বিশ্ব তামাক মুক্ত দিবস পালন


‘ছাত্র-ছাত্রীরা দায়িত্ব নিলে দেশকে মাদক ও তামাক মুক্ত করা সম্ভব’ – এই প্রত্যয়কে সামনে রেখে গত ৩১ মে সকাল ১০টায় বিশ্ব তামাক মুক্ত দিবসে করিমগঞ্জ ইউনিটের আয়োজনে একটি আলোচনা সভা আয়োজন অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে বিভিন্ন স্থানে মাদক ও তামাক বিরোধী দেয়ালিকা ও পোস্টার প্রকাশ করা হয়। কার্যক্রমটি সফল করতে বিশেষ ভূমিকা রাখেন শহীদুল্লাহ, হামীদ, নূর মোহাম্মদ, জাহাঙ্গীর, নাছরিন, লিপা, শাহীনূর, শিউলি, লিজা, এনায়েত ও লিমন।

Tobacco free Youth শ্লোগানকে প্রতিপাদ্য করে ৩১ মে জেলা ও উপজেলা টাস্ক ফোর্স কমিটি এবং সহযোগী সংগঠনগুলোর যৌথ উদ্যোগে নানা কর্মসূচির মধ্য দিয়ে ঝিনাইদহে পালিত হলো বিশ্ব তামাক মুক্ত দিবস। সকাল ৯টায় পুরাতন ডিসি কোর্ট চত্ত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এ সময়ে ইয়ূথ সদস্যরা মাদক বিরোধী নানা শ্লোগান সম্বলিত পোস্টার ও প্ল্যাকার্ড হাতে শোভাযাত্রায় অংশ নেয়। শোভাযাত্রার উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা নির্বাহি অফিসার আবু শাহিন মোঃ আসাদুজ্জামান। ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে ডাঃ মুশতাক আহম্মেদের সভাপতিত্বে ‘তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের প্রতিবন্ধকতা ও করণীয়’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন ইয়ূথ এন্ডিং হাঙ্গারের ন্যাশনাল ইয়ূথ ফোরাম সদস্য ও ইয়ূথ একটিভিস্ট অশোক বিশ্বাস।

এছাড়া উন্মুক্ত আলোচনায় ইয়ূথ সদস্যরা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের ক্ষেত্রে নানা সুপারিশ তুলে ধরেন। একইসাথে ইয়ূথ সদস্যরা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে মানুষকে সচেতন করার জন্য নাটক ও ক্যাম্পেইনের মাধ্যমে সাধারণ মানুষ ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সত্যিকার অর্থে ধূমপানমুক্ত করার জন্য কর্মসূচি ঘোষণা করে। ইয়ূথ সদস্যদের এ ব্যতিক্রমী উদ্যোগ উপস্থিত সকলের নিকট ব্যাপক প্রশংসিত হয়।

রিপোর্ট: মোঃ জাহাঙ্গীর রানা আপন ও নাসরিন সুলতানা।

আমরা করব জয়, ৬৩তম সংখ্যা

Advertisements

About John Coonrod

Executive Vice President, The Hunger Project
This entry was posted in কার্যক্রম, দিবস উদযাপন and tagged . Bookmark the permalink.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s