পাঠচক্র সংবাদ

নোয়াখালী কলেজ ইউনিট: গত ২৩ ফেব্রুয়ারি বিকাল তিনটায় নোয়াখালী কেন্দ্রীয় শহীদ মিনারে নোয়াখালী কলেজ ইউনিটের আয়োজনে পাঠচক্র অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউনিটের সাহিত্য সম্পাদক হাবীব উল্লাহ ইমন। প্রবন্ধের বিষয়বস্তু ছিল ‘বর্তমান বাংলাদেশে একুশের মূল্যায়ন’। আলোচনায় অংশগ্রহণ করে আহাম্মদ হোসেন ধনু, প্রণব আচার্য্য, রাবেয়া সুলতানা, নিয়াজ মাহমুদ চৌধুরী, অরূপ সাহা, শাহাদাৎ হোসেন শিবলী এবং আরো অনেকে।

– আশিকুল ইসলাম

কুমিল্লা সদর ইউনিট: নারীদের প্রতি সকল প্রকার বৈষম্য বঞ্চনা ও সহিংসতা নিরসন করে লিঙ্গ বৈষম্যহীন সুষম সমাজ প্রতিষ্ঠার প্রত্যয়ে গত ৭ মার্চ কুমিল্লায় দৈনিক রূপসী বাংলা কার্যালয়ে ইয়ূথ এন্ডিং হাঙ্গার-স্বজন পাঠচক্র অনুষ্ঠিত হয়। পাঠচক্রের বিষয়বস্তু ছিল “নারীদের প্রতি সহিংসতা ও আমাদের করণীয়”। উক্ত পাঠচক্রে নারীদের প্রতি সহিংসতার বিভিন্ন দিক যেমন – এসিড নিক্ষেপ, পর্ণোগ্রাফী, গর্ভপাত, কর্মক্ষেত্র বা যাত্রাপথে যৌন হয়রানি প্রভৃতি সামাজিক সমস্যাবলী চিহ্নিত হয় এবং এ বিষয়ে ছাত্র-ছাত্রী ও সুধী সমাজ কি ভূমিকা রাখতে পারে সে বিষয়ে আলোচনা হয়। পাঠচক্রে ইউনিট সদস্যরা ছাড়াও উপস্থিত ছিলেন দৈনিক রূপসী বাংলার ভারপ্রাপ্ত সম্পাদক বেগম হাসিনা ওহাব, স্বজন সমাবেশে-কুমিল্লার সভাপতি জনাব ডা: আজিজুর রহমান সিদ্দিকী এবং সাধারণ সম্পাদক জি এম লুৎফর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করে আফরোজা হাসান সুবর্ণা

12-yeh0031

– আফরোজা হাসান সুবর্ণা

মিরপুর ইউনিট: মুক্ত চিন্তার বিকাশ ও মানসিক উৎকর্ষ সাধনে মিরপুর ইউনিট তার পাঠচক্রের নিয়মিত কার্যক্রম অব্যাহত রেখেছে। এরই ধারাবাহিকতায় গত ১ মার্চ বিকাল তিনটায় প্রথম আলো কেজি স্কুলে “পদ্মা নদীর মাঝি” বইটিকে নিয়ে পাঠচক্র অনুষ্ঠিত হয়। এতে ইউনিটের ২৬ জন সদস্য অংশগ্রহণ করে। এছাড়াও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডলফিন কেজি স্কুলের প্রিন্সিপাল মনোয়ারা শরিফ। পাঠচক্রের নিবন্ধ উপস্থাপন করে মুস্তফা মাহমুদ আরিফ। পাঠচক্রটি পরিচালনা করে মিরপুর ইউনিটের কোঅর্ডিনেটর বিপ্লব কুমার। এসময় সিটি ইউনিট সদস্য এবং ইয়ুথ একটিভিষ্ট শরিফুল ইসলাম রনি এবং শামীম উপস্থিত ছিল।

– বিপ্লব কুমার

ঢাকা সিটি ইউনিট: গত ১০ মার্চ ঢাকা সিটি ইউনিটের উদ্যোগে অনুষ্ঠিত হয় পাঠচক্রের তৃতীয় বর্ষপূর্তি অনুষ্ঠান। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যভিনেত্রী রোকেয়া প্রাচী। উল্লেখ্য যে ঢাকা সিটি ইউনিট তিন বছর পূর্বে পাঠচক্র শুরু করে সারা দেশের ছাত্র-ছাত্রীদের মাঝে পাঠভ্যাস বৃদ্ধি এবং সুস্থ সাংস্কৃতিক চর্চা ছড়িয়ে দেবার প্রত্যয় নিয়ে। অনুষ্ঠানের বিভিন্ন পর্যায়ে সদস্যরা পূর্বে অনুষ্ঠিত পাঠচক্রের অভিজ্ঞতা থেকে মত বিনিময় করেন। প্রধান অতিথি রোকেয়া প্রাচী তার বক্তব্যে বলেন, পাঠচক্রের ধারা সকলের মধ্যে ছড়িয়ে দেয়া প্রয়োজন। এজন্য পরিবার থেকে শুরু করা যেতে পারে। পাঠচক্র আমাদের ভাবতে শেখায়। তিনি পাঠচক্রকে একটি ইতিবাচক ভ্রমণ বলে উল্লেখ করেন।

13-rokeya1

– শামীম

আমরা করব জয়-৪৬

Advertisements

One comment

মন্তব্যসমূহ বন্ধ করা হয়েছে।