পাঠচক্রে পরিবেশ বান্ধব বৃক্ষরোপণের অঙ্গীকার

yeh0009

গত ৯ জুন ২০০৫ রাজশাহী চারঘাট উপজেলার সারদাহ ইউনিয়ন ইউনিটের আয়োজনে থানাপাড়া সোয়ালোজ ডেভেলপমেন্ট সোসাইটির মিলনায়তনে বেলা ৩ টায় একটি পাঠচক্র অনুষ্ঠিত হয়। ‘পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ’ এ শ্লোগান নিয়ে অনুষ্ঠিত উক্ত পাঠচক্রে ইউনিটের সকল সদস্য পরিবেশ বান্ধব বৃক্ষরোপণের অঙ্গীকার ব্যক্ত করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থানাপাড়া সোয়ালোজ ডেভেলপমেন্ট সোসাইটির নির্বাহী পরিচালক মোঃ রায়হান আলি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে মোঃ জয়নাল আবেদীন, রেজওয়ানা সারমিন শুক্তি, মাহবুবুল হাসান মাসুদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সারদাহ ইউনিয়ন ইউনিটের সদস্য তারেকুল ইসলাম জনি। দুপর্বে বিভক্ত এ পাঠচক্রটির প্রথম পর্বে সকল অংশগ্রহণকারী পরিবেশের বর্তমান পরিস্থিতি এবং সংকট উত্তরণের উপায় চিহ্নিত করে।

0000002দ্বিতীয় পর্বে আসন্ন মৌসুমে প্রত্যেকে পরিবেশ বান্ধব ৩টি করে বৃক্ষ রোপণ ও পরিচর্যার পাশাপাশি সোয়ালোজ এবং সারদাহ ইউনিয়ন পরিষদের সাথে ঐক্যমত্যের ভিত্তিতে বনায়ন কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়াও গত ১৩ জুন নাটোর গুরুদাসপুর উপজেলার খামার চাঁচকৈড়ে স্থানীয় বেসরকারি সংস্থা বঙ্গ জননীর সভাকক্ষে ইয়ূথ এন্ডিং হাঙ্গার চলনবিল ইউনিট ও বঙ্গ জননীর যৌথ উদ্যোগে ‘পরিবেশ বিশেষণ ও প্রতিকার’ শিরোনামে একটি পাঠচক্র অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গ জননীর নির্বাহী পরিচালক এনামুল হক, বিডিএসির পরিচালক এস এম মজিবর রহমান মজনু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে মোঃ আসাদ আলী, এইচ এম একরামুল হক, মন্জুরুল হক, মাহবুবুল হাসান মাসুদ। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চলনবিল ইয়ূথ ফোরামের সদস্য এস এম ওয়ালিউর রহমান জ্যোতি। পাঠচক্রে অভ্যাগতদের মতামতের ভিত্তিতে গুরুদাসপুর পৌরসভার চেয়ারম্যান ও স্থানীয় এনজিও প্রতিষ্ঠানকে সাথে নিয়ে পরিবেশ বিষয়ক আন্দোলন গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করা হয়।

– মোঃ আসির উদ্দিন

yeh0011সরকারের বৃক্ষরোপণ কর্মসূচিকে শুধু বাস্তবায়ন নয় বরং সামাজিক দায়বদ্ধতায় উজ্জীবিত হয়ে প্রকৃত বন্ধুর খোঁজে বৃক্ষের প্রতি বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছে হাতীবান্ধা আদর্শ ইউনিট সদস্যরা। গত ৪ জুন ‘প্রত্যাশা, প্রতিশ্রুতি ও কার্যক্রম’ শীর্ষক কর্মশালায় অংশগ্রহণের পর উৎসাহিত হয়ে ইউনিটের ৭৫ জন সদস্য প্রত্যেকে দু’টাকা করে দিয়ে ৪০টি ফলজ ও ঔষধি বৃক্ষরোপণ করে।

– জাকিয়া সামছি ইভা

আমরা করব জয়-৪৮

Advertisements