ফলোআপ সভা

১৭ এপ্রিল গাইবান্ধা জেলার সাঘাটা থানার উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়ের ‘স্বপ্নীল’ ইউনিটের কমিটি রিভাইজ করা হয়। সকলের উপস্থিতিতে সর্বসম্মতিক্রমে মোছাঃ লাবনী আক্তারকে নতুন কোঅর্ডিনেটর নির্বাচিত করা হয়। ফলোআপ ও ইউনিট পুর্নগঠন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক জনাব রেজাউল আলম ও সহকারী শিক্ষিকা রাহেলা পারভীন। জনাব রেজাউল আলম তার বক্তব্যে বলেন, “শিক্ষণীয় আলোচনা শুধু শুনলেই চলবে না, এর বাস্তবায়নই আসল। এ ব্যাপারে আমাদের সকলের সচেতনতা আবশ্যক।” সভার শেষ দিকে এক মাসের একটি কর্মপরিকল্পনা নেয়া হয়। ফলোআপ সভাটি পরিচালনা করেন মোঃ সাফিউল ইসলাম শাহিন ও আবু তাহের প্রধান।

২২ এপ্রিল, ০৮ কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ থানার সকল ইউনিটের ফলোআপ সভা নকশা হস্তশিল্প কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন ইউনিটের ২৫ জন সদস্য উপস্থিত ছিল। সভায় পরবর্তীতে করিমগঞ্জ থানার ইউনিটসমূহ ফলোআপ করার একটি পরিকল্পনা গ্রহণ করা হয় এবং নিরক্ষতা দূরীকরণ আন্দোলন নিয়ে বিস্তারিতভাবে আলোচনা হয়।

২৩ এপ্রিল’০৮ ময়মনসিংহ পার্কে আনন্দমোহন কলেজ ইউনিটের ফলোআপ সভা অনুষ্ঠিত হয়। এতে ইউনিটের ২০ জন সদস্য উপস্থিত ছিল। সভায় ইউনিটের বর্তমান অবস্থা পর্যালোচনা করা হয় এবং পরবর্তী একমাসের পরিকল্পনা গ্রহণ করা হয়।

২৩ এপ্রিল’০৮ ময়মনসিংহের গৌরীপুর থানার সকল ইউনিটের ফলোআপ সভা বর্ণমালা আদর্শ কিন্ডার গার্টেনে অনুষ্ঠিত হয়। এতে গৌরীপুর থানার ৪টি ইউনিটের প্রায় ৪০ জন সদস্য উপস্থিত ছিল। সভায় বিগত সময়ের কার্যক্রমের পর্যালোচনা ও করণীয় চিহ্নিতকরণ ছাড়াও একটি ইয়ূথ লিডার্স ট্রেনিং আয়োজনের জন্য আয়োজক কমিটি গঠন করা হয়।

২৩ এপ্রিল স্থানীয় বৈশাখী মঞ্চে আনন্দমোহন কলেজ ইউনিটের ফলোআপ সভা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় শুরু হওয়া এ সভায় ইউনিটের ১৯ জন সদস্য অংশগ্রহণ করেন। সভায় ইউনিটের কার্যক্রমের পূর্বের প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা করা হয় ও এর আলোকে নতুন কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়। ইয়ূথ লিডার কাউসারের আয়োজনে এ সভাটি পরিচালনা করেন দি হাঙ্গার প্রজেক্ট কর্মী তহুরুল হাসান টুটুল। কার্যক্রমটি সফল করতে সহযোগিতা করেন মানিক, অলক, সব্যসাচী ও রাকিব।

২৫ এপ্রিল নোয়াখালী গ্লোবাল সংগঠনের কার্যালয়ে ২৪তম ও ৩৬তম ইয়ূথ লিডারদের নিয়ে একটি ফলোআপ সভা অনুষ্ঠিত হয়। এতে সংগঠনে সক্রিয়ভাবে কাজ করছে এরকম প্রায় ৩০ জন ইয়ূথ লিডার উপস্থিত ছিলেন। উক্ত ফলোআপ সভায় বিগত তিন মাসে নোয়াখালীর বিভিন্ন ইউনিটের কার্যক্রম পর্যালোচনা করা হয় ও পরবর্তী দ্বি-মাসিক পরিকল্পনা প্রণয়ন করা হয়। এতে প্রথম জাতীয় সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ আলোচনার পাশাপাশি নোয়াখালী জেলা সম্মেলন পর্যালোচনা করা হয়। এছাড়াও শিক্ষা ও দুর্নীতি নিয়ে কাজ করার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া ব্যতিক্রমী কার্যক্রমের মাধ্যমে সংগঠনের সাথে ছাত্র-ছাত্রীদের সম্পৃক্ত করার ব্যাপারেও আলোচনা হয়। সভাটি পরিচালনা করেন দি হাঙ্গার প্রজেক্ট কর্মী মোঃ মাজেদুল ইসলাম। সভায় উপস্থিত ছিলেন ইয়ূথ এক্টিভিস্ট প্রণব আচার্য্য, মার্টিন মিজান, শিপু ও কাব্য।

২৮ এপ্রিল নেত্রকোনা সরকারী কলেজ মাঠে জেলার ৫টি ইউনিটের প্রতিনিধিদের নিয়ে একটি ফলোআপ সভা অনুষ্ঠিত হয়। সভায় আবু আব্বাস ডিগ্রী কলেজ, চন্দ্রনাথ উচ্চ বিদ্যালয়, বিজনেস ম্যানেজমেন্ট কলেজ, নেত্রকোনা সরকারী কলেজ এবং নেত্রকোনা জেলা ইউনিটের কো-অর্ডিনেটর, ইয়ূথ লিডার ও অগ্রসর ইয়ূথ সদস্যরা (৪০জন) উপস্থিত ছিলেন। সভায় গত তিন মাসের কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়, জাতীয় সভায় গৃহীত সিদ্ধান্ত সমূহের পর্যালোচনা, আগামী দুই মাসের পরিকল্পনা ও ইয়ূথ এন্ডিং হাঙ্গার-বাংলাদেশের কর্ম-কৌশল নিয়ে আলোচনা করা হয়। সভায় অগ্রাধিকারের ভিত্তিতে আগামী দুই মাসের মধ্যে নিরক্ষরতা দূরীকরণ বিষয়ে কার্যক্রম শুরুর সিদ্ধান্ত গৃহীত হয়। আগামী ১ জুলাই চন্দ্রনাথ উচ্চ বিদ্যালয়ে পরবর্তী সভা করার সিদ্ধান্ত নেয়া হয়। সভায় উপস্থিত ছিলেন স্বেচ্ছাব্রতী প্রশিক্ষক সাইফুর রহমান সুলতান, দি হাঙ্গার প্রজেক্ট কর্মী সুশান্ত সরকার ও মোঃ মাজেদুল ইসলাম। সভার ব্যবস্থাপনার দায়িত্ব পালন করেন নেত্রকোনা সরকারী কলেজ ইউনিটের কো-অর্ডিনেটর শাহজাহান কবীর।

৩০ এপ্রিল কিশোরগঞ্জ জেলাধীন হাত্রাপাড়াতে ‘ধানসিঁড়ি ইউনিট’ ও ‘ফুলকুঁড়ি ইউনিট’ দু’টির ফলোআপ সভা একত্রে অনুষ্ঠিত হয়। সভাতে ধানসিঁড়ি ইউনিটের ১৫ জন ও ফুলকুঁড়ি ইউনিটের ১৬ জন সদস্য উপস্থিত ছিলেন। সভায় গত দু’মাসের কার্যক্রম পর্যালোচনা, অভিজ্ঞতা বিনিময় ও আগামী দু’মাসের কার্যক্রমের পরিকল্পনা গ্রহণ করা হয়। আগামী ২৪ জুন তারা পরবর্তী ফলোআপ সভার সম্ভাব্য তারিখ ঠিক করেন। সভাটির সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন শফিক।

৩০ এপ্রিল কিশোরগঞ্জের বালিয়াতে ‘চেতনা’ ইউনিটের ১৭ জন ইয়ূথ সদস্যের উপস্থিতিতে ফলোআপ সভা অনুষ্ঠিত হয়। সভাতে গত দু’মাসের কার্যক্রমের পর্যালোচনা, অভিজ্ঞতা বিনিময় ও আগামী দু’মাসের কার্যক্রমের পরিকল্পনা গ্রহণ করা হয়। আগামী ২৩ জুন তারা পরবর্তী ফলোআপ সভার সম্ভাব্য তারিখ ঠিক করেন। সভাটির সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন এনায়েত।

১ মে কিশোরগঞ্জ জেলাধীন গুজাদিয়ার ‘স্বপ্ন ইউনিট’ এর ফলোআপ সভা অনুষ্ঠিত হয়। সভাতে অংশগ্রহণকারী হিসেবে ১৬ জন ইয়ূথ লিডার উপস্থিত ছিলেন। সভাতে গত দু’মাসের কার্যক্রমের পর্যালোচনা, অভিজ্ঞতা বিনিময় ও আগামী দু’মাসের কার্যক্রমের পরিকল্পনা গ্রহণ করা হয়। আগামী ২৭ জুন তারা পরবর্তী ফলোআপ সভার সম্ভাব্য তারিখ ঠিক করেন। সভাটির সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন শফিক।

২০ জুন ইয়ূথ এন্ডিং হাঙ্গার রংপুর ফোরামের আয়োজনে একটি ফলোআপ সভা অনুষ্ঠিত হয়। সভায় রংপুর অঞ্চলের বিগত দিনের ও বর্তমানে চলমান বিভিন্ন কার্যক্রমের পর্যালোচনা করা হয়। কার্যক্রমকে আরো গতিশীল করার লক্ষ্যে কিছু সিদ্ধান্তও গৃহীত হয়। সভাটি পরিচালনা করেন দি হাঙ্গার প্রজেক্ট কর্মী বিধান চন্দ্র পাল। সভায় আরো উপস্থিত ছিলেন মুন, শাওন, জীবন, মল্লিকা, রাতুল, অমিত, শফিকুল, রনি, স্বাধীন, রিফাত, লোকমান ও রবিউল।

২৬ জুন চাঁপাইনবাবগঞ্জ জেলার টিকরামপুর উচ্চ বিদ্যালয় ইউনিটের ফলোআপ সভা অনুষ্ঠিত হয়। এতে ঐ ইউনিটের ৩৭ জন ছাত্রী ও ১৫ জন ছাত্র উপস্থিত ছিল। সভায় অনেকগুলো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়, তারমধ্যে অন্যতম হলো এই স্কুলের ১৪০ জন শিক্ষার্থী প্রত্যেকেই দু’টি করে গাছ লাগাবে এবং ইউনিটের চাঁদা দিয়ে স্কুলের মাঠে ২০টি গাছ লাগানো। ফলোআপ সভাটি পরিচালনা করেন ইয়ূথ এক্টিভিস্ট আশরাফুল সরকার। আয়োজনে বিশেষভাবে ভূমিকা রাখেন শ্রী সুভাষ দাশ, শরিফুল, নাসিমা, নিশি, আরিফুল ও শুভ।

২৭ জুন গৌরীপুর ইউনিটের ফলোআপ সভা অনুষ্ঠিত হয়। সিংজানী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত সভায় ৩৫ জন সদস্য অংশগ্রহণ করেন। সমন্বয়ের দায়িত্ব পালন করেন ত্রয়োদশ জাতীয় সম্মেলন কমিটির সদস্য আব্দুর রাশিদ ও সভাটি পরিচালনা করেন বিদ্যুৎ কুমার নন্দী। সভায় বিগত দু’মাসের কার্যক্রম ও পরবর্তী দু’মাসের পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। কার্যক্রমটি সফল করতে বিশেষভাবে ভূমিকা রাখেন নূর মোহাম্মদ, কুদরত, হুমায়ুন, জন্মজয় ও বিপুল।

রিপোর্ট: মোঃ সাফিউল ইসলাম শাহিন, সব্যসাচী সরকার, কাব্য, এ.কে. মানিক, এম রবিউল ইসলাম, মোঃ আব্দুর রাশিদ, আশরাফুল সরকার ও মোঃ মাজেদুল ইসলাম।

আমরা করব জয়, ৬৩তম সংখ্যা

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s