শুরু হতে যাচ্ছে গণিত অলিম্পিয়াড

ইয়ূথ এন্ডিং হাঙ্গার সারাদেশে গণিত অলিম্পিয়াড শুরু করতে যাচ্ছে। ‘গণিত শেখো, স্বপ্ন আঁকো’, ‘গণিত বিজ্ঞানের ভাষা’, ‘বিজ্ঞানী যদি হতে চাও, গণিত শেখা শুরু করে দাও’, ‘গণিত কঠিন নয়, শুধুই মজা’, ‘গণিত বোঝে যে, বুদ্ধিমান সে’, প্রভৃতি আহ্বান সামনে রেখে গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। এ আয়োজনের উদ্দেশ্য – শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে গণিত সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা, গণিত সম্পর্কে ভয় দূর করা, গণিতে তাদের আগ্রহী করে তোলা।

শুরুতে গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে থানা পর্যায়ে। এতে থানার বিভিন্ন প্রাথমিক স্কুল, হাইস্কুল ও কলেজের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করবে। অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে প্রাথমিক ও চূড়ান্ত পর্যায়ে। প্রাথমিক পর্যায়ে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে সাধারণ পরীক্ষা হবে। এ পরীক্ষায় যারা ভালো করবে তারাই চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে কমপক্ষে ২৫ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করবে। চৃড়ান্ত পরীক্ষার দিনে নির্ধারিত শিক্ষকদেরকেও উপস্থিত থাকতে হবে। চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে থানা পর্যায়ে। পরবর্তী পর্যায়ে অলিম্পিয়াড বড় বড় স্কুল পর্যায়েও অনুষ্ঠিত হবে।

চূড়ান্ত পরীক্ষার দিন অনুষ্ঠিত হবে মূল অনুষ্ঠান। সেদিনে পরীক্ষার পর মুক্ত আলোচনা হবে। যেখানে দেশের বিজ্ঞানী, গণিত বিশেষজ্ঞ, লেখক, সাংবাদিকরা উপস্থিত থাকবেন। তারা তাৎক্ষণিত গণিত/বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা পরিচালনা করবে। এরপর পুরস্কার বিতরণ করা হবে। চূড়ান্ত দিনে বাংলাদেশে গণিত অলিম্পিয়াড কমিটির সদস্যরাও উপস্থিত থাকবেন।

যে সকল ইউনিট গণিত অলিম্পিয়াড আয়োজন করতে আগ্রহী শিগগীরই তাদের যোগাযোগ করতে অনুরোধ করা হচ্ছে। আগস্ট মাসে রাজশাহীর মোহনপুর থানায় প্রথম গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। এরপর একই জেলার আরও কয়েকটি থানায় হবার সম্ভাবনা রয়েছে। রাজশাহীতে গণিত অলিম্পিয়াড আয়োজনের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও বিশিষ্ট ইয়ূথ লীডার তহুরুল হাসান টুটুল (মোবাইল: ০১৮৮-০৩৭১৪০)

আমরা করব জয়-৪৭

Advertisements