গণিত উৎসব

aeelchara-kst-firoz-14

২৭ জুন আমলা সদর ইউনিটের আয়োজনে কুষ্টিয়া জেলার মিরপুর থানাধীন আমলা সদরপুর বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ে একটি গণিত উৎসব অনুষ্ঠিত হয়। ৩১টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯৮০ জন ছাত্র-ছাত্রী এই উৎসবে অংশগ্রহণ করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহি কর্মকর্তা ড. মোল্লা মাহমুদ হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমলার ইউপি চেয়ারম্যান জনাব আঃ গফুর, সদরপুর ইউপি চেয়ারম্যান জনাব হাজী আঃ হক, আমলা সদরপুর বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের সহ-সভাপতি জনাব মোঃ নূরুল হোসেন, আমলা সরকারী কলেজের গণিত বিভাগের শিক্ষক জনাব মোঃ আতিয়ার রহমান ও দি হাঙ্গার প্রজেক্ট-এর কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার। অংশগ্রহণকারীদের মধ্য থেকে অনুভূতি প্রকাশ করতে গিয়ে মোছাঃ বৃষ্টি খাতুন বলেন, “পুরস্কার পেয়ে আমার খুব ভালো লাগছে, আমি এরকম প্রতিযোগিতায় আরো অংশগ্রহণ করতে চাই।” আমলা সদরপুর হাইস্কুলের প্রধান শিক্ষক জনাব মোঃ মকবুল হোসেন অনুভূতি প্রকাশ করে বলেন, “আমাদের ছেলে-মেয়েদেরকে এই ধরনের প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ করে দেয়ার জন্য আমি ইয়ূথ এন্ডিং হাঙ্গারকে সাধুবাদ জানাই, তারা এ ধরনের কাজে আরো বেশি এগিয়ে আসবে এটাই প্রত্যাশা করি।”

amla-kst-firoz-26
পোড়াদহ ইউনিটের আয়োজনে ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫৮০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে ৪ জুলাই আইলচারা মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনে একটি গণিত উৎসব অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়ার জেলা প্রশাসক জনাব নেপুর আহমেদ। বিশিষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া সদরের উপজেলা নির্বাহি অফিসার জনাব মোঃ মাহবুব আলম তালুকদার, এনডিসি কবীর মাহমুদ, ইসলামী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোঃ মিজানুর রহমান ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্টার জনাব মোঃ মানজারে আলম মীরু।

amla-kst-firoz-53উৎসবের আহ্বায়ক ছিলেন জনাব মোঃ একরামুল করিম। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, “সঠিকভাবে গণিত চর্চা করলে মুখস্তের প্রয়োজন হয় না। তিনি বলেন, আজকের এই উৎসব যেন এই জেলার সবখানে ছড়িয়ে যায় সে ব্যাপারে সর্বাত্মক সাহায্য করব। দেশগড়ার জন্য একযোগে কাজ করব।” অংশগ্রহণকারীদের মধ্য থেকে জাকিয়া সুলতানা অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলে, “আমরা গ্রামের ছেলে-মেয়েরা এমন সুযোগ পাচ্ছি বলে আমার খুবই ভাল লাগছে, এমন সুযোগ আরো পেতে চাই।” আব্দুস সালাম বলে, “প্রথমে আমার খুবই ভয় হচ্ছিল। এখন ভালো লাগছে, আমি বেশি বেশি করে অংক চর্চা করব এবং বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করব।”

রিপোর্ট: ফিরোজ আল মামুন।

আমরা করব জয়, ৬৩তম সংখ্যা

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s