বৃক্ষরোপণ অভিযান

image55
গত ১২ জুলাই গোপালপুর মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকদের সার্বিক সহযোগিতায় একটি বৃক্ষরোপণ অভিযান পরিচালিত হয়। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ইদ্রিস আলী। গোপালপুর মাধ্যমিক বিদ্যালয়ের আয়োজনে অনুষ্ঠিত এ অভিযানে বিদ্যালয় চত্বরে বিভিন্ন ধরনের ফলজ বৃক্ষ রোপণ করা হয়।
64-publication-11-11
গত ১৬ আগস্ট থেকে সেপ্টেম্বরের ১৫ তারিখ পর্যন্ত করিমগঞ্জের বিভিন্ন ইউনিটে বৃক্ষরোপণ অভিযান পরিচালিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ আতিকুর রহমানের সহায়তায় বন বিভাগ থেকে চারা নিম, কাঁঠাল, জলপাই এবং পেয়ারাসহ বিভিন্ন প্রকারে ৩০০ চারা গাছ এবং ইউনিটের মাধ্যমে আরও ২০০ চারা ক্রয় করে বিভিন্ন মসজিদে মসজিদে এই বৃক্ষরোপণ অভিযানটি পরিচালনা করা হয়। এ উদ্যোগটি সফল করে তুলতে মসজিদের ঈমামসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গরাও এগিয়ে আসেন। উদ্যোগটি সফল করে তুলতে ভূমিকা পালন করেন নূর আহম্মেদ, গোলাম মোস্তুফা, ইয়ূথ লিডার অপু, রুমেল, শফিক ও দেওয়ান এনায়েত। বৃক্ষরোপণ শেষে এলাকার জনগণের সাথে বৃক্ষরোপণ ও গুরুত্ব সম্পর্কে খোলামেলা আলোচনা করা হয়।
64-publication-11-22
গত ২৬ ও ২৭ আগস্ট রাজশাহীর সরদহ ইউনিয়নে পুষ্টি বিষয়ে দুইটি প্রচারাভিযান অনুষ্ঠিত হয়। চক ঝিকরা রেজিঃ বেসরকারী প্রাথমিক বিদ্যালয় ও স্থান: মেরামতপুর রেজিঃ বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত এই প্রচারাভিযান দুটিতে মোট ৭২ জন (নারী: ৪০ জন) অংশগ্রহণ করেন। মোঃ আশফাকুর রহমান বকুলের পরিচালনায় প্রচারাভিযানে পুষ্টি কি, পুষ্টির অভাবে সৃষ্ট বাংলাদেশের ভয়াবহ চিত্র, পুষ্টির প্রয়োজনীয়তা, পুষ্টির বয়সভিত্তিক দৈনিক প্রয়োজনীয়তা, খাবারের পুষ্টিমানসহ বিভিন্ন বিষয়ে গুরুত্ব সহকারে আলোচনা করা হয়। প্রচারাভিযান শেষে বেশিরভাগ ছাত্র-ছাত্রী নিজের বাড়ীর আঙিনায় সবজি চাষ করবে এবং একজন কমপক্ষে অন্য একজনকে সচেতন ও উৎসাহিত করে তোলার জন্য দায়িত্ব গ্রহণ করে। কার্যক্রমটি সফল করে তুলতে মোঃ জিসানুর রহসান (পরাগ), মোঃ লোকমান আলী ও মোঃ আইয়ুব আলী বিশেষভাবে সহযোগিতা করে।
image65
গত ২৮ আগস্ট রাজশাহী জেলার সরদহ ইউনিয়নে স্যানিটেশন বিষয়ে অপর একটি প্রচারাভিযান সম্পন্ন হয়। হুজারপাড়া বিজইর রেজিঃ বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত এই প্রচারাভিযানে মোট ৩৪ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। মোঃ আশফাকুর রহমান (বকুল)-প্রচারাভিযানে স্যানিটেশন কি এবং এর প্রয়োজনীয়তা, কাঁচা ও পাকা পায়খানার তুলনামূলক চিত্র, মলমূত্র কীভাবে আমাদের পরিবেশকে দূষিত করে ইত্যাদি নানান দিক তুলে ধরেন। আলোচনার পর ছাত্র-ছাত্রীরা এ সকল বিষয়ে সচেতন হয়ে ওঠাসহ নিজেদের বাড়ীর চারপাশ নিজেরাই পরিষ্কার রাখার অঙ্গিকার ব্যক্ত করে।
image42
রিপোর্ট: হাবিব, মোহন ও বকুল
আমরা কবর জয়-৬৪

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s