পাঠচক্র সংবাদ

রংপুর কারমাইকেল কলেজ

5-study_rangpurইয়ূথ এন্ডিং হাঙ্গার কারমাইকেল কলেজ ইউনিট ২৭ এপ্রিল ২০০৫ এ কলেজ চত্বরে ৩০ জন ছাত্র-ছাত্রীর উপস্থিতিতে প্রথম পাঠচক্রের আয়োজন করে। উক্ত পাঠচক্রের প্রতিপাদ্য বিষয় ছিল “চলো গ্রামে ফিরে যাই”। পাঠচক্রে উপস্থিত ছিলেন রংপুর প্রতিবন্ধি কল্যাণ সমিতির সভাপতি জনাব আকবর হোসেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করে রিংকি এবং পরিচালনা করে ইয়ূথ লীডার শাওন। এছাড়াও সার্বিক সমন্বয়ের দায়িত্ব পালন করে ইউনিট কোঅর্ডিনেটর রাসেল ও অন্যান্য ইয়ূথ সদস্যরা। অনুভূতি জানিয়ে জনাব আকবর বলেন, ‘এ ধরনের পাঠচক্র ব্যতিক্রম। এ ধারা সারাদেশে ছড়িয়ে দেয়া জরুরী।’

– শরিফুল হক শাওন

ঢাকা সিটি

6-study-city“বিকশিত জীবনের জন্য বই” এ শ্লোগানকে সামনে রেখে তরুণদের সৃজনশীলতার সর্বোচ্চ বিকাশ এবং সারা দেশে একদল পাঠক সৃষ্টি করার লক্ষ্যে গত ২১ এপ্রিল অনুষ্ঠিত হয় ঢাকা সিটি ইউনিটের নিয়মিত পাঠচক্র। এবারের নির্বাচিত বই ছিল বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের উপন্যাস ‘পথের পাঁচালী’। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি সৈয়দ আল ফারুক। তিনি তাঁর বক্তব্যে বলেন, বিভূতিভূষণের মতো খুব কম লেখকই আছেন যার প্রথম সৃষ্টিই ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। তাঁর এই বিখ্যাত বইটি নিয়ে তোমরা আলোচনা করছ, জানার আগ্রহ প্রকাশ করছ, এটা নিশ্চিত গর্বের বিষয়। একটি উচ্ছল জীবনের স্বাদ পাওয়া যায় এই বইটি থেকে।

পাঠচক্রে সিটি ইউনিটের ২১ জন সদস্য উপস্থিত থেকে আলোচনায় অংশগ্রহণ করে। তাদের অভিমত হলো – প্রকৃতির নির্মল পরিবেশে কিভাবে মানুষের জীবন বেড়ে ওঠে এবং এক পর্যায়ে বাস্তবাতার নির্মম আঘাতে কিভাবে ক্ষতবিক্ষত হয়, এই দুয়ের চিত্র লেখক বইটিতে অঙ্কন করেছেন। মানুষের জীবনের প্রতিচ্ছবিই মূর্ত হয়েছে বিভিন্ন চরিত্রের মধ্য দিয়ে।

– পাপিয়া

আমরা করব জয়-৪৭

Advertisements