যতা আর গণিতের বিভিন্ন মার প্যাচের গল্প ও কৌতুকের মধ্য দিয়ে নিয়ে যায় গণিত ভ্রমণে।

আলোচকবৃন্দ বলেন, জ্যামিতির মূল বিষয়টি হলো যুক্তি দিয়ে বুঝানো। এটিকে কোন ক্রমেই অঙ্কন হিসেবে আলোচনা করা সমীচীন হবে না। আলোচনা শেষে মোঃ কামরুজ্জামানকে আহবায়ক করে ৯ সদস্য বিশিষ্ট মোহনপুর গণিত ক্লাব গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন আনজুমান আরা, মোঃ মকবুল হোসেন, এ কে এম সাদিকুল ইসলাম, জাকিয়া সুলতানা, শরীফুল ইসলাম। গণিত ক্লাবের প্রধান পৃষ্ঠপোষক হলেন মোহনপুর উপজেলা নির্বাহি কর্মকর্তা মোঃ মঈনউল ইসলাম। এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইয়ূথ এন্ডিং হাঙ্গার-বাংলাদেশ এর প্রধান সমন্বয়কারী মোঃ মাজেদুল ইসলাম মাজেদ, দি হাঙ্গার প্রজেক্ট কর্মী সুব্রত কুমার পাল। প্রতি দুই মাসে একবার কর্মশালা আয়োজনের সিদ্ধান্তের মধ্য দিয়ে দিন ব্যাপী কর্মশালার সমাপ্তি ঘটে।
20কর্মশালাটি সফল ভাবে শেষ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ইয়ূথ এক্টিভিস্ট মোঃ মাহবুবুল আলম, ইয়ূথ লিডার জাহিদ হাসান রাজিব, আহসান হাবিব রনী, রাসেল, শরীফুল ইসলাম, জাকিয়া সুলতানা, সারোয়ার জাহান, বাবু, জুয়েল ও হাফিজ।

রিপোর্ট: সুব্রত কুমার পাল।

আমরা করব জয়-৬৬

Advertisements

About John Coonrod

Executive Vice President, The Hunger Project
This entry was posted in কর্মশালা, কার্যক্রম. Bookmark the permalink.

One Response to গণিত বিষয়ক কর্মশালা

  1. পিংব্যাকঃ আমরা করব জয়-৬৬

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে।