নোয়াখালী, কিশোরগঞ্জ ও সিলেটে ইয়ূথ লীডার্স ট্রেনিং

yeh0024

১১তম ইয়ূথ লীডার্স ট্রেনিং অনুষ্ঠিত হয় নোয়াখালীর মাইজদীতে। এপ্রিল ৪-৭, ২০০৫-এ অনুষ্ঠিত এ ট্রেনিং-এ নোয়াখালী ও কুমিল্লা জেলার ৩৩ জন (৮ জন ছাত্রীসহ) ইয়ূথ ভলান্টিয়ার অংশগ্রহণ করে। অংশগ্রহণকারীদের স্বত:স্ফুর্ত অংশগ্রহণে নোয়াখালীর এ ট্রেনিংটি উৎসবে পরিণত হয়েছিল। অংশগ্রহণকারী প্রণব আচার্য্য তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে জানায়, ‘গত চার দিন আমি বিভোর হয়েছিলাম। সত্যিই এক অজানা রাজ্যে আমি প্রবেশ করতে পেরেছিলাম।’ অংশগ্রহণকারীরা ট্রেনিং-এর শেষ দিনে ইউনিটভিত্তিক পরিকল্পনা প্রণয়ন করে। ট্রেনিং পরিচালনা করে ইয়ূথ একটিভিস্ট মাজেদ, শুভ, ইয়ূথ লীডার শরীফ, তাদের সহায়তা করে মানিক মাহমুদ। সমন্বয়কের দায়িত্ব পালন করে শুভ।

১২তম ইয়ূথ লীডার্স ট্রেনিং অনুষ্ঠিত হয় কিশোরগঞ্জ সদরে। এপ্রিল ১৭-২০, ২০০৫-এ অনুষ্ঠিত এ ট্রেনিং-এ কিশোরগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ. নেত্রকোনা জেলার ২৮ জন (৬ জন নারীসহ) ইয়ূথ ভলান্টিয়ার অংশগ্রহণ করে। ট্রেনিং-এর অংশগ্রহণকারীরা সমবেতভাবে জানায়, ‘ইয়ূথ লীডার্স ট্রেনিং-এ অংশ নিতে না পারলে অনেক কিছুই অজানা থেকে যেত। আচরণ দিয়েই যে একজন মানুষ আর একজনের মানসিকতার পরিবর্তন করতে পারে, এখানে না এলে তা জানা হতো না।’ এ ট্রেনিং পরিচালনা করে ইয়ূথ একটিভিস্ট মাসুদ ও বর্ণালী। তাদের সহায়তা করে মানিক মাহমুদ। সমন্বয়কের দায়িত্ব পালন করে বর্ণালী।

১৩তম ইয়ূথ লীডার্স ট্রেনিং অনুষ্ঠিত হয় গত জুলাই ১০-১৩ যশোর আর আর এফ এ। এতে দক্ষিণাঞ্চল এবং বরিশাল অঞ্চলের ৩৮ জন (ছাত্রী ১৪ জন) অংশগ্রহণকারী অংশগ্রহণ করে। উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন টুটুল, মাসুদ, শাহীন, মানিক মাহমুদ।

১৪তম ইয়ূথ লীডার্স ট্রেনিং অনুষ্ঠিত হয় সিলেট সদরে। জুলাই ২৪-২৭ ২০০৫-এ অনুষ্ঠিত এ ট্রেনিং-এ সিলেট, কুমিল্লা, ফেনী, হবিগঞ্জ জেলার ৩০ জন (১১ জন নারীসহ) ইয়ূথ ভলান্টিয়ার অংশগ্রহণ করে। এখানেও স্বত:স্ফুর্ততার কোন ঘাটতি ছিল না, যেন প্রাণের মেলা বসেছিল। অংশগ্রহণকারী রুহিন জানায়, ‘ট্রেনিং যে এত আনন্দদায়ক হতে পারে তা আমার জানা ছিল না। এই ট্রেনিং-এর মধ্য দিয়ে অন্যদের সাথে যে গভীর বন্ধুত্ব তৈরী হলো তা ভোলার নয়।’ সুমী জানায়, ‘আমি স্বপ্ন দেখতাম একজন ইয়ূথ লীডার হয়ে সারাদেশে ইয়ূথ এন্ডিং হাঙ্গারের কাজ করছি। সারাদেশের সদস্যরা আমাকে চিনবে। আমার সে স্বপ্ন পুরণ হতে চলেছে।’ ট্রেনিং পরিচালনা করে ইয়ূথ একটিভিস্ট টুটুল, মাজেদ, ইয়ূথ লীডার রিমন, তাদের সহায়তা করে মানিক মাহমুদ। সমন্বয়কের দায়িত্ব পালন করে রিমন।

আমরা করব জয়-৪৮

Advertisements