শিক্ষা সম্পর্কিত কার্যক্রমের খবর

মতবিনিময় সভা

ইয়ূথ এন্ডিং হাঙ্গার ঝিনাইদহ সদর ইউনিটের উদ্যোগে গত ১ এপ্রিল সকালে আদর্শ পাঠশালা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ‘শিক্ষার মান উন্নয়ন: সম্ভাবনা, সংকট ও উত্তোরণের উপায়’ শীর্ষক একটি মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি মোঃ শামসুল আলম। শিক্ষার মানোন্নয়নে শিক্ষক, ম্যানেজিং কমিটি, অভিভাবক, সুশীল সমাজ, শিক্ষা সংশ্লিষ্ট প্রশাসন ও ছাত্র-ছাত্রীদের দায়িত্ব ও করণীয় সম্পর্কে সুস্পষ্ট দিক-নির্দেশনা আলোচনার মধ্য দিয়ে বের হয়ে আসে।
একইসাথে আদর্শ পাঠশালা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মানসম্মত ও যুগোপযোগী শিক্ষা নিশ্চিত করতে আলোচকবৃন্দ স্ব-স্ব অবস্থান থেকে তাদের ভূমিকা পালন করার প্রত্যয় ব্যক্ত করেন। এই বিদ্যালয়টিকে একটি মডেল শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতেও সকলেই প্রতিশ্রুতিবদ্ধ হন। প্রায় ৭০ জন অংশগ্রহণকারীর মধ্যে শিক্ষার্থীরা ছাড়া আরও উপস্থিত ছিলেন শিক্ষক, ম্যানেজিং কমিটি, অভিভাবক ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সরকারী নূরুন নাহার মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ জনাব এন.এম. শাহজালাল, নারিকেল বাড়িয়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ জনাব আমিনুর রহমান টুকু, ঝিনাইদহ সরকারী বালিকা বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষিকা জনাব মনোয়ারা খাতুন, ‘সুজন’-সুশাসনের জন্য নাগরিক-এর সম্পাদক জনাব এহতেশামুল হক, আদর্শ পাঠশালা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা জনাব শাহীনা আফরোজ, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর জনাব তুষার কান্তি বিশ্বাস, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য আয়েশা কোরেশী, বিদ্যালয়ের শিক্ষক শাহাদাৎ হোসেন, সমন্বিত শিক্ষা কার্যক্রমের রওশন আরা লীনা, রাইচরণ তারিনীচরন ডিগ্রী কলেজের ইংরেজির প্রভাষক জনাব শরীফ মাহমুদুল হাসান, শিশুকুঞ্জ স্কুল এন্ড কলেজের বাংলার প্রভাষক আব্বাস উদ্দিন আহম্মেদ, উজির আলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জনাব নুরুন নাহার, পদ্মার নির্বাহি পরিচালক হাবিবুর রহমান, কেমব্রীজ একাডেমীর অধ্যক্ষ আব্দুল মোমিন, ইয়ূথ এক্টিভিস্ট ও মতবিনিময় সভার সমন্বয়কারী অশোক বিশ্বাস, দি হাঙ্গার প্রজেক্ট কর্মী খোরশেদ আলম। মতবিনিময় সভাটি সম্পন্ন করতে সহযোগিতা করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা জনাব শাহীনা আফরোজ। এছাড়াও বিশেষ ভূমিকা রাখেন শাহীন, নাহার, মানিক, শিল্পী, আমিনুল, লিটন, বাশার ও মুস্তাক। সভাটি সার্বিকভাবে পরিচালনা করেন দি হাঙ্গার প্রজেক্ট কর্মী মাজেদুল ইসলাম।

০৭ জুন জাগরণ ইউনিটের উদ্যোগে দেহুন্দা উচ্চ বিদ্যালয়ে ‘মানসম্মত শিক্ষা কার্যক্রম’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত সভায় উপস্থিত থাকেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আঃ ওয়াহাব। উপস্থিত ছিলেন অন্যান্য সহকারী শিক্ষকবৃন্দ, ম্যানেজিং কমিটির সভাপতি ও সদস্য।

সভায় মানসম্মত শিক্ষা নিয়ে মতামত ব্যক্ত করতে গিয়ে প্রধান শিক্ষক জনাব আঃ ওয়াহাব বলেন, “প্রতিভা সকল মানুষেরই থাকে, থাকে না কেবল প্রতিভা বিকাশের ক্ষমতা বা সুযোগ। বিশেষ করে আমাদের মত প্রত্যন্ত অঞ্চলের অভিভাবকরা তাদের সন্তানের শিক্ষা সম্পর্কে সচেতন নয়। যার ফলে দেখা যায় অনেক ভাল শিক্ষার্থীরাও ভাল গাইড না পেয়ে অকালেই ঝরে পড়ে কিংবা পরীক্ষায় খারাপ করে। তাছাড়া মানসম্মত শিক্ষা এমন একটা পদ্ধতি যার মাধ্যমে একজন ছাত্র শুধু ভাল ছাত্রই নয় একজন যোগ্য নাগরিক হিসেবে তৈরি হয়। আমি এই উদ্যোগে আনন্দিত ও ইয়ূথ এন্ডিং হাঙ্গারের নিকট কৃতজ্ঞ। তিনি আরো বলেন, আমরা শিক্ষক, ম্যানেজিং কমিটি, অভিভাবকরা সবাই মিলে চেষ্টা করলে মানসম্মত শিক্ষায় আমাদের সন্তানদের শিক্ষিত করা সম্ভব।”

সম্মিলিত মতামতের ভিত্তিতে আগামী জুলাইয়ের প্রথম সপ্তাহে ছাত্র-ছাত্রী, অভিভাবক, শিক্ষক, ম্যানেজিং কমিটির সদস্য ও ইয়ূথ এন্ডিং হাঙ্গারের সদস্যদের নিয়ে মানসম্মত শিক্ষা কার্যক্রম বিষয়ে একটি ক্যাম্পেইন আয়োজনের ব্যবস্থা করা হবে বলে সিদ্ধান্ত গৃহিত হয়। মোহন, অপু, শুভ ও রাসেল এর আয়োজনে সভাটি পরিচালনা করেন লিমন, শফিক ও এনায়েত।

গত ১৬ জুন, ২০০৮ রাজশাহী জেলার চারঘাট উপজেলার সরদহ ইউনিয়নের ঝিকরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ইয়ূথ এন্ডিং হাঙ্গার সরদহ ইউনিয়ন ইউনিটের আয়োজনে ‘বিদ্যালয়ের মান উন্নয়নে স্থানীয় জনগোষ্ঠীর সম্পৃক্ততা’ শীর্ষক একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ঝিকরা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব শামসুল হক এর সভাপতিত্বে সভায় ঝিকরা উচ্চ বিদ্যালয় ও ঝিকরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষক, বিদ্যালয় পরিচালনা পর্ষদের সদস্য, অভিভাবক, শিক্ষা সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠান প্রতিনিধি, স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্র-ছাত্রী, এনজিও প্রতিনিধি ও স্থানীয় সম্মানিত ব্যক্তিত্বসহ প্রায় ১২০ জন আলোচনায় অংশগ্রহণ করেন। সভায় মুক্ত আলোচনার মাধ্যমে আদর্শ পাঠশালা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে সংকটগুলো কি কি এবং কীভাবে এ সংকটগুলো স্থানীয়ভাবে কাটিয়ে ওঠা যায় সে সম্পর্কে সুস্পষ্ট মতামত উঠে আসে।

রিপোর্ট: অশোক বিশ্বাস, এনায়েত ও তারেকুল ইসলাম জনি।

আমরা করব জয়, ৬৩তম সংখ্যা

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s