ময়মনসিংহে শিশু সাংবাদিক ফোরামের প্রথম জেলা সম্মেলন

child_journalist-045

২২ জুলাই ২০০৫ ময়মনসিংহ মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয় শিশু সাংবাদিক ফোরাম-ময়মনসিংহের প্রথম জেলা সম্মেলন। দিনব্যাপী এ সম্মেলনে ময়মনসিংহসহ শহরের বাইরের কিছু শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২০০ শিশু সাংবাদিক এবং ফোরাম সদস্য অংশগ্রহণ করে। সাংবাদিক সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সুমিতা নাহা। উদ্বোধনের পর মুকুল নিকেতন থেকে একটি আনন্দ শোভাযাত্রা ময়মনসিংহ শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ময়মনসিংহ প্রেসক্লাব হয়ে মুকুল নিকেতনে এসে শেষ হয়।

child_journalist-026child_journalist-0701

র‌্যালি শেষে মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ে ফোরামের আহ্বায়ক তাকিয়া বিনতে সিদ্দিকীয়া সভাপতিত্ব করেন এবং ফোরামের যুগ্ম আহ্বায়ক এ কে মনিরের পরিচালনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন অধ্যাপক সুমিতা নাহা, বিশিষ্ট আইনজীবী ও সুজন-সুশাসনের জন্য নাগরিক এর ময়মনসিংহ জেলা শাখার সভাপতি এডভোকেট এইচ এম খালেকুজ্জামান এবং ইয়ূথ এন্ডিং হাঙ্গারের ন্যাশনাল কোঅর্ডিনেটর মানিক মাহমুদ।

সুমিতা নাহা তার বক্তব্যে বলেন, শিশুরাই জাতির ভবিষ্যৎ। ইয়ূথ এন্ডিং হাঙ্গার-ময়মনসিংহ ইউনিটের সদস্যরা শিশুদের নিয়ে কাজ করছে তা সত্যিই প্রশংসার দাবিদার। সাংবাদিকতা করার ফলে ছোট বেলা থেকেই একটি চ্যালেঞ্জিং পেশায় দক্ষতা তৈরী হবে।

child_journalist-083child_journalist-023এডভোকেট এইচ এম খালেকুজ্জামান বলেন, শিশুরা সাংবাদিকতা তথা লেখালেখির মাধ্যমে তার নিজের এবং সমাজের সমস্যার কথা তুলে ধরবে। এর মাধ্যমে আমরা একটি সুন্দর ও সুখী বাংলাদেশ গড়তে পারবো।

দৈনিক আমার দেশ ময়মনসিংহ অফিস প্রধান আশিক চৌধুরী জানান, তার সহযোগিতা সব-সময় অব্যাহত থাকবে। তিনি শিশু সাংবাদিকদের লেখালেখির ব্যাপারে পরামর্শ প্রদান করেন।

শিশু সাংবাদিক ফোরামের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কথা বলে ফোরাম প্রতিষ্ঠাতা ও পরিচালক সুব্রত কুমার পাল। সম্মেলনে ফোরামের পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখে বার্তা সংস্থা শিশু প্রকাশের ময়মনসিংহ প্রতিনিধি ও ফোরাম সদস্য মৌমিতা বসাক। শিশু সাংবাদিকদের মধ্যে অভিজ্ঞতা বর্ণনা করে ফোরাম সদস্য ইশমাম আহমেদ সৌমিক, মিতা সাহা স্বাতী, অনিন্দিতা সরকার, তিথি, শামসাদ, ফাহিম শাহরিয়ার অন্তর, প্রীতম চক্রবর্তী, তানজিলুল হক, সীমান্ত দে, মোস্তাক আহমেদ জামান, জনি, দীপিকা চক্রবর্তী এবং বিজয়া রানী দে।

child_journalist-053শিশু সাংবাদিকদের অভিজ্ঞতা বর্ণনা, অতিথিদের অনুভূতি শোনা, বিতর্ক প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পরবর্তী বছরের সমন্বিত প্রত্যাশা নির্ধারণ এবং শিশু সাংবাদিকদের সম্মিলিত ঘোষণার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

– সুব্রত কুমার পাল

আমরা করব জয়-৪৮

Advertisements

One comment

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে।